Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃষ্টিও খেলছে বিশ্বকাপে

স্পোর্টস করেসপন্ডেন্ট
২৮ অক্টোবর ২০২২ ১৮:৫০

বছরের এই সময়টাতে প্রচুর বৃষ্টি হয় অস্ট্রেলিয়ায়। ফলে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বৃষ্টি যে তৃতীয় শক্তি হয়ে আসছে সেটা আগে থেকেই আন্দাজ করা হচ্ছিল। তবে এই মুহূর্তে তৃতীয় নয়, বৃষ্টিই যেন বিশ্বকাপের প্রধান খেলোয়াড়!

বৃষ্টির কারণে কপাল পুড়েছে বেশ কয়েকটি দলের। পরিত্যক্ত হয়েছে বেশ কয়েকটি ম্যাচ। বৃষ্টির উপদ্রবে মাঠের লড়াইয়ের ছক কষার পাশাপাশি আবহাওয়া অধিদপ্তরের খবরের দিকেও তাকিয়ে থাকতে হচ্ছে দলগুলোকে। বসতে হচ্ছে বৃষ্টি দিনের হিসেব-নিকেশের টালি খাতা নিয়ে।

বিজ্ঞাপন

হঠাৎ বৃষ্টি নেমে ম্যাচের পরিস্থিতি ওলট-পালট করে দিচ্ছে। কার্টেল ওভারে ম্যাচ শেষ হচ্ছে। ফলে ম্যাচের কোন সময়ে আক্রমনাত্মক আর কোন সময়ে রক্ষণাত্মক হতে হবে দলগুলোকে সেটার আলাদা পরিকল্পনাও করতে হচ্ছে। আকস্মিক বৃষ্টি নামলেও যেন প্রতিপক্ষের চেয়ে এগিয়ে থাকা যায় সে হিসেব কষতে হচ্ছে প্রতিক্ষণেই। তাতে ঝুঁকিও বাড়ছে।

জিম্বাবুয়ে-দক্ষিণ আফ্রিকার ম্যাচে যেমন বৃষ্টির কারণেই একটা পয়েন্ট হারাতে হলো দক্ষিণ আফ্রিকাকে। বারবার বৃষ্টির কারণে বন্ধ হতে থাকা কার্টেল ওভারের ম্যাচটা ডি ককের ঝড়ো ইনিংসের কল্যাণে জয়ের কাছাকাছি পৌঁছেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু ফের বৃষ্টি নামলে ম্যাচ পরিত্যক্ত হয়ে যায়। ফলে নিশ্চিত দুই পয়েন্টের বদলে এক পয়েন্ট জোটে দক্ষিণ আফ্রিকার ভাগে।

ইংল্যান্ডের হতাশা হয়তো আরও বেশি। আয়ারল্যান্ডের বিপক্ষে শুরুটা ভালো না হলেও ইংলিশদের জয়ের দিকেই এগিয়ে নিচ্ছিলেন মঈন আলী ও লিয়াম লিভিংস্টোন। কিন্তু বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। সেই সময়ে আয়ারল্যান্ড ম্যাচে এগিয়ে ছিল বলে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৫ রানে হেরে যায় ইংল্যান্ড।

বিজ্ঞাপন

এখনো পর্যন্ত বিশ্বকাপে পয়েন্টের মুখ না দেখা আফগানিস্তানও বৃষ্টিতে নাকাল। ইংল্যান্ডের কাছে হেরে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটা বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে আফগানদের। মোহাম্মদ নবি, রশিদ খানরা হয়তো পয়েন্টের দেখা পেতে তাকিয়ে ছিলেন আয়ারল্যান্ডের ম্যাচটা দিকে।

কিন্তু মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হওয়ার কথা থাকা ম্যাচটার টসও হয়নি বৃষ্টির কারণে। বিখ্যাত মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে আজ স্বাগতিক অস্ট্রেলিয়া ও চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডে মহরণও ছিল। ক্রিকেটে দুদলের মুখোমুখি লড়াই মনেই বাড়তি রোমাঞ্চ। সেখানে বিশ্বকাপের মতো আসরে মুখোমুখি বলে রোমাঞ্চের মাত্রা বাড়ছিলই। কিন্তু বৃষ্টির কারণে আজ হাইভোল্টেজ এই ম্যাচটাও মাঠে গড়ায়নি।

ভারত-পাকিস্তান, বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচেও দেখা গেছে বৃষ্টি। বৃষ্টি হানা দিচ্ছে প্রায় প্রতি ম্যাচেই। এই মুহূর্তে বিশ্বকাপে একটি বড় প্রভাবক হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি।

ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। বৃষ্টি বিশ্বকাপ ক্রিকেটকে যেন আরও অনিশ্চিত বানিয়ে ফেলেছে!

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর