Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড্রামা, ড্রামা, ড্রামা, অ্যান্ড…

স্পোর্টস করেসপন্ডেন্ট
৩০ অক্টোবর ২০২২ ১৩:৩৬

‘ড্রামা, ড্রামা, ড্রামা এ্যান্ড বাংলাদেশ ওন বাই ত্রি রানস’ -জিম্বাবুয়ান ধারাভাষ্যকার পমি এমবাঙ্গা ভরাট গলায় বলছিলেন কথাগুলো। গ্যাবার ব্রিসবেন ক্রিকেট স্টেডিয়ামে উপস্থিত হাজার বিশেক দর্শকদের মনে তখন খেলা করছে নাটকীয়তার রেস। বিশ্বজুড়ে টিভি পর্দার সামনে বসা দর্শকদের মনেও হয়তো প্রশ্ন ঘুরছিল ‘একি দেখলাম’! কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার সুপার টুয়েলভের ম্যাচের শেষভাগের নাটকীয়তাটা ছিল রীতিমতো অকল্পনীয়ই।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বলছিলেন, বল ধরার ক্ষেত্রে উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের হাত স্ট্যাম্পের কাছাকাছি যাচ্ছে তিনি সেটা খেয়াল করেছিলেন। সোহানকে সতর্কও করেছিলেন। সোহান সেটা শুনেননি বলেই নাটকীয়তা।

ম্যাচসেরার পুরস্কার নিতে এসে তাসকিন আহমেদ বলছিলেন, এমন ম্যাচ জীবনেও দেখেননি। জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিন বলেছেন, ‘অদ্ভূত’! আসলে হয়েছিলটা কি?

শেষ বলে জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ৪ রান। বোলিং প্রান্তে ছিলেন বাংলাদেশি স্পিনার মোসাদ্দেক হোসেন, ব্যাটিংয়ে জিম্বাবুয়ের দশ নম্বর ব্যাটার ব্লেসিং মুজারাবানি। মোসাদ্দেকের অফসাইডে থাকা বলটি ক্রিজ ছেড়ে খেলতে এসে মিস করেন মুজারাবানি। বল ধরে স্ট্যাম্প ভেঙে দেন সোহান।

৪ রানের জয় ভেবে বাংলাদেশি ক্রিকেটাররা তখন উল্লাস করছেন, একে অন্যের সঙ্গে করমর্দন করছেন। গ্যালারীতে বসা দর্শকদেরও দেখা গেল বিজয় উল্লাসে মাততে। মাঠে থাকা জিম্বাবুয়ের দুই ব্যাটারও ৪ রানের হার ভেবে করমর্দন করে মাঠ ছেড়ে বেরিয়ে গেলেন। একে একে বাংলাদেশি ক্রিকেটাররাও মাঠ ছাড়ছিলেন।

টেলিভিশন আম্পায়ার মুজারাবানির স্টাম্পিং চেক করছিলেন, যেটাকে মনে হচ্ছিল শুধুই আনুষ্ঠানিকতা। কিন্তু চমকে উঠতে হলো যখন দেখা গেল মোসাদ্দেকের সেই ডেলিভারিটি ধরার আগে উইকেটরক্ষক সোহানের গ্লাফস স্ট্যাম্পের সামনে চলে এসেছিল!

এমসিসিতে ক্রিকেট আইনের ২৭.৩.১ ধারায় বলা আছে, ‘স্ট্রাইক প্রান্তে স্ট্রাইকারের ব্যাট বা গায়ে লাগা, স্ট্রাইক প্রান্তের উইকেট অতিক্রম করা বা স্ট্রাইক রান নেওয়ার চেষ্টা করার আগপর্যন্ত উইকেটকিপারকে স্টাম্পের পেছনে থাকতে হবে।’ সোহানের হাত স্ট্যাম্পের সামনে চলে আসা মানে এই নিয়ম ভঙ্গ। অর্থাৎ নো বল!

বিজ্ঞাপন

দুই দলের ক্রিকেটারদের তখন আবারও নামতে হলো মাঠে। আম্পায়ারদের সঙ্গে অনেকক্ষণ কথাও বলতে দেখা গেল বাংলাদেশি অধিনায়ক সাকিবকে। তবে তাতে লাভ হয়নি, সাকিবের যুক্তি শোনেননি আম্পায়ার।

তখন সমীকরণ ছিল ফ্রি-হিটে জিম্বাবুয়ের লাগবে ৪ রান। মোসাদ্দেকের করা ফ্রি-হিট ডেলিভারিও ব্যাটে লাগাতে পারেননি মুজারাবানি। বল চলে যায় সোহানের গ্লাফসে। এই দফায় অবশ্য নিজের জায়গাতই ছিলেন সোহান। বাংলাদেশ দ্বিতীয়বার বিজয় উল্লাস করেছে ৩ রানের জয়ের।

ম্যাচটা অন্যরকমও হতে পারত হয়তো। বাংলাদেশের ১৫০ রানের জবাব দিতে নেমে ৩৫ রানে চার উইকেট হারিয়ে ফেলেছিল জিম্বাবুয়ে। মনে হচ্ছিল সহজেই জিততে যাচ্ছে বাংলাদেশ। কিন্তু এরপর দেখা গেছে সাকিব আল হাসানের প্রশ্নবিদ্ধ অধিনায়কত্ব।

দুর্দান্ত বোলিং করতে থাকা তিন পেসার তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদদের বোলিং কোটা আগেই শেষ করে ফেলেন সাকিব। শেষ দুই ওভার তাই করতে হয়েছে দুই স্পিনার সাকিব ও মোসাদ্দেককে। জিম্বাবুয়ের দুই সেট ব্যাটার রায়ান বার্ল ও শন উইলিয়ামসের বিপক্ষে যেটাকে ম্যাচ হাতছাড়া হওয়ার বড় ঝুঁকি মনে হচ্ছিল।

নাটকীয়তা শেষে শেষ পর্যন্ত অবশ্য স্বস্তির জয় পেয়েছে বাংলাদেশই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর