Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানদের বিদায় করে আশা বাঁচিয়ে রাখল শ্রীলংকা

স্পোর্টস ডেস্ক
১ নভেম্বর ২০২২ ১৩:৫৯

সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে আফগানিস্তানের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না শ্রীলংকার। এমন বাঁচা মরার লড়াইয়ে আফগানিস্তানকে ৬ উইকেটের ব্যবধানে হারিয়ে নিজেদের সম্ভবনা বাঁচিয়ে রাখল লংকানরা। আর এই হারে সুপার টুয়েলভ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেল আফগানদের।

ইংল্যান্ডের কাছে একটি পরাজয়ের পর আফগানদের দুই ম্যাচে ভেসে যায় বৃষ্টি। এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের পর নিজেদের বাকি দুই ম্যাচে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায়ের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল শ্রীলংকা। তাই তো আফগানিস্তানের বিপক্ষে জয়ই পারত লংকানদের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে। এমন পরিস্থিতিতে ৯ বল হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করে লংকানরা।

বিজ্ঞাপন

লংকানরা অবশ্য বল হাতে আগেই রাস্তাটা পরিস্কার করে রেখেছিলেন। প্রথমে ব্যাট করতে নেমে প্রথম দিকে বেশ দেখেশুনেই খেলছিল আফগানরা।প্রথম দশ ওভারে মাত্র এক উইকেট হারিয়ে ৬৮ রান তুলে ফেলে তারা। তখন বড় সংগ্রহেরই আভাস দিচ্ছিল আফগানিস্তান তবে শেষ দিকে এসে দারুণ বোলিং করে লংকান বোলাররা। পরের ১০ ওভারে ৭৬ রান তুলতেই ৭ উইকেট হারায় আফগানরা। এতেই নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৪ রানের পুঁজি পায় রশিদ খানরা।

এর আগে পাওয়ার প্লের সুবিধা কাজে লাগিয়ে আফগানরা বিনা উইকেটেই ৪২ রান তুলেছিল। এরপর কুমারা সপ্তম ওভারে গুরবাজের (২৮) উইকেট নিতেই ছন্দপতন ঘটে ইনিংসে। ১১তম ওভারে ৬৮ রানে বিদায় নেন আরেক ওপেনার উসমান গনি (২৭)। দলীয় ৯০ রানে ইবরাহিম জাদরান (২২) ফেরার পর প্রত্যাশা মেটাতে পারেননি বাকিরা। গড়তে পারেননি ভালো জুটি। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৮ উইকেটে ১৪৪ রানে থেমেছে আফগানিস্তান।

বিজ্ঞাপন

শ্রীলংকার হয়ে স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা ১৩ রানে ৩ উইকেট নিয়ে আফগানদের বেঁধে রাখতে বড় ভূমিকা রাখেন। এছাড়া ৩০ রানে দুটি নেন লাহিরু কুমারাও। একটি করে নিয়েছেন কাসুন রাজিথা ও ধনাঞ্জায়া ডি সিলভা।

মাত্র ১৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই পাথুম নিসাঙ্কার উইকেট তুলে নেন মুজিব। তারপর ধরে খেলতে থাকা কুশল মেন্ডিসেরও (২৫) বিদায় ঘটে অষ্টম ওভারে। অপরপ্রান্তে থাকা ধনাঞ্জয়া ডি সিলভাই মূলত লংকানদের জয়ের ভিত গড়েছেন। ৪২ বলে ৬ চার ও ২ ছক্কায় ৬৬ রানে অপরাজিত থেকে দলকে জয় এনে দিয়েই মাঠ ছাড়েন তিনি। তাকে সঙ্গ দেন চারিথ আসালাঙ্কা (১৯) আর ভানুকা রাজাপাকশেকে (১৮) ফেরানো গেলেও ডি সিলভার সামনে বাধা হতে পারেনি আফগান বোলাররা। ৪ উইকেট হারানো শ্রীলংকা তার ব্যাটে চড়েই ১৮.৩ ওভারে জয় নিশ্চিত করেছে।

আফগানদের হয়ে ২৪ রানে দুটি উইকেট নিয়েছেন অফস্পিনার মুজিব উর রহমান। ৩১ রানে দুটি নেন রশিদ খান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

টপ নিউজ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ শ্রীলংকা বনাম আফগানিস্তান সুপার টুয়েলভ

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর