Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেল্টিককে উড়িয়ে দিল রিয়াল

স্পোর্টস ডেস্ক
৩ নভেম্বর ২০২২ ০১:৪৯

উয়েফা চ্যাম্পিয়নস লিগের পরের পর্ব নিশ্চিত হয়েছিল আগেই। তবুও সেল্টিকের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি নিয়মরক্ষার ছিল না রিয়াল মাদ্রিদের জন্য। এই ম্যাচে ড্র কিংবা হারলে হাতছাড়া হতে পারতো গ্রুপের শীর্ষস্থান। তবে তেমন কোনো অঘটন ঘটতে দেয়নি কার্লো আনচেলোত্তির দল। ঘরের মাঠ এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুতে পাঁচ ভিন্ন ভিন্ন গোলদাতার গোলে রিয়াল মাদ্রিদ ৫-১ ব্যবধানে জিতে গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে।

বিজ্ঞাপন

ম্যাচের শুরুতেই দুটি পেনাল্টি পায় রিয়াল। স্পটকিক থেকে প্রথমে লুকা মদ্রিচ রিয়ালকে এগিয়ে নেন, এরপর রদ্রিগো ব্যবধান দ্বিগুণ করেন। দ্বিতীয়ার্ধের শুরুতে মার্কো অ্যাসেন্সিওর গোলে লিড ৩-০ করে রিয়াল, এরপর স্কোরশিটে নাম তোলেন ভিনিসিয়াস জুনিয়রও এবং ফেদেরিখো ভালভার্দে। শেষ দিকে সেল্টিকের হয়ে একটি গোল শোধ করেন জটা।

এদিকে এই ম্যাচ জিতে ইতিহাস গড়লেন রিয়ালের ইতালিয়ান কোচ কার্লো আনচেলোত্তি। উয়েফা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড এখন এককভাবে নিজের দখলে নিয়েছেন এই ইতালিয়ান। ক্যারিয়ারে ১০৩টি ম্যাচে জয় পেয়েছেন তিনি। এই রেকর্ড ছুঁতে তিনি ছাড়িয়েছেন আরেক কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনকে। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই কিংবদন্তি কোচের নামের পাশে জয়ের সংখ্যা ১০২টি।

রিয়ালের দুর্দান্ত জয়ের রাতে শাখতার দোনেৎস্ককে ৪-০ গোলে হারিয়ে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে আরবি লাইপজিগ।

সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের ষষ্ঠ মিনিটে এগিয়ে যায় রিয়াল। অ্যাসেন্সিওর পাস ধরে দুরূহ কোণ থেকে রদ্রিগোর নেওয়া শট জো হার্ট আটকানোর পর বক্সেই বল যায় ভালভার্দের কাছে। অনেকটা লাফিয়ে তার নেওয়া ভলি জার্মান ডিফেন্ডার মরিৎস ইয়েন্সের হাতে লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে লক্ষ্যভেদ করেন মদ্রিচ।

দারুণ সব আক্রমণে সেল্টিকের রক্ষণকে ছিন্নভিন্ন করে দিয়েছিল রিয়াল। প্রথম গোলের পর দ্বিতীয় গোলের দেখা পেতে তবুও অপেক্ষা করতে হয়েছে ১৩ মিনিট। ম্যাচের ১৯তম মিনিটে ভিনিসিয়াসের শট গোলরক্ষক ফেরানোর পর বক্সে বল পেয়ে যান রদ্রিগো। এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের শট ম্যাট ওরাইলির হাতে লাগলে ভিএআর দেখা পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। হার্টকে বিপরীত দিকে ছিটকে দিয়ে লক্ষ্যভেদ করেন রদ্রিগো। একটু পরই ফাঁকায় বল পেয়ে উড়িয়ে মেরে ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করেন ভিনিসিয়াস।

বিজ্ঞাপন

ম্যাচে ফেরার দারুণ এক সুযোগ পায় সেল্টিক। ৩৩তম মিনিটে ফারল্যান্ড মেন্ডির ফাউল থেকে স্পটকিক পায় সেল্টিক। তবে ইয়োসিপ ইয়োরানোভিচের স্পট কিক ডান দিকে ঝাঁপিয়ে আটকে দেন থিবো কোর্তোয়া। আর তাতেই প্রথমার্ধে আর ম্যাচে ফেরা হয়নি সেল্টিকের।

ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান ৩-০ করেন অ্যাসেন্সিও। দানি কারভাহালের বাইলাইনের একটু ওপর থেকে বাড়ানো কাটব্যাক নিখুঁত শটে জালে জড়ান অ্যাসেনিও। ৬১তম মিনিটে ডান দিক থেকে ভালভার্দের বাড়ানো বল দারুণ শটে লক্ষ্যভেদ করেন ভিনিসিয়াস। এর মিনিট দশেক পর ম্যাচের ৭১তম মিনিটে বক্সের ঠিক উপর থেকে বুলেট গতির শটে গোলের খাতায় নাম তোলেন ভালভার্দে। এতেই রিয়ালের বড় জয় নিশ্চিত হয়ে যায়।

শেষ দিকে ৮৪তম মিনিটে বক্সের বাইরে থেকে জোতার নেওয়া ফ্রি কিকে পরাস্ত হন রিয়াল গোলরক্ষক। তাতেই রিয়াল মাদ্রিদ ৫-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।

এদিকে লাইপজিগের কাছে হেরে যাওয়া শাখতার ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় হয়ে নেমে গেছে ইউরোপা লিগে। আগেই গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া সেল্টিক ২ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে শেষ করল আসর।

সারাবাংলা/এসএস

উয়েফা চ্যাম্পিয়নস লিগ টপ নিউজ ফেদেরিখো ভালভার্দে ভিনিসিয়াস জুনিয়র রিয়াল মাদ্রিদ বনাম সেল্টা ভিগো লুকা মদ্রিচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর