Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
৬ নভেম্বর ২০২২ ১৩:৩০

সুপার টুয়েলভের সব উত্তেজনা যেন জমেছিল শেষ দিনের জন্য। শেষ দিনে সুযোগ ছিল চারটি ভেতর যেকোনো দুটি দলের বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার। লড়াইয়ে ছিল দক্ষিণ আফ্রিকা, ভারত, বাংলাদেশ এবং পাকিস্তান। সকালে দিনের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বাংলাদেশ ও পাকিস্তানের আশা বাঁচিয়ে রাখে নেদারল্যান্ডস। আর দক্ষিণ আফ্রিকার বিদায়ে ভারতের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যায়। আর সমীকরণ দাঁড়ায় বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার জয়ী দল সরাসরি ভারতের সঙ্গে সেমিতে জায়গা করে নেবে।

এমন সমীকরণ সামনে রেখে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেও মিডল অর্ডারের বিপর্যয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে বাংলাদেশের পুঁজি দাঁড়ায় মাত্র ১২৭ রানের। জবাবে ব্যাট করতে নেমে শুরুতে ধীর গতিতে রান তুললেও শেষ দিকে এসে মোহাম্মদ হারিসের ঝড়ো ইনিংসে ১১ বল আর ৫ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করে পাকিস্তান। তাতেই বাংলাদেশের বিশ্বকাপ যাত্রার সমাপ্তি হয়। আর পাকিস্তান টিকিট কাটে সেমিফাইনালের।

মামুলি লক্ষ্যের ভেতর পাকিস্তানকে আটকে রাখতে টাইগার বোলারদের চেষ্টার ছিল না কোনো কমতি। ইনিংসের প্রথম ওভারেই তাসকিনের তৃতীয় বলেই রিজওয়ানকে তুলে নেওয়ার সুযোগ হয় বাংলাদেশের। গোটা বিশ্বকাপজুড়ে আলো ছড়ানো পেসার তাসকিন আহমেদের অফ স্ট্যাম্পের বাইরে পিচড হয়ে বেরিয়ে যাওয়া বল লেগেছিল রিজওয়ানের ব্যাটে। সুবিধাজনক উচ্চতায় থাকলেও তা গ্লাভসবন্দি করতে পারেননি উইকেটরক্ষক নুরুল হাসান সোহান। হাতের ক্যাচ ফেলে দিয়ে রিজওয়ানকে নতুন জীবন দেন সোহান। এরপর পুরো ম্যাচ জুড়েই ছিল অতিরিক্ত রান আর হতাশাজনক ফিল্ডিং।

জীবন পাওয়ার পরের বলেই বাংলাদেশকে জানান দিলেন রিজওয়ান কতবড় ভুল করেছেন সোহান। টপ এজে তিনি ছক্কা পেয়ে যান ফাইন লেগ দিয়ে। তাসকিনের পরের ওভারে ফ্লিক করে চার মারেন বাবর। সাকিব আক্রমণে এসে খরুচে বল করেন। পরপর দুই বলে বাউন্ডারি আদায় করেন রিজওয়ান। তবে এরপর পাওয়ার প্লেতে কিছুটা নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। প্রথম ৬ ওভারে পাকিস্তানের কোনো উইকেট তুলে নিতে না পারলেও মাত্র ৩৫ রানের ভেতর বেধে রাখে বাংলাদেশ।

বাউন্ডারির চাহিদা না থাকায় হাত খোলার তাড়া দেখা যায়নি বাবর ও রিজওয়ানের মধ্যে। তারা সিঙ্গেল-ডাবল নিয়ে এগোতে থাকেন। বেশ ধীর গতিতেই রান তুলেছে বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান। বাংলাদেশের বোলাররা লাইন লেংথে ঠিক রেখে বোলিং করায় ঝড়ো গতিতে রান তুলতে পারেনি পাকিস্তান।

প্রথম ১০ ওভারে বিনা উইকেটে ৫৬ রান তোলে পাকিস্তান। এরপর ১১তম ওভারে বল হাতে আসেন নাসুম আহমেদ। আর এসেই তুলে নেন বাবর আজমের উইকেটে। আউট হওয়ার আগে ৩৩ বলে মাত্র ২৫ রান করেন বাবর। পরের ওভারে এবাদত হোসেন এসে তুলে নেন মোহাম্মদ রিজওয়ানকে। এতেই ৬১ রানে দ্বিতীয় উইকেট হারায় পাকিস্তান। রিজওয়ান ৩২ বলে ৩২ রান করে আউট হন।

এরপর মোহাম্মদ হারিস আর মোহাম্মদ নওয়াজ মিলে তৃতীয় উইকেটে পাকিস্তানের জয়ের ভিত গড়ে দেন। যদিও নওয়ার মাত্র ৪ রান করে রান আউট হন তবে ১৮ বলে ৩১ রানের ঝড়ো ইনিংসে পাকিস্তানকে জয়ের কাছে নিয়ে গিয়ে ফেরেন মোহাম্মদ হারিস। আর বাকি কাজটা সারেন শান মাসুদ। ১৪ বলে ২৪ রান করে দলকে জয় এনে দিয়েই মাঠ ছাড়েন শান মাসুদ। এর মধ্যে সাকিব আল হাসান আর মোস্তাফিজুর রহমান একটি করে উইকেট তুলে নিয়ে কিছুটা উত্তেজনা বাড়ায় ম্যাচে। তবে অলৌকিক কিছুই ঘটাতে পারেননি তারা।

এতেই নির্ধারিত ২০ ওভারের ১১ বল বাকি থাকতে ৫ উইকেট হাতে রেখে ১২৮ রান তুলে ফেলে পাকিস্তান। আর পৌঁছে যায় বিশ্বকাপের সেমিফাইনালে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএস

টপ নিউজ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ বাংলাদেশ বনাম পাকিস্তান সুপার টুয়েলভ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর