Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপের দল পরিচিতি: কাতার

মো. সাইফুল আলম তালুকদার
৭ নভেম্বর ২০২২ ২১:৪৪

বিশ্বকাপ-২০২২ এর কাউন্ট ডাউন শুরু হয়ে গেছে।‌‌ সবচেয়ে বড় ব্যাপার মধ্যপ্রাচ্যে বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথমবারের মতো। তারই অংশ হিসেবে আজ আলোচনা স্বাগতিক কাতারকে নিয়ে। তার আগে বলে নেওয়া ভালো পূর্বের‌ ২১টি বিশ্বকাপে ৯২ বছরের ইতিহাসে ৭৯টি ভিন্ন দেশ বিশ্বকাপে অংশগ্রহণ করে।

এর আগে কখনো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করতে না পারা কাতারের এবারই প্রথম বিশ্বকাপে অংশগ্রহণ। বিশ্বকাপে সবচেয়ে দুর্বল দল ধরা হচ্ছে কাতারকে কেননা তারা এবার প্রথম বিশ্বকাপ খেলতে যাচ্ছে সেটিও স্বাগতিক দেশ হিসেবে। যারা লড়াই করবে ‘গ্রুপ-এ’ তে।

বিজ্ঞাপন

কীভাবে তারা প্রস্তুতি নিচ্ছে—

বিশ্বকাপের প্রস্তুতির জন্য কাতারের কোচের তালিকায় তাদের প্রথম পছন্দ ছিল বার্সেলোনার বর্তমান কোচ জাভি হার্নান্দেজ। তবে তাকে না পেয়ে আরেক স্প্যানিশ ফেলিক্স সানচেজের অধীনে কাতার গত দুই মাস যথেষ্ট গোপনীয়তার সঙ্গে প্রস্তুতি নিচ্ছে। বিশ্বকাপের বড় দলগুলো প্রশিক্ষণ শুরু করে বড়জোর সপ্তাহ দুয়েক আগে কারণ তাদের অধিকাংশ খেলোয়াড়রাই দেশ বিদেশের বিভিন্ন লিগে ব্যস্ত থাকেন।

কাতার জাতীয় দলের প্রাথমিক এবং নিবিড় প্রাক বিশ্বকাপ প্রশিক্ষণ ক্যাম্পের সহায়তায় তাদের দেশের লিগ‌ সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে বিরতিতে রয়েছে। জামাইকা, কানাডা, চিলি এবং আলবেনিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার পাশাপাশি অস্ট্রিয়ার ভিয়েনা এবং মার্বেলাতে জাতীয় দল প্রশিক্ষণ গ্রহণ করছে।‌‌ ফলে স্বাগতিকরা প্রস্তুতির অভাবকে কোন অজুহাত হিসেবে দাঁড় করাতে পারবেনা।

কাতারিরা বিশ্বকাপ প্রস্তুতি শুরু করেছে বেশ কয়েক বছর আগে থেকেই, যার ধারাবাহিকতায় তারা ইতিমধ্যে ইউরোপের ১০টি দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলে ফেলেছে। তবে এত কঠিন প্রস্তুতির মাঝেও বিশ্বকাপের আরেকটি আনকোরা দল কানাডার কাছে তারা সম্প্রতি ২-০ গোলে হেরেছে। এবারের বিশ্বকাপে সুযোগ না পাওয়া চিলির সঙ্গে সেপ্টেম্বরের ২৭ তারিখে সর্বশেষ প্রীতি ম্যাচে ২-২ গোলে ড্র করা ম্যাচটি তাদেরকে কতটুকু উজ্জীবিত করবে তা সময়ই বলে দিবে। প্রস্তুতির জন্য তারা বিশ্বের সব প্রান্তেই খেলেছে সব রকম শক্তির দলগুলোর সঙ্গে।

বিজ্ঞাপন

কোচ ‘ফেলিক্স সানসেজে’র‌ কিছু সাফল্য—

সাফল্য পেতে তাদের ৪৬ বছর বয়সী কোচ ফেলিক্স সানচেজের ২০০৬ সাল থেকে কাতারে কাজ করার অভিজ্ঞতা কাজে লাগছে। ২০০৬ সালে একটি একাডেমি থেকে যাত্রা শুরু করলেও ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে তিনি কাতার অনূর্ধ্ব-১৯ ও ২৩ দলকে সামলেছিলেন। পরবর্তীতে ২০১৭ সালে কাতার জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পর ২০১৯ সালে এশিয়ান কাপ জেতেন। তার দল ২০১৯ কোপা আমেরিকাতেও ভালো পারফর্ম করে এবং ২০২১ কনকাকাফ গোল্ড কাপের সেমিফাইনালেও পৌঁছেছিল।

আবুধাবিতে জাপানকে ৩-১ গোলে হারিয়ে কাতারের জন্য ২০১৯ সালের এশিয়ান কাপ জয় বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সমতুল্য। ১৯৭১ সালে স্বাধীনতা পাওয়ার পর থেকে কাতার ৮ বার এশিয়ান কাপে অংশগ্রহণ করে যার মধ্যে ৬ বারই প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিল। তাদের সেরা সাফল্য ছিল ২০০০ এবং ২০১১ সালে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত পৌঁছানো। জাপান, দক্ষিণ কোরিয়া এবং ইরানের মতো প্রতিষ্ঠিত শক্তিকে পেছনে ফেলে এশিয়ান কাপ জয় করা চাট্টিখানি কথা নয়।

দলের ফর্মেশন—

৩-৫-২ এবং ৫-৩-২ এই দুই পদ্ধতিতে কাতারিরা অনুশীলন করে যাচ্ছে। ৩-৫-২ পদ্ধতিতে বল পজেশনে রেখে খেলার অনুশীলন করা হচ্ছে আর ৫-৩-২‌ পদ্ধতিতে কাউন্টার অ্যাটাকে কিভাবে খেলবে তাই নিয়ে কাজ করছে। তবে আসল কথা হল অফ দ্যা বলে তারা কি করে সেটাই দেখার বিষয়।

খেলোয়াড় পরিচয়—

রাজনৈতিকভাবে সৌদি-আরবের সঙ্গে দ্বিমত থাকলেও ফুটবলের ব্যাপারে দুই দেশের মধ্যে মিল রয়েছে। সেটা হলো দুই দেশের কেউই ইউরোপে খেলা তো দূরের কথা এশিয়ার অন্য কোনো ভিন্ন লিগেও খেলেন না। নিশ্চয়ই তারা পেট্রো ডলারের দেশ হওয়ায় খেলোয়াড়দের পয়সা নিয়ে তেমন চিন্তা করতে হয় না, কিন্তু বিশ্বকাপের মঞ্চে বাইরের দেশের খেলার অভিজ্ঞতা অনেক কাজে দেয় যেটা নিশ্চয়ই এই দুই দল এবারের বিশ্বকাপে হাড়ে হাড়ে টের পাবে।

কাতার দলের ৫ জন খেলোয়াড় রয়েছেন যারা ইতিমধ্যে একশর অধিক আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তাদের মধ্যে মাত্র ৩১ বছর বয়সে হাসান আল-হাইদোস ১৬৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। দলের অনেক খেলোয়াড়েরই বর্তমান কোচের সাথে অনূর্ধ্ব-১৯ এবং ২৩ দলের সঙ্গে কাজের অভিজ্ঞতা রয়েছে। দলের সাফল্য নির্ভর করবে সেন্টার ব্যাক বাসাম আল-রাওয়ি, লেফট উইঙ্গার হোমাম আল-আমিন এবং‌ দুই ফরোয়ার্ড আকরাম আফিফ ও আল-মোয়েজ আলীদের ওপর।

অলিম্পিকের সময় আফ্রিকার অনেক দৌড়বিদ পেট্রো ডলারের ঝনঝনানিতে কাতারের নাগরিকত্ব নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিদ্বন্দ্বিতা করেন। কিন্তু এবারের বিশ্বকাপে‌ কেবলমাত্র পর্তুগালের পেড্রো দেউস করিয়াকেই দেখা যাবে কাতারের হয়ে লড়াই করতে।

দলের তারকা খেলোয়াড়—

ঠিক সময়ে ফর্মে ফিরছেন ফরোয়ার্ড আকরাম আফিফ । ইনজুরির কারণে তার ধারাবাহিকতা নষ্ট হয়েছিল কিন্তু সাম্প্রতিক প্রীতি ম্যাচে ইঙ্গিত দিয়েছেন যে তিনি বিশ্বকাপের জন্য প্রাধান্য পাচ্ছেন। তিনি একজন গতিময় ফরোয়ার্ড এবং তার দিনে আফিফ যেকোনো ডিফেন্ডারকে হারিয়ে দিতে পারেন। তাকে এশিয়ার অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে গণ্য করা হয়। ২০২০ সালে আল সাদের হয়ে লিগ শিরোপা জয়ের পর তার সাবেক কোচ জাভি হার্নান্দেজ বলেছিলেন, সে একজন অবিশ্বাস্য প্রতিভা এবং বড় খেলোয়াড়।

নেপথ্য নায়ক—

প্রতিরক্ষার কেন্দ্রীয় স্তম্ভ হিসাবে আল দুহাইলের বাসাম আল- রাওয়ির কাঁধে অনেক দায়িত্ব রয়েছে। তবে এই সেন্টার ব্যাক সেট পিসের সময় যেকোনো দলের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারেন এবং হতে পারেন স্বাগতিক দলের ত্রাণকর্তা, যা তাদের গোল করার পথ সুগম করবে। তিনি দীর্ঘকায় না হলেও যথেষ্ট লড়াকু এবং দল যখন চাপের মধ্যে থাকবে তখন তিনি দৃঢ়তার সাথে দলকে বিপদ থেকে উদ্ধার করতে সাহায্য করবেন।

শীতকালে বিশ্বকাপ—

এবারের বিশ্বকাপ শীতকালে হওয়ায় ইউরোপিয়ান ফুটবলে আসছে এক মাসের বিরতি। সাধারণত ফিফা বিশ্বকাপ জুন-জুলাই মাসে অনুষ্ঠিত হয় যে কারণে ইউরোপিয়ান ক্লাব ফুটবল আলাদাভাবে কোনো বিরতির প্রয়োজন পড়ে না। তবে নভেম্বর-ডিসেম্বরে যেখানে ইউরোপিয়ান ফুটবলের জমজমাট লড়াই চলার কথা ছিল সেখানে কাতার বিশ্বকাপের জন্য এক মাসেরও বেশি সময় বিরতিতে যাচ্ছে ক্লাব ফুটবল। বিশ্বকাপ সাধারণত গ্রীষ্মকালে হওয়ার একটি বড় কারণ হচ্ছে‌ বিশ্বের শীর্ষস্থানীয় লিগগুলো তখন শেষ হয়ে যায় এবং তারপরই শুরু হয় বিশ্বকাপের প্রস্তুতি। তবে সেই সময় খেলোয়াড়দের ইনজুরির তালিকাটাও দীর্ঘ হয় কারণ সারা বছর লিগ খেলার ধকল তারা আর সামলাতে পারেননা। শীতকালে বিশ্বকাপ শুরু হওয়ার কারণে খেলোয়াড়রা বেশ চনমনে থাকবে বলেই ধারণা করা হচ্ছে। কারণ লিগগুলো তখন মাঝপথে থাকবে আর খেলোয়াড়দের ফিটনেস ও পারফরম্যান্স থাকবে তুঙ্গে, যেটা বিশ্বকাপের আকর্ষণ বাড়াতে সাহায্য করবে। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ম্যাচেও যে‌ গতি প্রত্যক্ষ করা যায় সেরকম গতি সত্যিকার অর্থে বিশ্বকাপে দেখা যায় না, কারণ অধিকাংশ খেলোয়াড়রাই তখন মৌসুম শেষে ক্লান্ত থাকেন। তবে এবার পাল্টে যেতে পারে দৃশ্যপট।

আরও পড়ুন:

বিশ্বকাপের দল পরিচিতি: সেনেগাল

বিশ্বকাপের দল পরিচিতি: ইকুয়েডর

সারাবাংলা/এসআইটি/এসএস

কাতার কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২ কাতার বিশ্বকাপ কাতার বিশ্বকাপ ২০২২ দল পরিচিতি ফুটবল বিশ্বকাপ ২০২২ বিশ্বকাপের দল পরিচিতি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর