Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের হারিয়ে বিশ্বকাপ শুরু ইকুয়েডরের

স্পোর্টস ডেস্ক
২১ নভেম্বর ২০২২ ০০:০১

জমকালো আয়োজনে আল বাইত স্টেডিয়ামে পর্দা উঠেছে কাতার বিশ্বকাপের। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে ইকুয়েডর। ইকুয়েডরের হয়ে দুটি গোল করেন ইনার ভ্যালেন্সিয়া। আর তাতেই ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের স্বাগতিক দেশ নিজেদের প্রথম ম্যাচে হারের মুখ দেখল। এর আগের ২১টি বিশ্বকাপের স্বাগতিক দেশ ১৬টিতে জিতেছিল আর ড্র করেছিল ৬টি ম্যাচে।

ফিফা র‍্যাংকিংয়ে দুই দলের ব্যবধান খুব বেশি নয়। কাতারের চেয়ে মাত্র ছয় ধাপ এগিয়ে ৪৪ নম্বরে অবস্থান ইকুয়েডরের। তবে মাঠের খেলায় এশিয়ান চ্যাম্পিয়নদের পাত্তায় দেয়নি লাতিনের দল ইকুয়েডর।

ফিফা বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবারের মতো প্রথম গোলটি এসেছে পেনাল্টি থেকে। আর বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম পেনাল্টি পেল ইকুয়েডর।

ম্যাচের পাঁচ মিনিটের মাথায় লিড নিয়েছিল ইকুয়েডর। দলটি অধিনায়ক ইনার ভ্যালেন্সিয়ার দুর্দান্ত এক হেডে লিড নেয় ইকুয়েডর। দুর্দান্ত শুরুতে উল্লাসে মাতে ইকুয়েডর। তবে তাদের উদযাপন রুখে দেন রেফারি। দীর্ঘক্ষণ ভিএআরের সাহায্য নিয়ে গোল বাতিল করেন রেফারি। জানান অফসাইডের কারণে বাতিল করা হয়েছে গোলটি।

রিপ্লতে দেখা মেলে ইকুয়েডরের ডিফেন্ডার তোরেস বল পাস দেওয়ার আগে অফসাইড পজিশনে ছিলেন। আর তার কাছ থেকে পাওয়া বলটিই দারুণ কারিকুরিতে জালে পাঠিয়েছিলেন ভ্যালেন্সিয়া। তবে প্রথম গোলটি বাতিল হলেও বেশি সময় অপেক্ষা করতে হয়নি ইকুয়েডরকে। স্বাগতিকদের নাচিয়ে ম্যাচের ১৫তম মিনিটে পেনাল্টি আদায় করে নেয় ইকুয়েডর।

ভ্যালেন্সিয়ার বাড়ানো বল ধরে কাতারের ডি বক্সে ঢুকে পড়েন মেন্ডেজ। আর তাকে থাকামে ফাউল করেন কাতারের গোলরক্ষক আল শিব। আর সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে দারুণ এক গোল করে ইকুয়েডরকে এগিয়ে নেন ভ্যালেন্সিয়া। গোলের পর বলের দখল আরও বেশি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আক্রমণ সাজায় লাতিন দলটি।

দারুণ আক্রমণে কাতারকে সুবিধা করতে দেয়নি তারা। একের পর এক আক্রমণ রুখতে ব্যস্ত কাতার প্রতি আক্রমণের সুযোগই পায়নি প্রথমার্ধে। উল্টো ম্যাচের ৩১তম মিনিটে দ্বিতীয় গোল হজম করে স্বাগতিকরা। অ্যাঞ্জেলো প্রেসাইডোর অ্যাসিস্ট থেকে দুর্দান্ত এক হেডে বল জালে জড়িয়ে ব্যবধান দ্বিগুণ করেন ভ্যালেন্সিয়া।

প্রথমার্ধের যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ম্যাচে ফেরার সহজ সুযোগ হাতছাড়া করেন কাতারের আলমোয়েজ আলী। আল হায়দোসের দুর্দান্ত এক ক্রসে ইকুয়েডরের ডি বক্সে বল পেয়ে যান আলমোয়েজ। সামনে কেবলই ইকুয়েডর গোলরক্ষক কিন্তু লাফিয়ে উঠে হেড করলেও রাখতে পারেননি লক্ষ্যে। আর তাতেই গোলের সহজ সুযোগ হাতছাড়া কাতারের।

প্রথমার্ধ যেখানে শেষ করেছিল দ্বিতীয়ার্ধের শুরুটাও সেখান থেকেই করে ইকুয়েডর। দারুণ পাসিং ফুটবলে কাতারকে সাধারণ ফুটবল খেলতে দেয়নি তারা। গোটা ম্যাচের ৫৩ শতাংশ বল দখলে রেখে মোট ৬টি শট নেয় ইকুয়েডর যার মধ্যে তিনটিই ছিল লক্ষ্যে। বিপরীতে ৫টি শট নিলেও একটিও লক্ষ্যে রাখতে পারেনি কাতার।

দ্বিতীয়ার্ধেরও বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করে ইকুয়েডর তবে শেষ টানতে পারেনি। আর তাতেই ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইকুয়েডর।

সারাবাংলা/এসএস

কাতার বনাম ইকুয়েডর কাতার বিশ্বকাপ কাতার বিশ্বকাপ ২০২২ ফুটবল বিশ্বকাপ ফুটবল বিশ্বকাপ ২০২২


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর