Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে জাতীয় সংগীত গাননি ইরানি ফুটবলাররা

স্পোর্টস ডেস্ক
২১ নভেম্বর ২০২২ ১৯:৪০

বিশ্বকাপে জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত থাকলেন ইরানি ফুটবলাররা। কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আজ ইংল্যান্ডের মুখোমুখি হয়েছে ইরান। ম্যাচ শুরুর আগে প্রাথা অনুযায়ী জাতীয় সংগীত বেজে উঠলে ইরানের ১১ জন ফুটলারকেই নীরব থাকতে দেখা গেছে।

ইরানে চলমান বিক্ষোভে বিক্ষোভকারীদের সমর্থনে জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত থেকেছেন ফুটবলাররা।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের আগে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ইরানি অধিনায়ক এহসান হজসাফি ‘আমাদের দেশের অবস্থা ভালো নয়’ বলেছিলেন। আন্দলনকারীদের পক্ষে নিজের অবস্থান তুলে ধরেছিলেন তিনি।

ইরানি অধিনায়ক মন্তব্য করেছিলেন, ‘অন্য সবকিছুর আগে, আমি ইরানে শোকাহত পরিবারের সকলের প্রতি সমবেদনা জানাতে চাই। তাদের জানা উচিত যে আমরা তাদের সঙ্গে আছি, আমরা তাদের সমর্থন করি এবং আমরা তাদের প্রতি সহানুভূতিশীল।’

উল্লেখ্য, ইরানে নীতি পুলিশের কাস্টাডিতে ২২ বছর বয়সী তরুণি মাআশা আমিনির মৃত্যুর জেরে গত সেপ্টেম্বর থেকে নজিরবিহীন হিজাববিরোধী প্রতিবাদ চলছে। আন্দোলন ইরানের রাজধানী তেহরানসহ গোটা দেশে ছড়িয়ে পড়েছে। আন্দোলন দমন করতে কঠোর পদক্ষেপ নিয়েছে ইরান সরকার। তবে এতে হিজাববিরোধী আন্দোলন বন্ধ হয়ে যায়নি।

বিভিন্ন আন্তর্জাতিক ও স্থানীয় মানবাধিকার সংস্থার মতে, গত সেপ্টেম্বর থেকে ইরানে হিজাববিরোধী আন্দোলন দমন করতে পুলিশের হামলায় চার শতাধিক আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। ১৬ হাজার ৮০০-এর বেশি আন্দোলনকারী আটক হয়েছেন। গোটা বিষয়টি নিয়ে ঘরে-বাইরে রাজনৈতিক চাপে আছে তেহরান কর্তৃপক্ষ।

এর মধ্যে বিশ্বকাপের মতো আয়োজনে ইরানের ফুটবল দলও কথা বলছে আন্দোলনকারীদের পক্ষে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

কাতার বিশ্বকাপ ২০২২ ফুটবল বিশ্বকাপ ২০২২

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর