Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পর্তুগালের প্রতিশোধ নাকি উরুগুয়ের অতীত পুনরাবৃত্তি?

স্পোর্টস ডেস্ক
২৮ নভেম্বর ২০২২ ১৫:১২

ঘানার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ৩-২ গোলের ব্যবধানে জিতে বেশ ফুরফুরে মেজাজে আছে পর্তুগাল। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ড্র করে কিছুটা চাপে আছে উরুগুয়ে। আর এমন পরিস্থিতিতে মুখোমুখি দুই দল। এই ম্যাচে পর্তুগালের সামনে অতীতের হারের প্রতিশোধ নেওয়ার ম্যাচ হয়ে উঠতে পারে। আবার উরুগুয়ে অতীতের স্মৃতি রোমন্থন করে জয়ের আশা করতেই পারে।

২০০৬ সালের পর থেকে বিশ্বকাপের শেষ ১৬ পার করতে পারেননি পর্তুগিজরা। এইচ গ্রুপের শীর্ষে থেকে পরের পর্বে গেলে গ্রুপ ‘জি’র রানার্সআপদের সঙ্গে তাদের খেলতে হবে। দলটি হতে পারে—ব্রাজিল, সুইজারল্যান্ড, ক্যামেরুন কিংবা সার্বিয়ার মধ্যে যে কোনো একটি দল।  শেষবার দুই দলের দেখা হয়েছিল রাশিয়া ২০১৮ বিশ্বকাপের শেষ ষোলোতে। সেবার এডিনসন কাভানির জোড়া গোলে পর্তুগালকে ২-১ ব্যবধানে হারিয়ে বিদায় করেছিল উরুগুয়ে। আর তাই তো এবার সেই হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ থাকছে রোনালদোদের সামনে।

অন্যদিকে ওই জয় থেকে প্রেরণা নিতে পারে উরুগুয়েও। ২০১৮ সাল প্রেরণা জোগালেও তার পুনরাবৃত্তি নিয়ে কথা বলতে গিয়ে বেশ সতর্ক দেখা গেলো উরুগুয়ে কোচ ডিয়েগো আলোনসোকে, ‘দেখুন চার বছর আগে যা হয়েছে, সেটা সম্পূর্ণ ভিন্ন একটা ম্যাচ। এখন আমাদের দলও ভিন্ন। বলতে পারেন ভিন্ন একটা আবহে ম্যাচটা মাঠে গড়াবে।’

পর্তুগালের বর্তমান দল বেশ শক্তিশালী। এই দলে বেশ কিছু তারকা ফুটবলার আছেন যার নিমিষেই একটি ম্যাচের চিত্র বদলে দিতে পারেন। তবে এত সব খেলোয়াড় নিয়েও উরুগুয়েকে তাচ্ছিল্য করছেন না পর্তুগিজ কোচ সান্তোস। তার চোখে উরুগুয়ে দুর্দান্ত এক দল এবং যেকোনো সময়ে হয়ে উঠতে পারে বিপদযনক।

সান্তোস বলেন, ‘পর্তুগাল দুর্দান্ত একটি টিম। ওদের চমৎকার সব খেলোয়াড়, অভিজ্ঞ কোচ আছে। এটাই ওদের বিপজ্জনক করে তোলে।’ তার পরেও জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামার আশায় আলোনসো, ‘আমাদের অস্ত্রগুলোও কম বিপজ্জনক নয়। আমরা জয়ের চেষ্টা করবো সেরা খেলা দিয়ে।’

বাংলাদেশ সময় সোমোবার (২৮ নভেম্বর) রাত ১টায় মুখোমুখি হবে দুই দল।

সারাবাংলা/এসএস

উরুগুয়ে বনাম পর্তুগাল কাতার বিশ্বকাপ ক্রিস্টিয়ানো রোনালদো ফুটবল বিশ্বকাপ ২০২২ লুইস সুয়ারেজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর