Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রুনোর বীরত্বে উরুগুয়েকে হারিয়ে শেষ ষোলোতে পর্তুগাল

স্পোর্টস ডেস্ক
২৯ নভেম্বর ২০২২ ০৩:০১

উরুগুয়ের বিপক্ষে জয় পেলেই ফ্রান্স ও ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত হবে পর্তুগালের। এমন সমীকরণ নিয়ে মাঠে নামে ক্রিস্টিয়ানো রোনালদোরা। তবে ম্যাচের প্রথমার্ধে হাড্ডাহাড্ডি লড়াই হলেও থাকে গোলশূন্য। তবে দ্বিতীয়ার্ধে ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে ২-০ ব্যবধানের জয় পায় পর্তুগাল। আর তাতেই তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের  নকআউট পর্বে পর্তুগাল।

ম্যাচের শুরু থেকেই পর্তুগাল আক্রমণাত্মক খেলতে থাকে। ম্যাচের শুরু থেকে বল দখলে এগিয়ে থাকা পর্তুগাল বেশ কয়েকটি আক্রমণ সাজায়। তবে পাল্টা আক্রমন সাজায় উরুগুয়েও। প্রথমার্ধে বল দখলে রেখে আক্রমণ সাজালেও উরুগুয়ের গোল বরাবর একটি শটও করতে পারেনি রোনালদোরা। উল্টো ম্যাচের ৩২তম মিনিটে সহজ সুযোগটি মিস করেন বেনটাকার।

বিজ্ঞাপন

ম্যাথিউস বেসিনোর দারুণ এক পাস থেকে মাঝমাঠ থেকে বল নিয়ে পর্তুগালের ডি বক্সে ঢুকে পড়েন বেনটাকার। দুই ডিফেন্ডারকে কাটিয়ে ডি বক্সে গোলরক্ষককে একা পেয়ে যান তিনি। তবে গোলরক্ষককে কাটিয়ে শট না নিয়ে গোলরক্ষকের বরাবর শট নেন বেনটাকার। আর তার শট রুখে দেন পর্তুগিজ গোলরক্ষক। এতেই কপাল পড়ে উরুগুয়ের।

প্রথমার্ধের বাকি সময়টা আর কেউই কাউকে গোলের তেমন সুযোগ তৈরি করতে দেয়নি।  বিরতির আগে গোলের উদ্দেশ্যে পর্তুগাল আটটি ও উরুগুয়ে চারটি শট নেয়, তার মধ্যে কেবল বেনটাকারের ওই চেষ্টাই লক্ষ্যে ছিল। আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠা লড়াইয়ে ৪০তম মিনিটে বড় ধাক্কা খায় পর্তুগাল। চোট পেয়ে মাঠ ছাড়েন নুনো মেন্দেস। পিএসজির এই ডিফেন্ডারের চোখেমুখে ফুটে ওঠে হতাশা।

দ্বিতীয়ার্ধে ফিরে অন্য এক রূপ দেখাতে শুরু করে পর্তুগাল। বল নিজেদের দখলে রেখে একের পর এক আক্রমণ সাজাতে শুরু করে তারা। আর ফলাফল আসে দ্বিতীয়ার্ধের মাত্র ৯ মিনিটের মাথায়। রাফায়েল গুয়েরোর কাছ থেকে বল পেয়ে বাঁ দিক থেকে ডি বক্সের ভেতর শট নেন ব্রুনো ফার্নান্দেজ। সেই বল দৌড়ে গিয়ে লাফিয়ে উঠে হেড করতে যান রোনালদো। তবে রোনালদোর মাথায় স্পর্শ না পেলেও বল জালে জড়ায়। আর পর্তুগাল পেয়ে যায় প্রথম গোল।

বিজ্ঞাপন

এরপর উরুগুয়েও ম্যাচে ফেরার আপ্রাণ চেষ্টা চালাতে থাকে। অবশেষে ম্যাচের ৭৫তম মিনিটে ম্যাচে ফেরার সুযোগ আসলেও ভাগ্যের জোরে আর ফিরতে পারেনি। ডি বক্সের বাইরে পাওয়া বল জোরালো শট নেন ম্যাক্সমিলিয়ানো গোমেজ। তার শট পর্তুগিজ গোলরক্ষককে পরাস্ত করলেও গোলপোস্টে লেগে ফিরে আসে। আর তাতেই ম্যাচে ফেরা হয়নি উরুগুয়ের। মিনিট তিনেক পর ডি বক্সের ভেতর বল পেয়ে দারুণ ভাবে নিজেকে ঘুরিয়ে শট নেন লুইস সুয়ারেজ তবে তা কোনো রকমে রুখে দেন ডিয়োগো কস্টা।

এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেয় পর্তুগাল। উরুগুয়ে ম্যাচে ফেরার চেষ্টা করলেও উল্টো ৯০তম মিনিটে ডি বক্সের ভেতর হ্যান্ডবল করে পেনাল্টি উপহার দেয় পর্তুগালকে। স্পটকিক থেকে ব্রুনো ফার্নান্দেজ গোল করে পর্তুগালকে ২-০ গোলের জয় এনে দেন ব্রুনো ফার্নান্দেজ। আর তাতেই বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত হয় পর্তুগিজদের।

সারাবাংলা/এসএস

কাতার বিশ্বকাপ ক্রিস্টিয়ানো রোনালদো পর্তুগাল বনাম উরুগুয়ে ফুটবল বিশ্বকাপ ২০২২ ব্রুনো ফার্নান্দেজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর