Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পয়েন্ট সমান হলে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে লটারিতে?

স্পোর্টস ডেস্ক
৩০ নভেম্বর ২০২২ ২১:২৩

পোল্যান্ডের বিপক্ষে লিওনেল মেসির আর্জেন্টিনা জিতলে সরাসরি চলে যাবে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে। হারলে বিদায়। আর ড্র করলে? ড্র করলে নানান হিসেব কষতে হবে। আজ একই সময়ে মাঠে নামবে ‘সি’ গ্রুপের চারটি দল। সম্ভাব্য ফলের হিসেবে আর্জেন্টিনা, সৌদি আরব বা মেক্সিকোর পয়েন্ট সমান হতে পারে। দুই দলের পয়েন্ট সমান হলে পরবর্তী রাউন্ডের জন্য একটি দলকে বেছে নিতে বেশ কয়েকটি নিয়ম ফলো করা হবে। হতে পারে লটারিও।

‘সি’ গ্রুপে এই মুহূর্তে সবার উপরে পোল্যান্ড। দুই ম্যাচে ৪ পয়েন্ট পোলিশদের। দুই ম্যাচে একটি জয়, একটি হার নিয়ে আর্জেন্টিনা, সৌদি আরব টেবিলের যথাক্রমে দুই এবং তিন নম্বরে। দুই ম্যাচে একটি ড্র অন্যটি পরাজয়ে সবার নিচে থাকা মেক্সিকোর পয়েন্ট ১।

আজ আর্জেন্টিনা যদি পোল্যান্ডের বিপক্ষে ড্র করে আর ওদিকে সৌদি আরব যদি মেক্সিকোর বিপক্ষে ড্র করে তাহলে সৌদি ও আর্জেন্টিনার পয়েন্ট হবে সমান ৪। আবার আর্জেন্টিনা যদি ড্র করে আর মেক্সিকো যদি সৌদি আরবকে হারিয়ে দেয় তাহলে মেক্সিকো ও আর্জেন্টিনার পয়েন্ট হবে সমান ৪ করে।

গ্রুপ পর্বের ম্যাচে অতিরিক্ত সময় বা টাইব্রেকারের নিয়ম নেই। সে হিসেবে একাধিক দলের পয়েন্ট সমান হলে একটি দলকে বেছে নিতে ধাপে ধাপে বেশ কিছু নিয়ম বিবেচনায় নেওয়া হয়।

প্রথমেই গোল ব্যবধান বিবেচনা করা হবে। গোল ব্যবধান বলতে নিজেদের গোল হজম করার সংখ্যা এবং গোল করার সংখ্যা বিবেচনায় নেওয়া হবে। এই পন্থায় দুই দলের অবস্থান সমান হলে বিবেচনা করা হবে গোলসংখ্যা। গ্রুপের সব ম্যাচ মিলিয়ে যে দল গোলসংখ্যায় এগিয়ে থাকবে তাদের পরবর্তী রাউন্ডের জন্য বেছে নেওয়া হবে।

এই পন্থায়ও দুই দল সমান হলে মুখোমুখি লড়াই বিবেচনা করা হবে। গ্রুপ পর্বে মুখোমুখি লড়াইয়ে যে দল জয়ী হয়েছে তাদের পরবর্তী রাউন্ডের জন্য বিবেচনা করা হবে। মুখোমুখি লড়াইয়ে ম্যাচ ড্র হলে বিবেচনা করা হবে মুখোমুখি লড়াইয়ে গোল ব্যবধান। তিনটি দলের পয়েন্ট সমান হলে এই পন্থা অবলম্বনের প্রয়োজন পরবে।

এই বিবেচনায় অবস্থান সমান হলে ফেয়ার প্লে বিবেচনা করা হবে। ফাউল, হলুদ কার্ড, লাল কার্ডের সংখ্যা বিবেচনা করা হয় ফেয়ার প্লেতে। এক্ষেত্রেও অবস্থান সমান হলে লটারি করা হবে।

সর্বশেষ ধাপে পয়েন্ট সমান হওয়া দলের নাম লিখে লটারি করা হবে। যে দলের নাম উঠবে তারাই যাবে পরবর্তী রাউন্ডে।

সারাবাংলা/এসএইচএস

কাতার বিশ্বকাপ ফুটবল বিশ্বকাপ ২০২২ লিওনেল মেসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর