Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রোয়েশিয়া-জাপান ম্যাচ গড়াল অতিরিক্ত সময়ে

স্পোর্টস ডেস্ক
৫ ডিসেম্বর ২০২২ ২২:৫৭

গ্রুপ পর্বে জার্মানি ও স্পেনকে হারিয়ে নক আউট পর্বে উঠে আসে জাপান। বিশ্বকাপের শেষ ষোলোতে জাপানের প্রতিপক্ষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়া। কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথমে গোল করে লিড নিলেও পরে গোল হজম করে নির্ধারিত ৯০ মিনিট শেষ হয় ১-১ গোলের ড্র’তে। আর তাতেই এবারের বিশ্বকাপে প্রথম বারের মতো ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে জাপান। বল দখলের লড়াই থেকে শুরু করে প্রতি আক্রমণ সব জায়গাতেই ক্রোটদের সঙ্গে সমানে সমান লড়াই করেছে জাপানিওরা। প্রথমার্ধে দুর্দান্ত পারফর্ম করে জাপান। অবশ্য ম্যাচের ৮ মিনিটে রক্ষণের ভুলে গোল হজম করতে বসেছিল জাপান।  ডি বক্সের ভেতর থেকে ইভান পেরিসিচের নেওয়া শট রুখে দেন জাপানের গোলরক্ষক শুইচি গোন্ডা।

এরপর একের পর এক আক্রমণ করতে থাকে জাপান। তবে ফিনিশিংয়ের অভাবে ম্যাচে এগিয়ে যাওয়া হয়নি তাদের। ম্যাচের ২৩ মিনিটে ফ্রি কিক পায় ক্রোয়েশিয়া। মদ্রিচের নেওয়া ফ্রি কিক থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে শট করেন মার্সেলো ব্রোজোভিচ। তবে তা চলে যায় ক্রসবারের অনেক ওপর দিয়ে। এরপর ম্যাচের ২৫ মিনিটে প্রতি আক্রমণে গেলেও তা কাজে লাগাতে পারেনি ক্রোয়েশিয়া। এরপর আরও বেশ কিছু আক্রমণ করে ক্রোয়েশিয়া। তবে তা জালে জড়াতে ব্যর্থ হয় তারা।

অবশেষে ম্যাচের প্রথমার্ধের শেষ দিকে এসে গোলের দেখা পায় জাপান। ৪৩তম মিনিটে ডান দিক থেকে আসা ক্রস থেকে বল জালে জড়ান ডাইজেন মায়েদা। এরপর গোল শোধের লক্ষ্যে কিছু অ্যাটাক করে ক্রোয়েশিয়া। তবে গোল করতে ব্যর্থ হলে এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জাপান।

দ্বিতীয়ার্ধে ফিরেই দারুণ এক আক্রমণে ম্যাচের ৫৬তম মিনিটে ক্রোয়েশিয়া সমতায় ফেরে। লভরেনের বাড়ানো দারুণ এক ক্রস থেকে ভেসে আসা বল লাফিয়ে উঠে হেড করে জালে জড়ান পেরিসিচ। এরপর আক্রমণের ধার বাড়ায় ক্রোটরা। ম্যাচের ৬২ মিনিটে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে ভলি করেন লুকা মদ্রিচ। কিন্তু তার ভলি লাফিয়ে কর্নারের বিনিময়ে ফেরান জাপানের গোলরক্ষক।

এরপর দুই দলই আরও বেশ কিছু সুযোগ তৈরি করলেও আর গোলের দেখা পায়নি কেউই। এতেই শেষ ষোলোর ম্যাচটি নির্ধারিত সময়ে ১-১ গোলের সমতায় শেষ হয়। আর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

সারাবাংলা/এসএস

কাতার ফুটবল ক্রোয়েশিয়া বনাম জাপান ফুটবল বিশ্বকাপ ২০২২


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর