Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমবাপেকে আটকানোই চ্যালেঞ্জ ইংলিশদের

স্পোর্টস ডেস্ক
৮ ডিসেম্বর ২০২২ ১৬:০৩

২০১৮ রাশিয়া বিশ্বকাপে মাত্র ১৯ বছর বয়সেই নিজের জাত চিনিয়েছিলেন কিলিয়ান এমবাপে। গত বিশ্বকাপে নামের পাশে ছিল ৪টি গোল আর ফ্রান্সকে ২০ বছর পর বিশ্বকাপ জেতাতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছিলেন। চার বছর কাতার বিশ্বকাপে আরও বড় দায়িত্বে এমবাপে। এবার দলের প্রধান খেলোয়াড় হিসেবেই বিশ্বকাপে এসেছেন ২৩ বছর বয়সী এমবাপে। গত চার বছরে নিজেকে আরও পক্ক করে তুলেছেন তিনি আর যোগ্যতা প্রমাণ করেই ফ্রান্সের ভরসা হয়েছেন। চলতি বিশ্বকাপে নামের পাশে ৫টি গোল আর সঙ্গে দুর্দান্ত পারফরম্যান্স। তাই তো কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ইংল্যান্ড এমবাপেকে নিয়ে বাড়তি ভাবনা ভাবতে বাধ্য হচ্ছে।

বিজ্ঞাপন

শনিবার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে ঘুরেফিরে আলোচনায় আসছে এমবাপের নাম। আক্রমণভাগের ভয়ংকর এই খেলোয়াড়ের সামর্থ্য সম্পর্কে জানা আছে ইংলিশদের। তাকে নিয়ে আলাদা ছক কষতে হচ্ছে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটকে। ফ্রান্সের অন্য ফুটবলারের চেয়ে এমবাপ্পেকে থামানোর জন্যই পরিকল্পনা সাজাচ্ছেন তিনি।

এমবাপেকে থামানোর চ্যালেঞ্জ সাউথগেটের। ইংলিশ কোচ বলেছেন, ‘এমবাপে একজন বিশ্বমানের খেলোয়াড়। প্রয়োজনের সময় দলকে নিজের সেরাটা উপহার দেয় সে। সেরা খেলোয়াড়রা এমনটাই করে। তাকে রুখতে পারাটাই আমাদের চ্যালেঞ্জ।’

রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করেও লুকা মদ্রিচের কাছে হাতছাড়া হয়েছিল গোল্ডেন বলের। যদিও সেবার ৪ গোল করে জিতে নিয়েছিলেন সেরা তরুণ খেলোয়াড়ের পুরষ্কার। তবে এবার যেন এমবাপের চোখ বিশ্বকাপের সবচেয়ে বড় দুই ব্যক্তিগত পুরস্কারের দিকেও। সর্বোচ্চ গোলদাতার গোল্ডেন বুট আর সেরা খেলোয়াড়ের গোল্ডেন বলের দিকে। চলতি আসরে ইতোমধ্যেই ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন। আর দলের সেরা পারফরমার তো বটেই বিশ্বকাপেরও অন্যতম সেরা খেলোয়াড় এমবাপেই। তাই ইংল্যান্ডের বিপক্ষে দলকে জেতাতে পারলে সেমিফাইনাল নিশ্চিত। আর এরপরেই সুযোগ থাকবে ফাইনালে যাওয়ারও।

এর আগে অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও পোল্যান্ডের মতো দল পারেনি এমবাপেকে রুখতে। ফুটবল বিশ্লেষকদের মতো এমবাপ্পেকে রুখতে কোচ পেপ গার্দিওলার কৌশলকে অবলম্বন করতে পারেন ইংল্যান্ডের কোচ। গত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ আসরের সেমিফাইনালে পিএসজিকে ২-১ গোলে হারিয়েছিল ম্যানচেস্টার সিটি। তখন গোল করতে ব্যর্থ হয়েছিলেন এই ফ্রেঞ্চ তারকা। সেই ম্যাচে রুখতে ডিফেন্ডার কাইল ওয়াকারকে রাইটব্যাক থেকে এমবাপেকে থামানোর দায়িত্ব দিয়েছিলেন গার্দিওলা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

কাতার বিশ্বকাপ কিলিয়ান এমবাপে কোয়ার্টার ফাইনাল ফুটবল বিশ্বকাপ ২০২২ ফ্রান্স বনাম ইংল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

কঠিন চীবর দান: উৎসবের মহাজাগরণ
২১ অক্টোবর ২০২৪ ১৫:৩০

সম্পর্কিত খবর