Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করতে চেয়েছিলেন কিশান, কোহলি বলেছিলেন ‘না’

স্পোর্টস করেসপন্ডেন্ট
১০ ডিসেম্বর ২০২২ ১৮:৪১

চট্টগ্রাম থেকে: অনেকটা ‘ভাগ্যের জোরে’ই একাদশে সুযোগ পেয়েছিলেন ইশান কিশান। আগের ম্যাচে আঙুলে চোট পেয়ে ছিটকে যান ভারতের নিয়মিত ওপেনার রোহিত শর্মা। রোহিতের জায়গায় অপর একজন ওপেনারকে নিতেই হতো। তবে বিকল্প ওপেনার হিসেবে ইশান কিশানের সঙ্গে ঘরোয়া ক্রিকেটে সম্প্রতি দুর্দান্ত পারফর্ম করা রাহুল ত্রিপাতির নামও উঠছিল। শেষ পর্যন্ত কিশানকে বেছে নিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। বাকিটা ইতিহাস।

শনিবার (১০ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয়টিতে অসাধারণ এক ডাবল সেঞ্চুরি করেছেন কিশান। ১২৬ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করে দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েছেন। অথচ এর আগে ওয়ানডেতে তার কোনো সেঞ্চুরিই ছিল না।

বাংলাদেশের বিপক্ষে কিশানের আগে আর কোনো ব্যাটার ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করতে পারেননি। কিশানের ডাবল সেঞ্চুরিতে আগে ব্যাটিং করে ৪০৯ রান তুলেছে ভারত, বাংলাদেশের বিপক্ষে কোনো দলের যেটা প্রথম চারশ ছড়ানো স্কোর।

ওপেনিংয়ে ব্যাট করতে নেমে শুরুতে অবশ্য স্বচ্ছেন্দে ছিলেন না কিশান। তবে উইকেটে সেট হতেই হয়ে উঠেন ভয়ঙ্কর। ৮৫ বলে সেঞ্চুরি পূর্ণ করার পর মাত্র ৪১ বল খেলে ১০০ থেকে ২০০’তে পৌঁছেছে কিশান। দ্বিতীয় উইকেটে বিরাট কোহলির সঙ্গে গড়েছেন ১৯০ বলে ২৯০ রানের জুটি।

ইনিংস লম্বা করার পথে বিরাট কোহলির কাছ থেকে বহু পরামর্শ পেয়েছেন, ইনিংস শেষে এমন কথা জানালেন কিশান। দারুণ ছন্দে ব্যাটিং করা কিশান চেয়েছিলেন ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করতে। কিন্তু কোহলি ঝুঁকি না নিয়ে তাকে ঠাণ্ডা মাথায় সেঞ্চুরিটি পূর্ণ করার পরামর্শ দিয়েলেন।

ম্যাচ শেষে কিশান বলছিলেন, ‘আমি যখন ৯০-এর ঘরে ব্যাট করছিলাম তখন কোহলি আমাকে শান্ত করছিলেন। আমি তখন একটা ছয় মেরে সেঞ্চুরি করতে চেয়েছিলাম, কিন্তু সে বলেছিল এটা সিঙ্গেলসে পেতে, কারণ এটা আমার প্রথম (সেঞ্চুরি)।’

কিশান জানালেন, কোনো প্রকার বাড়তি চাপ নেননি তিনি। বল দেখেছেন আর মেরেছেন, ‘আপনি যখন ব্যাট করেন তখন কিন্তু আপনি বলটি ভালোভাবে দেখেন। আমি নিজের উপর খুব বেশি চাপ নিইনি। শুধু সুযোগ কাজে লাগাতে চেয়েছি। উইকেট ব্যাট করার জন্য খুব ভালো ছিল। আমার উদ্দেশ্য খুব পরিষ্কার ছিল। বল যদি ব্যাটে আসে তবে আমি শট খেলতে যাব।’

উল্লেখ্য, প্রথম দুই ওয়ানডে জিতে আগেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা জিতে নিয়েছে বাংলাদেশ।

সারাবাংলা/এসএইচএস

ইশান কিশান বাংলাদেশ-ভারত সিরিজ ২০২২ বিরাট কোহলি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর