Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পঞ্চম দিনে গড়াল চট্টগ্রাম টেস্ট

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২২ ১৬:৪০

চট্টগ্রাম থেকে: ৫১২ রানে এগিয়ে থেকে টেস্টের তৃতীয় দিনের বিকেলেই নিজেদের দুই ইনিংস শেষ করেছিল ভারত। বাংলাদেশের প্রথম ইনিংস টিকে মাত্র ৫৫.৫ ওভার। ফলে জোড়েসোরেই প্রশ্ন উঠছিল, পঞ্চম দিনে যাবে তো চট্টগ্রাম টেস্ট? জাকির হাসানের সেঞ্চুরি ও শেষ বিকেলে সাকিব আল হাসানের প্রতিরোধে টেস্ট পঞ্চম দিনে নিতে পারল বাংলাদেশ।

বাংলাদেশ অবশ্য পিছিয়েই আছে। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২৭২ রান তুলে আজ চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ। অর্থাৎ জয় থেকে এখনো ২৪১ রানে পিছিয়ে স্বাগতিকরা। টেস্ট জিততে হলে কাল শেষ দিনে তাদের এই রান তুলতে হবে। আর ড্র করতে হলে কাটিয়ে দিতে হবে পুরো দিন। হাতে উইকেট মাত্র চারটি। এই চার উইকেট নিয়ে জয় অথবা ড্র দুটোই অনেক কঠিন।

বিজ্ঞাপন

শনিবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৪২ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেছিল বাংলাদেশ। স্পিনাররা টার্ন পাচ্ছিলেন এবং ভারতীয় দলে তিনজন পরীক্ষিত স্পিনার বলে বাংলাদেশ ম্যাচটা কতদূর এগিয়ে নিতে পারে সেটা ছিল বড় প্রশ্ন।

দুই তরুণ ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান সেই প্রশ্নের অনেকটা উত্তর দেওয়ার চেষ্টা করেছেন। ওপেনিংয়েই ১২৪ রানের জুটি গড়ে দুজন বার্তা দিয়েছেন ম্যাচ চতুর্থ দিনেই শেষ হচ্ছে না ম্যাচ। শেষ বিকেলে সাকিবের প্রতিরোধও বড় অবদান রেখেছে।

১৫৭ বলে ৭টি চারের সাহায্যে শান্ত ৬৭ রান করে ফিরলে ওপেনিং জুটি ভেঙেছে। তারপর তিনে নামা ইয়াসির আলি রাব্বি প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয়েছেন। ১২ বলে ৪ রান করে ফিরেছেন চট্টগ্রামের ব্যাটার। চারে নেমে লিটন দাস সময় নিয়ে উইকেটে সেট হয়েছিলেন। তবে বড় ইনিংস খেলতে পারেননি টেস্ট দলের সহ-অধিনায়ক।

বিজ্ঞাপন

৫৯ বলে ১৯ রানে আউট হয়েছেন লিটন। তবে অপরপ্রান্তে অবিচল ছিলেন তরুণ জাকির। আগের দিন ১৭ রানে অপরাজিত থাকা ২৬ বছর বয়সী তরুণ আজ নিজের সহজাত ব্যাটিংটাই করেছেন। ২১৯তম বলে সেঞ্চুরি পূর্ণ করেছেন ১৩টি চার ও ১টি ছয়ের মারে।

বাংলাদেশের চতুর্থ ক্রিকেটার হিসেবে অভিষেকে সেঞ্চুরি পাওয়া জাকির ফিরেছেন তার পাঁচ বল পরেই। খানিক বাদে মুশফিকুর রহিম ও নুরুল হাসান সোহান ৪ রানের ব্যবধানে ফিরলে মনে হচ্ছিল ম্যাচ পঞ্চম দিনে যাবে তো! সাকিব আল হাসান শেষ বিকেলে দারুণভাবে দাঁড়িয়ে সেই শঙ্কা কাটিয়েছেন। মুশফিক-লিটন দুজনই অক্ষর প্যাটেলের দারুণ দুটি সুইং বলে পরাস্ত হয়েছেন।

শেষ বিকেলে মেহেদি হাসান মিরাজের কাছ থেকে দারুণ সঙ্গ পেয়েছেন সাকিব। মিরাজ ৪০ বল খেলে ৯ রানে অপরাজিত। সাকিব ৬৯ বলে ৩টি চার ২টি ছয়ে দিন শেষে ৪০ রানে অপরাজিত। ভারতের পক্ষে ৫০ রানে তিন উইকেট নিয়েছেন অক্ষর প্যাটেল।

সারাবাংলা/এসএইচএস

জাকির হাসান বাংলাদেশ-ভারত সিরিজ ২০২২ সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর