Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফুটবল থেকে বেলের বিদায়

স্পোর্টস ডেস্ক
১০ জানুয়ারি ২০২৩ ১৪:১৫

২০১৩ সালে টটেনহাম হটস্পার্স থেকে ফুটবল ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়াল মাদ্রিদে নাম লেখান গ্যারেথ বেল। এরপর তার হাত ধরে রিয়াল মাদ্রিদ জেতে ৫টি চ্যাম্পিয়নস লিগসহ আরও অনেক শিরোপা। আর তার হাত ধরেই ওয়েলস পাঁচ দশকেরও বেশি সময় পর বিশ্বকাপে জায়গা করে নেয়। আর বিশ্বকাপ শেষ হওয়ার ২২ দিন পরে এসে হঠাৎ ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন বেল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সোমবার নিজের অ্যাকাউন্টে দুটি পৃথক বিবৃতিতে তাৎক্ষণিকভাবে জাতীয় দল ও ক্লাব ফুটবল থেকে অবসর নেওয়ার কথা জানান বেল।

বেল বলেন, ‘আমার ভালোবাসার খেলা ফুটবল খেলতে পারায় নিজেকে আমার অসীম ভাগ্যবান মনে হয়। ওয়েলস আমার পরিবার। আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর সিদ্ধান্ত আমার ক্যারিয়ারে এ পর্যন্ত নেওয়া কঠিনতম সিদ্ধান্ত। আমি কীভাবে ব্যাখ্যা করব, এই দেশের এবং জাতীয় দলের অংশ হওয়াটা আমার কাছে কেমন? আমার জীবনের উপর এর প্রভাবই বা কেমন, সেটা কীভাবে লিখব? ওয়েলসের জার্সি পরার প্রতিটি মুহূর্ত কেমন অনুভব করেছি, সেটা কীভাবে প্রকাশ করব?’

তিনি আরও বলেন, ‘আমার উত্তর হচ্ছে, এগুলো সম্ভবত আমি ভাষায় প্রকাশ করতে পারব না। কিন্তু ওয়েলস ফুটবলের সঙ্গে সম্পৃক্ত প্রতিটি মানুষ জাদুটা অনুভব করেন, শক্তিশালী এবং অনন্য উপায়ে প্রভাব রাখেন, এ কারণে আমি জানি, আমি যেটা অনুভব করছি, সেটা আপনারাও করছেন…এবং সেটা মুখে না বললেও।’

২০০৬ সালে সাউদাম্পটনের হয়ে পেশাদার ফুটবলে অভিষেক হয় গ্যারেথ বেলের। এর কিছুদিন পর দেশের হয়েও অভিষেক হয় তার। প্রায় ১৭ বছর পর ইতি টানলেন বর্ণাঢ্য ক্যারিয়ারের।

ওয়েলসের হয়ে ২০১৬ ও ২০২০ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলেন বেল। দেশটির হয়ে সবচেয়ে বেশি ১১১ ম্যাচ খেলার কীর্তি তার।

দেশের হয়ে জেতা হয়নি কোনো শিরোপা। তবে ক্লাব ফুটবলে সাফল্য পেয়েছেন মুঠো ভরেই। খেলেছেন সাউদাম্পটন, টটেনহাম হটস্পার্স এবং রিয়াল মাদ্রিদে। তার সবশেষ দল ছিল লস অ্যাঞ্জেলেস। এক সময় ছিলেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার। রিয়ালের হয়ে জিতেছেন পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। অনেকের চোখে তিনিই ওয়েলসের সর্বকালের সেরা ফুটবলার। দেশের হয়ে আর না খেলার সিদ্ধান্ত নেওয়া তার জন্য ছিল ভীষণ কঠিন।

সারাবাংলা/এসএস

গ্যারেথ বেল ফুটবল থেকে অবসর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর