Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাইব্রেকারে ভ্যালেন্সিয়াকে হারিয়ে ফাইনালে রিয়াল

স্পোর্টস ডেস্ক
১২ জানুয়ারি ২০২৩ ০৯:১৬

স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে ভ্যালেন্সিয়ার সঙ্গে নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলে সমতায় শেষ করে রিয়াল মাদ্রিদ। এরপর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে তবে সেখানেও মীমাংসা হয়নি। এতেই খেলা শেষ পর্যন্ত যায় টাইব্রেকারে। আর শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে ভ্যালেন্সিয়াকে ৪-৩ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট কাটে রিয়াল মাদ্রিদ।

এর আগে ম্যাচের প্রথমার্ধে পেনাল্টি থেকে গোল করে রিয়ালকে লিড এনে দেন করিম বেনজেমা। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই লিনো গোল করে সমতায় ফেরায় ভ্যালেন্সিয়াকে। এরপর দুই দলই নির্ধারিত ৯০ মিনিট পরে অতিরিক্ত সময়েও কোনো গোল করতে পারেনি। এতেই খেলা যায় টাইব্রেকারে।

বিজ্ঞাপন

গোটা ম্যাচজুড়ে দুর্দান্ত ছিলেন ভ্যালেন্সিয়া গোলরক্ষক জর্জি মামারদাশভিলি। তবে টাইব্রেকারে রিয়ালের নেওয়ার চারটি শটের একটিও ঠেকাতে পারেননি। অন্যদিকে রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া হোসে গায়ার শট রুখে ফাইনালে নিয়ে যান গ্যালাক্টিকোদের। রিয়ালের হয়ে প্রথম চারটি শট নেন যথাক্রমে করিম বেনজেমা, লুকা মদ্রিচ, টনি ক্রুস ও মার্কো আসেনসিও। অন্যদিকে ভ্যালেন্সিয়ার হয়ে প্রথম শটটি জালে জড়ান এডিনসন কাভানি। তবে দ্বিতীয়া শটটি উড়িয়ে মারেন ইরাই কোমার্ত। এরপর ইলাইশ মোরিবা আর হুগো গিয়ামোন গোল করলে সম্ভাবনা জিইয়ে রাখে ভ্যালেন্সিয়া। তবে হোসে গায়ার নেওয়া শেষ শট কোর্তোয়া রুখে দিলে ফাইনালে পৌঁছে যায় রিয়াল।

ভিয়ারিয়ালের বিপক্ষে লিগে হেরে যাওয়া ম্যাচের একাদশে চার পরিবর্তন আনেন আনচেলত্তি। লুকাস ভাস্কেজ, নাচো, কামাভিঙ্গা ও রদ্রিগোকে খেলান শুরু থেকে। মাঝমাঠের বড় ভরসা মদ্রিচকে বেঞ্চে রাখেন আনচেলত্তি। আক্রমণভাগে বেনজেমা, ভিনিসিয়াসদের বিবর্ণতা ফুটে ওঠে শুরু থেকে। দশম মিনিটে ফেদে ভালভেরদের থ্রু পাস ধরে আলতো টোকায় কিছুটা এগিয়ে নিতে চেয়েছিলেন রদ্রিগো, কিন্তু বলের গতি বেশি হওয়ায় আর সাথে দুজন ডিফেন্ডার সেঁটে থাকায় শট নিতে দেরি করে ফেলেন। শেষ পর্যন্ত তার শট যায় বাইরে।

বিজ্ঞাপন

এরপর নিজেদের কিছুটা হারিয়ে ফেললেও খুঁজে পেতে বেশি সময় নেয়নি রিয়াল। ৩০তম মিনিটে গতিময় ভিনিসিয়াস বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে বল নিয়ে বক্সে ঢুকে পড়েন। কিন্তু দূরূহ কোণ থেকে এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের শট বাইরের জাল কাঁপায়। ৩৯তম মিনিটে বক্সের ভেতরে বেনজেমাকে বিপজ্জনক ট্যাকল করেন জোমের্ত। ট্যাকলের ভয়াবহতা বুঝতে পেরেই ক্ষমা চেয়ে পান হলুদ কার্ড। সফল স্পট কিকে রিয়ালকে এগিয়ে নেন বেনজেমা। প্রথমার্ধে রিয়ালের এই একটি শটই ছিল লক্ষ্যে। প্রথমার্ধের যোগ করা সময়ে কাভানির শট জালে জড়ালেও অফসাইডের কারণে গোল হয়নি। এগিয়ে থাকার স্বস্তি নিয়ে বিরতিতে যায় রিয়াল।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই তনির দারুণ ক্রসে বল বাতাসে থাকা অবস্থায় দূরের পোস্টে ফাঁকায় থাকা ভালেন্সিয়ার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড সামুয়েল লিনো দারুণ শটে জাল খুঁজে নেন। এতেই সমতায় ফেরে ভ্যালেন্সিয়া। এরপর দুই দলই খেলার গতি কমিয়ে মাঠের নিয়ন্ত্রণ নেওয়ার দিকে নজর দেয়। এতেই তেমন আক্রমণের দেখা মেলেনি। তবে ম্যাচের ৮৮তম মিনিটে ভালভার্দের ক্রসে বেনজেমার হেড উপরের জাল কাঁপানো ছিল নির্ধারিত সময়ে উল্লেখ করার মতো আক্রমণ।

ম্যাচের একদম অন্তিম মুহূর্তে এসে দারুণ এক সুযোগ নষ্ট করেন ভিনিসিয়াস। ডি বক্সের ভেতর বল পেয়ে তা জালে জড়াতে পারেনি ভিনি। তার দুর্বল শট সহজেই রুখে দেন ভ্যালেন্সিয়া গোলরক্ষক। এরপর ভালভার্দীর দূরপাল্লার শটও ঝাঁপিয়ে পড়ে আটকান তিনি। অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ।

অতিরিক্ত সময়ের শুরুতে বক্সের ঠিক উপর থেকে ভিনিসিয়াসের শট ফেরান মামারদাশভিলি। গোলের জন্য মরিয়া রিয়ালের চাপ পাহাড়সমান দৃঢ়তায় সামলাতে থাকেন জর্জিয়ান এই গোলরক্ষক। এ অর্ধের শেষ দিকে ক্রুসের জোরাল শট আটকে ভালেন্সিয়ার ২০০৮ সালের পর আবারও ফাইনাল খেলার আশা বাঁচিয়ে রাখেন তিনি।

নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত সময়েও রিয়ালকে আটকে রাখে ভ্যালেন্সিয়া। তবে টাইব্রেকারে আর ওঠেনি তারা। রিয়াল মাদ্রিদ ৪-৩ ব্যবধানে জিতে মাঠ ছাড়ে। আর স্প্যানিশ সুপার কাপের ফাইনালের টিকিট কাটে। আগামী রোববার বার্সেলোনা ও রিয়াল বেতিসের মধ্যকার জয়ী দলের বিপক্ষে ফাইনালে খেলবে রিয়াল মাদ্রিদ

সারাবাংলা/এসএস

টপ নিউজ রিয়াল মাদ্রিদ বনাম ভ্যালেন্সিয়া স্প্যানিশ সুপার কাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর