Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী অধিকার ক্ষুণ্ন করছে তালেবান, আফগানদের সঙ্গে খেলবে না অজিরা

স্পোর্টস ডেস্ক
১২ জানুয়ারি ২০২৩ ১৪:০৪

ভারতের বিপক্ষে সিরিজ শেষে আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে খেলতে যাওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার। তবে আফগানিস্তানে তালেবানদের দ্বারা নারী অধিকার ক্ষুণ্ন হওয়ায় দেশটির বিপক্ষে ওয়ানডে সিরিজ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

অস্ট্রেলিয়ান সরকার এবং দেশটির ক্রিকেট সংশ্লিষ্ট কর্তা ব্যক্তিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে সিএ। এমনটাই এক বিবৃতিতে জানিয়েছে তারা।

সিএ জানিয়েছে, ‘সাম্প্রতিক সময় তালেবান মেয়েদের শিক্ষা, চাকরি এবং পার্ক ও জিমে যাওয়ার ব্যাপারে সীমাবদ্ধতা আরোপ করার ঘোষণা দেওয়ার পর এই সিদ্ধান্ত (সিরিজে না খেলা) নেওয়া হলো। আফগানিস্তানসহ গোটা বিশ্বে পুরুষ ও নারীদের খেলার প্রতি সমর্থন ও সম্প্রসারণে সিএ প্রতিশ্রুতিবদ্ধ। নারীদের অবস্থার উন্নয়নের অপেক্ষায় আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাব।’

ক্রিকেট অস্ট্রেলিয়া যে দেশটির সরকার এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে সেটিও সরাসরি উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। সিএ জানায়, ‘অস্ট্রেলিয়া সরকার এবং সংশ্লিষ্ট অন্যান্যদের সঙ্গে কথা বলে ক্রিকেট অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছে, আরব আমিরাতে ২০২৩ সালের মার্চে আফগানিস্তানের বিপক্ষে আইসিসি সুপার লিগের তিন ম্যাচ ওয়ানডে সিরিজ নিয়ে এই মুহূর্তে এগোনো সম্ভব না।’

এই সিরিজটি সুপার লিগের অংশ হওয়ায় এবং অস্ট্রেলিয়া সিরিজ বাতিল করায় ৩০ পয়েন্ট পেয়ে যাবে আফগানিস্তান। তবে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা আগেই অর্জন করেছে অস্ট্রেলিয়া। তাই এই সিরিজ বাতিল করলেও মাথা ব্যথার কোনো কারণ নেই অজিদের।

নারীদের প্রতি তালেবানের রক্ষণশীল দৃষ্টিভঙ্গিকে কারণ দেখিয়ে গত দুই বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ বাতিল করল সিএ। ২০২১ সালের নভেম্বরে হোবার্টে আফগানিস্তানের বিপক্ষে নির্ধারিত একমাত্র টেস্ট ম্যাচও খেলেনি অস্ট্রেলিয়া।

সারাবাংলা/এসএস

অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান আফগান-তালেবান ওয়ানডে সিরিজ সিরিজ বাতিল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর