Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ষসেরা ক্রিকেটারের পুরষ্কার জিতলেন বাবর

স্পোর্টস ডেস্ক
২৬ জানুয়ারি ২০২৩ ১৬:৩১

ব্যাট হাতে ২০২২ সালটা দুর্দান্ত কাটিয়েছেন বাবর আজম। ব্যাট হাতে আলো ছড়িয়েছেন ক্রিকেটের তিন ফরম্যাটেই। ২০২২ সালে ক্রিকেটের তিন ফরম্যাটেই হাঁকিয়েছেন শতক। একদিনের ক্রিকেটের বর্ষসেরা পুরষ্কারও জিতেছেন তিনি এরপর আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটারের পুরষ্কারও নিজের করে নিলেন বাবর আজম।

দুর্দান্ত পারফরম্যান্সের কারণেই ২০২২ সালের সেরা ক্রিকেটার হিসেবে তার নাম ঘোষণা করেছে আইসিসি। এবারের ‘স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি’ জিতেছেব বাবর। ২০২১ সালে আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটারের পুরষ্কার ‘স্যার গ্যারি সোবার্স ট্রফি’ জিতেছিলেন আরেক পাকিস্তানি ক্রিকেটার শাহীন শাহ আফ্রিদি। এরপর ২০২২ সালে এসে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ৪৪টি ম্যাচ খেলেন বাবর আজম। ৫৪.১২ গড়ে তিনি ২ হাজার ৫৯৮ রান করেন। আটটি শতকের সঙ্গে আছে ১৫টি অর্ধশতক। ইংলিশ তারকা বেন স্টোকস, জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও কিউই পেসার টিম সাউদিকে পেছনে ফেলেন বাবর।

দীর্ঘদিন ধরেই আইসিসি’র ওডিআই ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করে নজর কেড়েছেন গোটা ক্রিকেট বিশ্বের। আর তারই পুরষ্কার স্বরূপ টানা দ্বিতীয়বারের মতো আইসিসি’র বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরষ্কার জিতে নিলেন বাবর। ২০২১ সালেও এই পুরষ্কার জিতেছিলেন তিনি।

ব্যাট হাতে দুর্দান্ত এক বছর কাটানো বাবর আজম ৯টি ওয়ানডে ম্যাচ খেলে ৬৭৯ রান করেন। যার মধ্যে ছিল তিনটি সেঞ্চুরি আর তার ব্যাটিং গড় ছিল ৮৪.৮৭। ২০২১ সালে দুর্দান্ত পারফরম্যান্স ছিল বাবরের। সে বছর তিনি ৬টি ওয়ানডে খেলে ৬৭.৫০ গড়ে ২টি সেঞ্চুরি ও একটি ফিফটিতে করেছেন ৪০৫ রান। ২০২২ সালে যে এর চেয়েও ভালো কেটেছে বাবরের, সেটা পরিসংখ্যানই বলে দেয়।

সাদা পোশাকে পাকিস্তান দলের পারফরম্যান্স আশানুরূপ না হলেও ব্যাট হাতে আলো ছড়িয়েছেন বাবর। ২০২২ সালে ৯ টেস্টে ১১৮৪ রান করেন বাবর। ৬৯.৬৪ গড়ে রান তোলা বাবর করেছেন ৪টি শতক এবং ৭টি অর্ধশতক। সর্বোচ্চ ১৯৬ রান করেছেন বাবর।

এদিকে ক্রিকেটের সর্বকনিষ্ঠ ফরম্যাট টি-টোয়েন্টিতে ২৬টি ম্যাচ খেলেছেন বাবর আজম। ৩১.৯৫ গড়ে ৭৩৫ রান তুলেছেন তিনি। ১২৩ স্ট্রাইকরেটে ১টি শতক আর ৫টি অর্ধশতক করেছেন বাবর।

সারাবাংলা/এসএস

আইসিসি বর্ষসেরা বর্ষসেরা ক্রিকেটার বাবর আজম


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর