Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উড়ন্ত সিলেটকে সহজেই হারাল রংপুর

স্পোর্টস করেসপন্ডেন্ট
৪ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:১৪

নবম বিপিএলে শুরু থেকেই উড়ন্ত গতিতে এগিয়েছে সিলেট স্ট্রাইকার্স। প্রথম ১০ ম্যাচের ৮টিতেই জেতা দলটি সবার আগে প্লে-অফও নিশ্চিত করেছে। উড়ন্ত সিলেটকে আজ সহজেই হারিয়ে দিল রংপুর রাইডার্স। নাঈম শেখ ও রনি তালুকদারের ব্যাটে সিলেটকে ৮ উইকেটে হারিয়েছে রংপুর।

ইনজুরির কারণে আজকের ম্যাচে বিশ্রামে ছিলেন সিলেটের নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তার অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়েছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। মুশফিক অবশ্য রান পেয়েছেন ব্যাট হাতে, তবে সিলেট শেষ পর্যন্ত জিততে পারেনি।

বিজ্ঞাপন

আগে ব্যাট করে ১৭০ রান তুলেছিল সিলেট। পরে ১২ বল হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়েই জয় নিশ্চিত করে ফেলেছে রংপুর। ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে সিলেট অবশ্য শীর্ষেই থাকল। অপর দিকে ১০ ম্যাচে ৭ জয় পাওয়া রংপুর টেবিলের চার নম্বরে। পয়েন্ট টেবিলের তিন ও চারে থাকা ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মতো রংপুরের পয়েন্টও এখন ১৪।

শনিবার (৪ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১৭০ রানের জবাব দিতে নেমে শুরুতেই শক্ত ভিত্তি পেয়েছে রংপুর। সিলেটের দুই পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির ও মোহাম্মদ ওয়াসিম দেশে ফিরে গেছেন। টুর্নামেন্ট জুড়ে দারুণ বোলিং করতে থাকা মাশরাফি বিন মুর্তজাও বাইরে। এই সুযোগটাই নিতে চেয়েছেন রংপুরের দুই ওপেনার রনি তালুকদার ও নাঈম শেখ।

ওপেনিং জুটিতে দুজন ১০০ রান তুলেছেন, ওভারপ্রতি রান তুলেছেন প্রায় ১০ করে। ম্যাচটা সেখানেই রংপুরের দিকে হেলে যায়। এই দুজন ফেরার পর বাকি কাজটা সেড়েছেন শোয়েব মালিক ও অধিনায়ক নুরুল হাসান সোহান। ১৮ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের জন্য ১৭৬ রান তোলে রংপুর।

বিজ্ঞাপন

রনি তালুকদার ৩৫ বলে ৮টি চার ৩টি ছয়ে ৬৬ রান করেন। অপর ওপেনার নাঈম শেখ ৩২ বলে ৬টি চারে ৪৫ রান করেন। শোয়েব মালিক অপরাজিত ছিলেন ২৪ বলে ৪টি চার ১টি ছয়ে ৪১ রান করে। অধিনায়ক সোহান ১৭ বলে ১৭ রান করেন।

এর আগে সিলেটের ১৭০ রানের ইনিংসটা গড়েছে তাওহিদ হৃদয় ও মুশফিকুর রহিমের ব্যাটে। সিলেটের শুরুটা অবশ্য ভালো হয়নি। রংপুরের আফগান পেসার আজমতউল্লাহ ওমরজাই শুরুতে দুর্দান্ত বোলিং করেছেন। নিজের প্রথম দুই ওভারই মেডেন দিয়েছেন তিনি।

ফর্মে থাকা ওপেনার নাজমুল হোসেন শান্ত বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারেননি। তার সঙ্গে ওপেনিংয়ে নামা তাওহিদ হৃদয়ের স্ট্রাইকরেটও শুরুতে ভালো ছিল না। দলীয় ৪৩ রানের মাথায় ২২ বলে ১৫ রান করে ফেরেন শান্ত। খানিক বাদে জাকির হাসান যখন ৭ বলে ৭ রান করে ফিরলেন তখন সিলেটের রান ৫৯, ততোক্ষণে ১০.৪ ওভার খেলা শেষ হয়ে গেছে।

এরপর মুশফিকুর রহিম ক্রিজে নামতেই ইনিংসের রং পাল্টে গেছে। দ্বিতীয় বলেই ছক্কা হাঁকান মুশফিক। সেই থেকে দ্রুত রান তুলে গেছেন অভিজ্ঞ ক্রিকেটার। এর আগে ৩৫ বলে ৩৩ রান করা হৃদয়ও যেন মুশফিককে দেখে জেগে উঠলেন! দুজনই ইনিংসের শেষ অবদি মেরে খেলেছেন।

২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৭০ রানে থেমেছে সিলেট। হৃদয় তখন ৫৭ বল খেলে ১৩টি চার ২টি ছয়ে ৮৫ রানে অপরাজিত। এ নিয়ে নবম বিপিএলে সর্বোচ্চ রানের মালিক বনে গেলেন হৃদয়। ইনজুরির কারণে মাঝে দুটো ম্যাচ খেলতে পারেননি। ৯ ইনিংস ব্যাট করেই ৩৭৩ রান হয়ে গেল হৃদয়ের। এতোদিন শীর্ষে থাকা নাজমুল হোসেন শান্তর রান ৩৭১ রান।

মুশফিকুর রহিম শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৩৫ বলে ৫টি চার ৩টি ছয়ে ৫৫ রান করে। রংপুরের হয়ে মেহেদি হাসান ২০ রানে এক উইকেট নিয়েছেন।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বিপিএল ২০২৩

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর