Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিপিএলে ভাষা শহীদদের স্মরণ

স্পোর্টস করেসপন্ডেন্ট
১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৯

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নবম বিপিএলে আজ বিশেষ পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ভাষা শহীদদের স্মরণে বিপিএলে আজকের ম্যাচে অনেকটা বাংলাময়।

আন্তর্জাতিক সম্প্রচারের কথা চিন্তা করে বিপিএলের ম্যাচগুলোতে ইংরেজি ধারাভাষ্যই শোনা যায়। ভাষা শহীদদের স্মরণে আজ মাঝে মধ্যেই ধারাভাষ্যে শোনা যাচ্ছে বাংলা ভাষা।

আজ দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স। আগে ব্যাট করতে নামা কুমিল্লার ওপেনার লিটন কুমার দাসের দারুণ এক শটের সময় ধারাভাষ্যে থাকা পাকিস্তানের সাবেক অধিনায়ক আমির সোহেল বলে উঠলেন ‘ভালো শট’। অপর ধারাভাষ্যকার আতাহার আলী খানও খানিক বাদে লিটনের একটা শটকে বাংলায় ‘চমৎকার’ বলে বর্ণনা করলেন। ধারাভাষ্যে এমন টুকটাক বাংলা শব্দ শোনা গেল মাঝেমধ্যেই।

বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি প্রাণ দিয়েছিলেন যারা সেই ভাষা শহীদদের ধারাভাষ্যের মাঝে মধ্যেই স্মরণ করেছেন ধারাভাষ্যকাররা।

ম্যাচ শুরুর আগে বড় পর্যায় ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর বার্তা ভেসে উঠে। কুমিল্লা ও রংপুর দুই দলের ক্রিকেটাররাই পরেছেন বাংলা বর্ণে লেখা আর্মব্যান্ড।

ম্যাচে ধারাভাষ্য ও সঞ্চালনার দায়িত্বে থাকা সকলেই পরেছেন বাংলা বর্ণ খোদায় করা পাঞ্জাবি ও শাড়ি। এমনকি ম্যাচে ক্রিকেটারদের সাক্ষাৎকারের সময়ও ব্যবহর করা হচ্ছে বাংলা শব্দ।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বিপিএল ২০২৩

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর