Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবারও চ্যাম্পিয়ন ব্রাজিলের যুবারা

স্পোর্টস ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪৪

দক্ষিণ আমেরিকান অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ শিরোপা ঘরে তুললো ব্রাজিল। এবারের দক্ষিণ আমেরিকান অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ ছিল ৩০তম আসর। যার ভেতর ১২ বারই লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের শিরোপা জিতল ব্রাজিলের যুবারা। কলম্বিয়ার বোগোটায় চূড়ান্ত পর্বের শেষ ম্যাচে উরুগুয়েকে ২-০ ব্যবধানে হারায় ব্রাজিল।

দক্ষিণ আমেরিকার এই শিরোপা ঘরে তুলে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের জায়গাও নিশ্চিত করলো ব্রাজিল। এ বছরের মে মাসে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া আসরে দক্ষিণ আমেরিকা থেকে থাকছে উরুগুয়ে, কলম্বিয়া ও ইকুয়েডর। তবে গ্রুপ পর্ব থেকে বাদ পড়ায় নেই আর্জেন্টিনা।

উরুগুয়ের বিপক্ষে গোটা ম্যাচ দুর্দান্ত খেলেও গোলের দেখা পাচ্ছিল ব্রাজিলের যুবারা। ডেডলক ভাঙে ম্যাচের শেষ ১০ মিনিটে এসে। ৮৪ মিনিটে প্রথম গোলটি করেন আন্দ্রে সান্তোস। টুর্নামেন্টে এটি তার ষষ্ঠ গোল, যা যৌথভাবে সর্বোচ্চ। ১৮ বছর বয়সী এই সেন্ট্রাল মিডফিল্ডার গত মাসে ইংলিশ ক্লাব চেলসিতে নাম লিখিয়েছেন।

সান্তোসের গোলে শিরোপা অনেকটা নিশ্চিতই হয়ে গিয়েছিল ব্রাজিলের। তবুও যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে পেদ্রোর গোলে ব্যবধান বাড়িয়ে জয়ও নিশ্চিত করেন। ব্রাজিলের শিরোপা নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে রানার্স আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় উরুগুয়েকে। ব্রাজিলের পর টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ৮ বার শিরোপা জিতেছে উরুগুয়েই।

ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের শেষ চার আসরের তিনটিতেই জায়গা করে নিতে পারেনি ব্রাজিল। তাই তো এবারের টুর্নামেন্টের দিকে বাড়তি নজর ছিল তাদের। আর শেষ পর্যন্ত দক্ষিণ আমেরিকান শিরোপা জিতেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ব্রাজিল।

লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলের মতো ৫ বার ফিফা অনূর্ধ্ব–২০ বিশ্বকাপজয়ের কীর্তি আছে আর্জেন্টিনার। তবে লিওনেল মেসিদের উত্তরসূরিরা এবার গ্রুপ পর্ব থেকে বাদ পড়ায় ইন্দোনেশিয়ার টিকিটই কাটতে পারেনি।

সারাবাংলা/এসএস

টপ নিউজ ব্রাজিল অনূর্ধ্ব-২০ দল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর