Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে চান আরবের শেখরা

স্পোর্টস ডেস্ক
১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:২৫

গতকাল শেষ হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড কেনার জন্য প্রস্তাব করার সময়সীমা। আর শেষ সময়ে এসে সকল গুঞ্জনকে সত্য করে প্রস্তাব করেছে কাতারি শেখ জসিম বিন হামাদ আল-থানি। তবে রেড ডেভিলদের কিনে নেওয়ার লড়াইয়ে কেবল কাতারি শেখই নয় আছে সৌদি আরবের বিনিয়োগকারী, আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের দীর্ঘদিনের সমর্থক ব্রিটিশ বিলিয়নিয়র স্যার জিম র‍্যাটক্লিফ। এছাড়াও এই তালিকায় নাম আছে ইলন মাস্কেরও।

তালিকা লম্বা হলেও রেড ডেভিলদের কেনার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছে কাতারি শেখ আল-থানি আর গ্রেট ব্রিটেনের বিলিয়নিয়র স্যার জিম র‍্যাটক্লিফ। তবে গুঞ্জন আছে নিউ ক্যাসল ইউনাইটেডকে নিজেদের অধীনে নেওয়া সৌদিরাও বেশ ভালোভাবেই আছেন এই দৌড়ে। তবে শেষ পর্যন্ত কারা পেতে যাচ্ছে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই ক্লাবটিকে তা এখনই নিশ্চিত নয়।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) প্রস্তাব দেওয়ার শেষ সময়ে এসে অফিসিয়ালি প্রস্তাব দেন জসিম বিন হামাদ আল-থানি। তিনি কাতারের শীর্ষ ব্যাংকের চেয়ারম্যান। আর কাতারের সাবেক প্রধানমন্ত্রীর সন্তান। এর আগে টেলিগ্রাফ জানায় বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সৌদি আরবের পক্ষ থেকেও প্রস্তাব করা হয়।

আল-থানি তিনি নাইনটু নামক এক প্রতিষ্ঠানের বরাদ দিয়ে শুক্রবার রাত ১০টায় প্রস্তাব পেশ করেন।

প্রতিষ্ঠানটির বিবৃতিতে জানায়, ‘শেখ জসিম বিন হামাদ আল-থানি জানাতে চান যে ম্যানচেস্টার ইউনাইটেডের শতভাগ মালিকানার জন্য প্রস্তাব করেছেন। এই প্রস্তাবের মাধ্যমে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডকে তার অতীত জৌলুস ফিরিয়ে দিতে চান। মাঠে এবং মাঠের বাইরে আবারও ম্যানচেস্টার ইউনাইটেকে শীর্ষে নিয়ে যেতে চান তিনি।’

প্রতিষ্ঠানটি আরও জানায়, ‘এই প্রস্তাবটি সম্পূর্ণ ঋণ ফ্রি থাকবে। এবং সেই সঙ্গে ক্লাবের সব ধরণের সুযোগ সুবিধা নিয়ে কাজ করবে। স্টেডিয়াম থেকে শুরু করে অনুশীলনের সকল সুযোগ সুবিধাও উন্নত করার জন্য কাজ করা হবে।’

রেড ডেভিলদের বর্তমান মালিকানায় থাকা গ্লেজার্স পরিবার গত বছর অফিসিয়ালি জানায় তারা ক্লাবটি বিক্রি করতে চায়। অবশ্য এর পেছনে রয়েছে অখুশি থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের বিশ্বজুড়ে বিশাল সমর্থকগোষ্ঠি। ক্লাবের বর্তমান পরিস্থিতির কারণে মালিকদের ওপর দীর্ঘদিন ধরে অখুশি ক্লাবের সমর্থকরা। এ নিয়ে দফায় দফায় ক্লাব সমর্থকরা বিক্ষোভ করেছে। অবশেষে ক্লাব সমর্থকদের রোষানলে পড়ে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেন গ্লেজার্স পরিবার।

তারা ক্লাব বিক্রি করতে কমপক্ষে ৭ বিলিয়ন পাউন্ড অর্থাৎ প্রায় ৮.৪২ বিলিয়ন ডলার চাইছেন। তবে গ্লেজার্সের এই দাবি পর্যন্ত কেউ না পৌঁছালেও ধারণা করা হচ্ছে এটিই হতে যাচ্ছে ক্রীড়া ইতিহাসের সর্বোচ্চ দামের কেনা-বেচা।

২০০৫ সালে গ্লেজার্স পরিবার মাত্র ৭৯০ মিলিয়ন পাউন্ড অর্থাৎ ৯৫১ মিলিয়ন ডলারের বিনিময়ে ম্যানচেস্টার ইউনাইটেড কিনে নেয়। ক্লাবের পক্ষ থেকে জানায় ২০২৩ সালে ৬১০ মিলিয়ন পাউন্ড বা প্রায় ৭৪৩ মিলিয়ন ডলার উপার্জন করবে।

কেবল ম্যানচেস্টার ইউনাইটেডই নয় তাদের প্রতিদ্বন্দ্বী লিভারপুল এবং টটেনহাম হটস্পার্সও তাদের ক্লাব বিক্রির ভাবনা করছে। গুঞ্জন উঠেছে টটেনহাম হটস্পার্সের জন্য ইরানিয়ান-আমেরিকা বিলিয়নিয়র জাহম নাজাফি ৩.৭৫ বিলিয়ন ডলার প্রস্তাব করেছেন।

সারাবাংলা/এসএস

টপ নিউজ বিক্রি ম্যানচেস্টার ইউনাইটেড শেখ জসিম বিন হামাদ আল-থানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর