Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাইজুল ওয়ানডেতেও সাফল্য পাবে—বিশ্বাস হেরাথের

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৫২

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের আসন্ন ওয়ানডে সিরিজের দলে একটা জায়গা নিয়ে বেশ কথা হচ্ছে। নাসুম আহমেদের বদলে ওয়ানডে স্কোয়াডে রাখা হয়েছে অভিজ্ঞ স্পিনার তাইজুল ইসলামকে। সম্প্রতি দলে ফেরার মতো পারফম্যান্স নেই তাইজুলের। অবশ্য স্পিন বোলিং কোচ রঙ্গান হেরাথ নির্বাচকদের সিদ্ধান্তে পূর্ণ সমর্থন দিচ্ছেন। বলেছেন, তার বিশ্বাস ওয়ানডেতেও তাইজুলের ভালো করার সামর্থ আছে।

৮ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন তাইজুল। তবে টেস্ট দলের মতো ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে জায়গা পাকা করতে পারেননি। আট বছরে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছেন মাত্র ১৪টি। গত বছরের আগস্টে জিম্বাবুয়েতে শেষ ওয়ানডে খেলেছেন। তারপর ভারত সিরিজে দলে ছিলেন না। সদ্য শেষ হওয়া বিপিএলেও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে মাঠে নামার সুযোগ পেয়েছেন মাত্র তিন ম্যাচ। তিন ম্যাচে উইকেট পেয়েছেন মাত্র ১টি।

বিজ্ঞাপন

তবু তাইজুলকে দলে নেওয়া কেন তার ব্যাখ্যা হেরাথ দিলেন এভাবে, ‘সবকিছু আসলে পরিস্থিতির ওপর নির্ভর করে। সাকিব থাকলে আরও দুজন বাঁহাতি স্পিনারের প্রয়োজন নেই। মিরাজও আছে। তো নির্বাচকদের তাইজুল বা নাসুমের মধ্যে একজনকে নিতে হবে। দুজনের পারফরম্যান্সও এক। তাই আমার মতে নির্বাচকরা সেরাকেই বেছে নিয়েছে।’

তাইজুলের ওয়ানডেতেও ভালো করার সমর্থ আছে নিজের সেই বিশ্বাসটাও জানিয়ে রাখলেন হেরাথ। বলেছেন, ‘আমি সবসময় তাইজুলকে পছন্দ করেছি। যেমনটা বললাম, সে ওয়েস্ট ইন্ডিজে ভালো করেছে। আমি তাইজুলের মধ্যে ওয়ানডে ক্রিকেটেও ভালো করার মতো প্রতিভা দেখতে পাই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ যে ম্যাচটি খেলেছে, তাইজুল সেটায় ভালো বোলিং (২৮ রানে ৫ উইকেট) করেছে। তো আমি তাইজুলকে এমন একজন হিসেবেই দেখি, যে ওয়ানডে ক্রিকেটেও ভালো বোলিং করতে পারে।’

বিজ্ঞাপন

এবারের বিপিএলে দুর্দান্ত বোলিং করেছেন তরুণ স্পিনার তানভীর ইসলাম। টুর্নামেন্টের সর্বোচ্চ ১৭ উইকেট নিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই স্পিনার। ওভারপ্রতি রানও খরচ করেছেন সাড়ে ৬ এর কম। গত বছরের বিপিএলে ১৬ উইকেট নিয়েছিলেন তানভীর। ঢাকা প্রিমিয়ার লিগের সর্বশেষ দুই আসরেও আলো ছড়িয়েছেন ২৬ বছর বয়সী স্পিনার।

তানভীরে উঠে আসাতে দারুণ খুশি হেরাথ। স্পিন বোলিং কোচ বলেন, ‘তানভিরকে দেখে আমি খুবই খুশি হয়েছি। ও বিপিএলে সবচেয়ে বেশি উইকেট পেয়েছে। এর আগের টুর্নামেন্টগুলোতেও ভালো করেছে। এদিক থেকে বলব, এমন স্পিনার পাওয়া পুরো দলের জন্যই ভালো। কারণ তাইজুল-নাসুম এমনকি সাকিবেরও কিছু হলে, তাদের পেছনে আরও ক্রিকেটার তৈরি থাকবে। আমি খুব খুশি হয়েছি, তানভির এই অনুশীলনে যোগ দিয়েছে।

সারাবাংলা/এসএইচএস

তাইজুল ইসলাম বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজ রঙ্গনা হেরাথ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর