Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিফার সেরা গোলরক্ষক মার্টিনেজ, কোচ স্কালোনি

স্পোর্টস ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৫০

কাতারে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে অন্যতম বড় ভূমিকা রেখেছিলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তাই তো ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারের দৌড়ে এগিয়ে ছিলেন তিনিই। আর শেষ পর্যন্ত থিবো কোর্তোয়া এবং ইয়াসিন বুনোকে টপকে ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরষ্কার জিতলেন এমিলিয়ানো মার্টিনেজই। কেবল তিনি একাই নন। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের অন্যতম প্রধান রূপকার প্রধান কোচ লিওনেল স্কালোনিও জিতে নিয়েছেন সেরা কোচের পুরষ্কার। আর নারীদের সেরা গোলরক্ষকের পুরষ্কার জেতেন ইংল্যান্ডের ম্যারি এরাপ্স, এবং সেরা কোচের পুরষ্কার জেতেন সেরিনা উইহমান।

বিজ্ঞাপন

বিশ্বকাপের ফাইনালে গোলপোস্টের নিচে দাঁড়িয়ে দুর্দান্ত পারফর্ম করেছিলেন এমিলিয়ানো মার্টিনেজ। নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত সময়ের ৩০ মিনিটেও অবিশ্বাস্য ছিলেন মার্টিনেজ। তবে তখনও নিজের সেরাটা দেওয়া বাকি। অতিরিক্ত সময়েও যখন ফলাফল মীমাংসা হয়নি তখন ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর সেখানেই দুর্দান্ত মাইন্ড গেম খেলে ফ্রান্সের খেলোয়াড়দের ভড়কে দেন তিনি। আর রুখে দেন দুটি পেনাল্টি শটও। আর তাতেই বিশ্বকাপের শিরোপা ওঠে আর্জেন্টিনার হাতে।

বিজ্ঞাপন

কেবল ফাইনালই নয়। এর আগে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে নির্ধারিত ৯০ মিনিট শেষে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সে সময়েও ম্যাচের ফলাফল নির্ধারিত না হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। আর সেই টাইব্রেকারেও দুটি শট রুখে আর্জেন্টিনাকে সেমিফাইনালে তোলেন এমিলিয়ানো মার্টিনেজ। তাই তো ফিফার বর্ষসেরা গোলরক্ষক হওয়ার দৌড়ে বেশ এগিয়েই ছিলেন এই আর্জেন্টাইন গোলরক্ষক।

শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে দুর্দান্ত মৌসুম পার করা থিবো কোর্তোয়া আর মরক্কোর হয়ে অবিশ্বাস্য বিশ্বকাপ খেলা বুনো ইয়াসিনকে টপকে পুরষ্কার জেতেন এমিলিয়ানো মার্টিনেজ।

মাঠের খেলায় লিওনেল মেসি, এমিলিয়ানো মার্টিনেজরা লড়েছেন। তবে ডাগ আউটে দাঁড়িয়ে লড়াইটা চালিয়েছেন লিওনেল স্কালোনি। তার হাত ধরেই ২০২১ সালে কোপা আমেরিকার শিরোপা জেতে আর্জেন্টিনা। আর ২০২২ সালে এসে ঘুচল ৩৬ বছরের বিশ্বকাপের আক্ষেপ। তাই তো বর্ষসেরা কোচ হওয়ার দৌড়েও এগিয়ে ছিলেন এই আর্জেন্টাইন। শেষ পর্যন্ত তার হাতেই উঠেছে ফিফার বর্ষসেরা কোচের পুরষ্কার। লড়াইয়ে কার্লো আনচেলোত্তিন এবং পেপ গার্দিওলাকে পেছনে ফেলেন স্কালোনি।

সারাবাংলা/এসএস

এমিলিয়ানো মার্টিনেজ ফিফা দ্যা বেস্ট লিওনেল মেসি লিওনেল স্কালোনি সেরা কোচ সেরা গোলরক্ষক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর