Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড় হারে সিরিজ হার নিশ্চিত হলো বাংলাদেশের

স্পোর্টস করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২৩ ১৯:৩৯

হারলেও প্রথম ওয়ানডেতে জয়ের সম্ভবনা জাগিয়েছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ওয়ানডেতে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে প্রতিরোধই গড়তে পারল না বাংলাদেশ। ব্যাট-বল দুই বিভাগেই নাজেহাল হয়ে ১৩২ রানে ম্যাচ হেরেছে তামিম ইকবালের দল। টানা দুই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা জিতে নিল ইংল্যান্ড। সিরিজের তৃতীয়  ওয়ানডে আগামী ৬ মার্চ। হোয়াইটওয়াশ এড়াতে হলে ওই ম্যাচ জিততেই হবে বাংলাদেশকে।

বিজ্ঞাপন

আজ দ্বিতীয় ওয়ানডেতে আগে ব্যাটিং করে ৩২৬ রানের বড় সংগ্রহ গড়েছিল বাংলাদেশ। ইংল্যান্ডের হয়ে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন জেসন রয়। পরে বল হাতে জ্বলে উঠেন দুই ইংলিশ স্যাম কারান ও আদিল রশিদ। দুজনের দুর্দান্ত বোলিংয়ে বাংলাদেশকে ১৯৪ রানেই গুটিয়ে দিয়েছে ইংল্যান্ড।

শুক্রবার (৩ মার্চ) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বড় স্কোরের জবাব দিতে নেমে শুরুটাই ভালো হয়নি বাংলাদেশের। প্রথম ওয়ানডে না খেলা স্যাম কারান আজ একাদশে ফিরে রীতিমতো ধসিয়ে দিয়েছেন বাংলাদেশের টপ অর্ডার। প্রথম ওভারেই ওপেনার লিটন দাস ও তিনে নামা নাজমুল হোসেন শান্তকে ফেরান আইপিএল নিলামে চড়া দামে বিক্রি হওয়া কারান। নিজের দ্বিতীয় ওভাবে মুশফিকুর রহিমকেও যখন ফেরালেন বাংলাদেশের রান তখন কেবলই ৯।

মিরপুরের উইকেটে এমন বাজে শুরুর পর তিনশর বেশি স্কোর পারি দেওয়া সহজ কাজ নয়। কঠিন এই কাজ বাংলাদেশ করতেও পারেনি। মাঝে তামিম ইকবাল-সাকিব আল হাসানের একটা জুটি এবং মাহমুদউল্লাহ-আফিফ হোসেনের একটা জুটি প্রতিরোধের বার্তা দিয়েছিল বটে। তবে কোনটিই বড় জুটি হয়নি বলে সেসব কেবল হারের ব্যবধানই কমাতে পেরেছে।

মাত্র ৯ রানে তিন উইকেট হারিয়ে ফেলার পর চতুর্থ উইকেটে ক্রিজে পরে থাকতে চেয়েছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। দুজন চতুর্থ উইকেটে তোলেন ৭৯ রান। এই রান তুলতে অবশ্য ১১১ বল খেলেছেন দুই অভিজ্ঞ ক্রিকেটার। ধস এড়াতে রানের চেয়ে তখন উইকেটে পরে থাকার দিকেই বেশি মনোযোগী ছিলেন দুজন।

কিন্তু সেট হয়ে যখনই রানের গতি বাড়াতে চেয়েছেন দুজন ফিরেছেন তখনই। দলীয় ৮৮ রানের মাথায় মঈন আলীকে এগিয়ে এসে হাঁকাতে গিয়ে টাইমিং করতে পারেননি তামিম। লং অফে জেমস ভিন্সের হাতে ক্যাচ তুলে দিয়ে ৬৫ বলে ৪টি চারের সাহায্যে ৩৫ রান করে ফেরেন ওয়ানডে অধিনায়ক।

বিজ্ঞাপন

এরপর মাহমুদউল্লাহর সঙ্গে জুটি বেঁধেছিলেন সাকিব আল হাসান। কিন্তু এই জুটি বড় হয়নি। দলীয় ১২২ রানের মাথায় লেগ স্ট্যাম্পের দিকে সরে গিয়ে আদিল রশিদকে এক্সট্রা কাভার দিয়ে খেলতে গিয়েছিলেন সাকিব। কিন্তু ঠিক মতো ব্যাটে-বলে হয়নি। সহজ ক্যাচ লুফে নেন স্যাম কারান। ফেরার আগে ৬৯ বল খেলে ৫টি চারের সাহায্যে ৫৮ রান করেন সাকিব।

তারপর তরুণ আফিফ হোসেন ধ্রুবকে নিয়ে বেশ ভালোই এগুচ্ছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু মাত্র ৭ রানের ব্যবধানে এই দুজন ফিরলে বাংলাদেশের জয়ের রাস্তা মূলক সেখানেই বন্ধ হয়ে যায়। সেই রশিদকেই আড়াআড়ি ব্যাটে খেলতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন ৩৩ বলে ২ চার ১ ছয়ে ২৩ রান করা আফিফ। খানিক বাদে মাহমুদউল্লাহকে দুর্দান্ত এক ডেলিভারিতে ফিরিয়েছেন রশিদ।

রশিদের বলে স্লিপে মঈন আলীর হাতে ধরা পরার আগে ৪৯ বল খেলে ৩টি চারের সাহায্যে ৩২ রান করেছেন মাহমুদউল্লাহ। বাকি সময়ে হারের অপেক্ষা! নয় নম্বরে নেমে ২১ বলে ৪টি চারের সাহায্যে ২১ রানের একটা ইনিংস খেলে দর্শকদের খানিক ‘বিনোদোন’ দিয়েছেন অবশ্য তাসকিন আহমেদ।

৪৪.৪ ওভারে ১৯৪ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ইংল্যান্ডের পক্ষে ৬.৪ ওভারে ২৯ রান খরচায় চার উইকেট নিয়েছেন স্যাম কারান। ১০ ওভারে ৪৫ রান খরচায় চার উইকেট নিয়েছেন আদিল রশিদ।

এর আগে জেসন রয় ও জস বাটলারের ব্যাটে বড় সংগ্রহ গড়েছে ইংল্যান্ড। টস জিতে আগে ব্যাটিং করতে নেমে ইংলিশ ওপেনার ফিল সিল্টকে (৭) অবশ্য শুরুতেই ফিরিয়ে দিয়েছিলেন তাসকিন আহমেদ। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ডেভিড মালান ও জেমস ভিন্সকেও সুবিধা করতে দেননি দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ।

তিনে নেমে ১৯ বলে ১১ রান করা মালানকে ফেরান মিরাজ। চারে নামা ভিন্সকে ব্যক্তিগত ৫ রানের মাথায় ফেরান তাইজুল ইসলাম। তবে অপরপ্রান্তে অবিচল ছিলেন জেসন রয়। মিডল অর্ডারে জস বাটলার দারুণ ব্যাটিং করেছেন। চতুর্থ উইকেটে ৯৩ বলে ১০৯ রান তোলেন দুজন। সেঞ্চুরি পাওয়া রয় শেষ পর্যন্ত ১৮ চার ১ ছয়ে থেমেছেন ১২৪ বলে ১৩২ রান করে। বাটলার ৬৪ বলে ৫টি চার ২টি ছয়ে ৭৬ রান করে ফিরেছেন।

শেষ দিকে দারুণ দুটি কার্যকারী ইনিংস খেলে ইংলিশদের স্কোরকে তিনশও ওপারে নিয়েছেন মঈন আলী ও স্যাম কারান। মঈন ৩৫ বলে ৩টি চার ২টি ছয়ে ৪২ রান করেন। স্যাম কারান ১৯ বলে ২টি চার ৩টি ছয়ে ৩৩ রান করে অপরাজিত ছিলেন। ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩২৬ রান থামে ইংল্যান্ড।

বাংলাদেশের হয়ে ৬৬ রান খরচায় তিন উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ। ৭৬ রান খরচায় দুটি উইকেট নিয়েছেন মেহেদি হাসান মিরাজ। একটি করে উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম ও সাকিব আল হাসান।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর