Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড় হারের পর তামিম ‘জেতার জন্যই খেলেছি’

স্পোর্টস করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২৩ ২৩:০০

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে আগে ব্যাটিং করে ৩২৬ রান তুলেছিল ইংল্যান্ড। পরে দুইশও করতে পারেনি বাংলাদেশ। ১৯৪ রানে গুটিয়ে গিয়ে ম্যাচ হেরেছে ১৩২ রানে। বাংলাদেশি ব্যাটারদের ব্যাটিং অ্যাপ্রোচও নিশ্চয় অনেকের পছন্দ হবে না। নয় নম্বরে ব্যাটিং করতে নামা পেসার তাসকিন আহমেদ ছাড়া কারোরই স্ট্রাইকরেট একশর বেশি ছিল না।

ইংলিশদের বড় সংগ্রহের জবাব দিতে নেমে মাত্র ৯ রানে তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। তাতে স্বাগতিকরা যে খোলসবন্দি হয়েছে সেখান থেকে আর বেরুতে পারেনি বাংলাদেশ। ইনিংসের কখনোই দ্রুত রান তুলে ইংলিশদের চেপে ধরতে পারেনি বাংলাদেশ।

বিজ্ঞাপন

চতুর্থ উইকেটে ৭৯ রান তুলেছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। ম্যাচে এটাই বাংলাদেশের সেরা জুটি। কিন্তু এই রান তুলতে দুজন মিলে খেলেছেন ১১১ বল। তামিম শেষ পর্যন্ত আউট হয়েছেন ৬৫ বলে ৩৫ রান করে। ম্যাচ শেষে তামিম বলেছেন, দ্রুত রান তুলতে না পারলেও তারা সন্তোষজনক পরাজয় নয় বরং জয়ের পরিকল্পনা নিয়েই খেলেছেন তারা।

শুরুতে তিন উইকেট পরে যাওয়াতে তিনি এবং সাকিব মিলে ধস ঠেকাতে চেষ্টা করেছেন বলেছেন তামিম। পরিকল্পনা ছিল পরে দ্রুত রান তুলবেন। কিন্তু সেই পরিকল্পনা সফল হয়নি।

ম্যাচ শেষে তামিম ইকবাল বলেন, ‘দেখেন আজ থেকে যদি ১০-১২ কিংবা ১৫ বছর আগে আমরা এই পরিস্থিতিতে থাকতাম। তাহলে হতো কি আমরা একটা সম্মানজনক সংগ্রহের কথা চিন্তা করতাম, যখন এরকম তিন-চারটা উইকেট পড়ে গেছে। আমি আর সাকিব যখন ব্যাট করছিলাম তখন জেতার জন্যই চিন্তা করছিলাম। আপনাকে মাঝে মাঝে পুনর্গঠনের কথা ভাবতে হবে, যখন তিনটা উইকেট পড়ে যাবে আপনার একটু সময় নিতে হবে।’

বিজ্ঞাপন

‘এই কারণেই আমার ওই শটটা খেলা, বা ওর ওই শট খেলা। আমরা যাতে আগাতে পারি। তিন উইকেট পড়ার পর যদি হার মেনে যেতাম তাহলে খেলাটা হতো অন্যরকম। যে আস্তে আস্তে খেলতাম। কিন্তু আমার মনে হয় না আমরা ওই ধাপে আছি। ওরা যদি ৪০০ রানও করত আমরা চেষ্টা করতাম। পারি না পারি। সেটা ভিন্ন কথা। কিন্তু চেষ্টা করতাম। আমার মনে হয় আমি আর সাকিব যতক্ষণ ব্যাট করেছি আমরা চেষ্টা করেছি। তবে ৩০, ৩৫ বা ৫০ এটা পর্যাপ্ত না।’

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতেও হেরেছিল বাংলাদেশ। ফলে ইতোমধ্যেই সিরিজ হার নিশ্চিত হয়েছে স্বাগতিকদের। আগামী ৬ মার্চ সিরিজের তৃতীয় ম্যাচ। হোয়াইটওয়াশ এড়াতে হলে ওই ম্যাচ জিততেই হবে।

সারাবাংলা/এসএইচএস

তামিম ইকবাল সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর