Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০২৬ থেকে বিশ্বকাপে ৪৮ দল, ১০৪টি ম্যাচ

স্পোর্টস ডেস্ক
১৫ মার্চ ২০২৩ ০৮:৪১

বেশ কিছু দিন ধরেই গুঞ্জন ছিল ২০২৬ থেকে ফিফা বিশ্বকাপ ৪৮ দল নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাকি ছিল কেবল কোন ফরম্যাটে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে তা নিয়ে। শুরুতে এক গ্রুপে ৩ দল নিয়ে মোট ৮৪টি ম্যাচের টুর্নামেন্ট আয়োজনের চিন্তা করে ফিফা। তবে পরবর্তীতে এক গ্রুপে ৪টি দল নিয়ে মোট ১০৪টি ম্যাচের টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

১৯৯৮ সাল থেকে ৩২ দল নিয়ে অনুষ্ঠিত বিশ্বকাপে ম্যাচ হয় মোট ৬৪টি। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠেয় ২০২৬ বিশ্বকাপ প্রথমবারের মতো হবে ৪৮ দল নিয়ে। সেখানে প্রাথমিকভাবে ৮০ ম্যাচ রাখার পরিকল্পনা করেছিল ফিফা। মঙ্গলবার বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, সেই সংখ্যা বেড়ে হচ্ছে ১০৪ এবং রুয়ান্ডার রাজধানী কিগালিতে ফিফার সভায় এ দিন নতুন পরিকল্পনার ঘোষণা আসতে পারে।

বিজ্ঞাপন

ফিফা এক সংবাদ বিবৃতিতে জানায়, ‘ফিফা কাউন্সিল সর্বসম্মতিক্রমে ২০২৬ বিশ্বকাপের ফরম্যাটে প্রস্তাবিত সংশোধনী অনুমোদন করেছে।’

প্রাথমিকভাবে ৪৮ দলকে ১৬টি গ্রুপে ভাগ করার পরিকল্পনা ছিল ফিফার। সেক্ষেত্রে প্রতি গ্রুপে দল থাকবে ৩টি। এখন গ্রুপ হবে ১২টি, বর্তমান ফরম্যাটের মতো প্রতি গ্রুপে দল থাকবে ৪টি। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল উঠবে শেষ ৩২-এ, সঙ্গে গ্রুপে তৃতীয় হওয়াদের মধ্যে সেরা আটটি দলও জায়গা পাবে এই ধাপে।

৩২ দল নিয়ে নকআউট পর্ব শুরু হওয়ার পর যথাক্রমে অনুষ্ঠিত হবে শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল। সেমিফাইনাল এবং ফাইনাল। বিশ্বকাপের ফাইনালে ওঠা দল এর আগে সর্বোচ্চ ৭টি ম্যাচ খেলতে পারতো। তবে নতুন এই ফরম্যাটে একটি দল ফাইনালে উঠলে সর্বোচ্চ ৮টি ম্যাচ খেলবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

ফিফা বিশ্বকাপ ফুটবল বিশ্বকাপ ফুটবল বিশ্বকাপ ২০২৬

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর