Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘরের মাঠেও লিভারপুলকে হারিয়ে শেষ আটে রিয়াল

স্পোর্টস ডেস্ক
১৬ মার্চ ২০২৩ ০৮:০৫

লিভারপুলের ঘরের মাঠ অ্যানফিল্ড থেকে ৫-২ গোলের বিশাল জয় অনেকটাই নিশ্চিত করেছিল রিয়াল মাদ্রিদের কোয়ার্টার ফাইনাল খেলা। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতার। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে সেটিও সেরে নিল লস ব্ল্যাঙ্কোসরা। শেষ ষোলোর দ্বিতীয় লেগে করিম বেনজেমার করা একমাত্র গোলে লিভারপুলকে হারিয়ে শেষ আটে জায়গা করে নিল বর্তমান চ্যাম্পিয়নরা।

দুই লেগ মিলিয়ে ৬-২ এগিয়ে থেকে কোয়ার্টারে অল হোয়াইটসরা।

বিজ্ঞাপন

সান্তিয়াগো বার্নাব্যুতে গোটা ম্যাচে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল রিয়ালই। মোট ৫৪ শতাংশ সময় বল দখলে রাখে গোলের জন্য ১৭টি শট নেয়। যার মধ্যে লক্ষ্যেই ছিল ৮টি । অন্যদিকে লিভারপুল মাত্র ৯টি শট নেয় যার মধ্যে লক্ষ্যে ছিল মাত্র পাঁচটি।

ম্যাচের শুরুর দিকে অবশ্য দারুণ কিছু সুযোগ তৈরি করে লিভারপুল। রিয়াল ডিফেন্ডার অ্যান্তোনিও রুডিগারের ভুলে বল পেয়ে যায় মোহাম্মদ সালাহ। তার পাস থেকে বল পেয়ে ডারউইন নুনেজ শট নিলেও তা রুখে দেন থিবো কোর্তোয়া। ১১ মিনিটের মাথায় টনি ক্রুসের দূরপাল্লার শট ঠিকঠাক নিয়ন্ত্রণে নেন অ্যালিসন। লক্ষ্যে এটাই রিয়ালের প্রথম শট। তিন মিনিট পর প্রতি আক্রমণে বিপজ্জনক জায়গায় বল পেয়েছিলেন বেনজেমা। কিন্তু বল নিয়ন্ত্রণে নিতে পারেননি ব্যালন ডি অর জয়ী।

এরপর একের পর এক আক্রমণ রিয়ালের। ২০ মিনিটের মাথায় এডুয়ার্ড কামাভিঙ্গার বুলেট শট কোনো রকমে হাতে ছুঁইয়ে যায় অ্যালিসনের আর তাতেই বল লাগে ক্রসবারে। ৩৩তম মিনিটে নুনেজের বাঁকানো শট ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে ঠেকান কোর্তোয়া। তিন মিনিট পর আবার রিয়ালের ত্রাতা তিনি। এবার কাছের পোস্টে ঠেকান হাকপোর বুলেট গতির শট।

বিজ্ঞাপন

এভাবেই আক্রমণ পাল্টা আক্রমণের মধ্য দিয়ে গোলশূন্যতে শেষ হয় ম্যাচের প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধের শুরুতেই জোড়া সেভে লিভারপুলের ক্ষীণ আশাটুকু বাঁচিয়ে রাখেন অ্যালিসন। অ্যান্ডি রবার্টসনের ভুলে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন ফেদে ভালভার্দে। খুব কাছ থেকে তার শট ঠেকিয়ে দেন লিভারপুল গোলরক্ষক। ফিরতি বলে তিনি ব্যর্থ করে দেন বেনজেমার শট। প্রতি আক্রমণে সুযোগ নষ্ট করেন সালাহ। বাঁদিকে অরক্ষিত নুনেজকে বল দিতে গিয়ে তুলে দেন প্রতিপক্ষের পায়ে।

দ্বিতীয়ার্ধে চাপ ধরে রেখে আক্রমণ বাড়ায় রিয়াল। অবশেষে ম্যাচের ৭৮তম মিনিটে এসে গোলের দেখা পায় রিয়াল। ভার্জিল ভ্যান ডাইকের চ্যালেঞ্জের মুখে নিয়ন্ত্রণে নিতে পারেননি বেনজেমা। ছুটে গিয়ে বলে পা ছোঁয়াতে পারেননি ভিনিসিয়াস, মনে হচ্ছিল নষ্ট হচ্ছে আরেকটি সুযোগ। কিন্তু ভারসাম্য হারিয়েও কোনোমতে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড খুঁজে নেন বেনজেমাকে। আর বাকি কাজটা সারেন বেনজেমা।

এতেই নিশ্চিত হয়ে যায় রিয়ালের জয়। শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। আর দুই লেগ মিলিয়ে ৬-২ ব্যবধানে জিতে নিশ্চিত হয় কোয়ার্টার ফাইনালও।

অন্যদিকে এঞ্চ্রাখট ফ্রাঙ্কফুর্টকে ৩-০ গোলে হারিয়ে শেষ আটে রিয়ালের সঙ্গী হয়েছে নাপোলি। প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জিতেছিল সেরি আর পয়েন্ট তালিকার শীর্ষ দলটি। রিয়াল ও নাপোলির আগে শেষ আটে খেলা নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি, চেলসি, বেনফিকা, এসি মিলান, ও ইন্টার মিলান।

সারাবাংলা/এসএস

উয়েফা চ্যাম্পিয়নস লিগ টপ নিউজ রিয়াল মাদ্রিদ বনাম লিভারপুল

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর