Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

র‍্যাংকিংয়ে বড় লাফ শান্ত-লিটনের

স্পোর্টস ডেস্ক
১৬ মার্চ ২০২৩ ০৯:৪৫

ব্যাট হাতে স্বপ্নের মতো এক সিরিজ পার করেছেন নাজমুল হোসেন শান্ত। সকল সমালোচনার জবাব ব্যাট হাতে মাঠে দিয়েছেন এই বাঁহাতি ব্যাটার। আর তার উপহার স্বরূপ সিরিজ সেরর পুরষ্কার তো জিতেছেনই। সেই সঙ্গে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও দিয়েছেন বড় লাফ। সিরিজের তিন ম্যাচেই ৪০ এর বেশি রানের ইনিংস খেলা শান্ত টি-টোয়েন্টি ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে লম্বা লাফ দিয়েছেন, উন্নতি হয়েছে লিটন কুমার দাসেরও।

বুধবার (১৫ মার্চ) আইসিসির র‍্যাংকিং হালনাগাদ হয়েছে যেখানে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন শান্ত ও লিটন। ৬৮ ধাপ এগিয়ে শান্ত এখন ১৬ নম্বরে, যা এই মুহূর্তে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সেরা। ৯ ধাপ এগিয়েছেন লিটন, ২২ নম্বরে আছেন ডানহাতি এই ওপেনার। আগেও একবার ২২ নম্বরে ছিলেন তিনি।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হাফ সেঞ্চুরি দিয়ে শুরু শান্তর। চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টিতে ৫১ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলে হন ম্যাচসেরা। পরের দুই ম্যাচেও রানের দেখা পান তিনি, আর দুই ম্যাচেই থাকেন অপরাজিত। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৪৬ রানের হার না মানা ইনিংস খেলা শান্ত হোয়াইটওয়াশ করার মিশনে অপরাজিত থাকেন ৪৭ রানে। ১৪৪ রান করেছেন তিনি, যা সিরিজের সর্বোচ্চ।

সিরিজে ব্যাট হাতে নিজেদের মেলে ধরতে না পারায় ইংল্যান্ডের বেশিরভাগ ব্যাটারেরই অবনতি হয়েছে। র‍্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের সূর্যকুমার যাদব। পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান দুই ও দেশটির অধিনায়ক বাবর আজম আছেন তিন নম্বরে।

এদিকে বোলারদের র‍্যাংকিংয়ে এগিয়েছেন মোস্তাফিজুর রহমান। সিরিজে মাত্র ১ উইকেট নিলেও বাংলাদেশের বাঁহাতি এই পেসারের এগিয়েছেন ১৬ ধাপ, তিনি আছেন ২০ নম্বরে। যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ৬ উইকেট নিয়ে সাকিব আল হাসান এগিয়েছেন ৯ ধাপ। বাংলাদেশ অধিনায়ক আছেন ২৪ নম্বরে। সিরিজজুড়ে দুর্দান্ত বোলিং করা তাসকিন আহমেদ ৭ ধাপ এগিয়ে যৌথভাবে মিচেল স্টার্কের সঙ্গে ৪১ নম্বরে আছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

তাসকিন আহমেদ নাজমুল হোসেন শান্ত বাংলাদেশ র‍্যাংকিং লিটন দাস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর