Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিফটি হাঁকিয়ে ওডিআই’তে ২ হাজার রান পূর্ণ লিটনের

স্পোর্টস ডেস্ক
২০ মার্চ ২০২৩ ১৬:০৪

ওয়ানডে ক্রিকেটে দীর্ঘদিন ধরেই রান খরায় ভুগছিলেন লিটন দাস। শেষ অর্ধশতক ছিল ২০২২ সালের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর ভারত এবং ইংল্যান্ড সিরিজ মিলিয়ে সর্বোচ্চ রানের ইনিংস ছিল ৪১ রানের। খারাপ সময় আবারও জেঁকে বসেছিল লিটনকে। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতেই ঘুরে দাঁড়ালেন টাইগার এই ড্যাশিং ওপেনার।

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ভালো শুরু করেও মাত্র ২৬ রান করে ফিরতে হয়েছিল তাকে। আর দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে নেমে মন্থর উইকেটে রানের চাকা যেন ঘুরছিলই না লিটনের। তবে উইকেটে থিতু হয়ে যাওয়ার পর ব্যাট ছোটাতে শুরু করেন বড় সংগ্রহের পথে। সেই লক্ষ্যে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৮ম অর্ধশতক আর সেই সঙ্গে ৯ম বাংলাদেশি ব্যাটার হিসেবে ওয়ানডেতে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে দুই হাজার রানের ক্লাবে যোগ দিতে সবচেয়ে কম ইনিংস লেগেছে লিটন দাসের। অবশ্য এই তালিকায় তিনি একাই নন, তার সঙ্গে যৌথভাবে আছেন শাহরিয়ার নাফিসও। দুইজনই ওয়ানডেতে দুই হাজার রান করতে খেলেছেন ৬৫ ইনিংস। সাকিব আল হাসান ৬৯ আর তামিম ইকবাল ৭০ ইনিংস খেলে ছুঁয়েছিলেন এই মাইলফলক।

আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে পাওয়ার প্লে’র ১০ ওভার শেষে ২৯ বলে মাত্র ১৮ রান করেছিলেন লিটন। এরপর ফিরেছেন তামিম ইকবালও। তবে চাপ তাকে জেঁকে বসতে পারেনি। নাজমুল হোসেন শান্তকে সঙ্গী করে ব্যাট ছুটিয়েছেন রানের দিকে।

মূলত ম্যাচের ১৯তম ওভার থেকেই হাত খুলে ব্যাট করতে শুরু করেন লিটন। ৪৯ বলে ৩৭ রান তুলে ১৮তম ওভার শেষ করেন লিটন। এরপর ৫৪তম বলে এসে পূর্ণ করেন অর্ধশতক। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এটি লিটনের ৮ম অর্ধশতক।

শান্তকে সঙ্গে নিয়ে দলের পুঁজি বড় করতে থাকেন লিটন। ২৬তম ওভারে জুটির শতরানও পূর্ণ হয়। তবে ওই ওভারের শেষ বলে ক্যাম্পারকে মিড অন দিয়ে ফ্লিক করে মেরেছিলেন লিটন। তবে খুঁজে পাননি গ্যাপ। সেখানে দাঁড়িয়ে থাকা ম্যাকব্রিনে সহজ ক্যাচটি লুফে নেন। আর সাজঘরে ফেরান লিটন দাসকে।

আউট হওয়ার আগে লিটন দাস ৭১ বলে তিনটি চার আর তিনটি ছয়ে ৭০ রানের ঝকঝকে ইনিংস খেলেন। বাংলাদেশ ১৪৩ রানে হারায় দ্বিতীয় উইকেট।

এই রিপোর্ট লেখা অবধি বাংলাদেশের সংগ্রহ ২৭ ওভারে ২ উইকেটে ১৪৭ রান। নাজমুল হোসেন শান্ত ৪৯ আর সাকিব আল হাসান ২ রানে অপরাজিত আছেন।

সারাবাংলা/এসএস

দ্বিতীয় ওয়ানডে ফিফটি বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড লিটন দাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর