Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২৪ রানেই থেমে গেল উড়তে থাকা বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২৩ ১৫:৪১

সম্প্রতি ঘরের মাঠে রীতিমতো উড়ছিল বাংলাদেশ। ওয়ানডে, টি-টোয়েন্টি মিলিয়ে ইংল্যান্ড, আয়ারল্যান্ডের বিপক্ষে টানা আট ম্যাচ জিতেছিল বাংলাদেশ। তবে উড়তে থাকা বাংলাদেশকে আজ কাঁপিয়ে দিল আয়ারল্যান্ড। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয়টিতে আগে ব্যাটিং করতে নেমে ১২৪ রানেই থেমে গেছে সাকিব আল হাসানের দল।

আগে ব্যাটিং করতে নেমে ৪১ রানেই পঞ্চম উইকেট হারিয়ে বসা বাংলাদেশ সপ্তম উইকেট হারিয়ে ফেলে ৭১ রানে। তারপরও বাংলাদেশ ১২৪ পর্যন্ত যেতে পারল মূলত শামীম পোটোয়ারীর ব্যাটে। একপ্রান্ত আগলে রেখে ৫১ রানের দারুণ এক ইনিংস খেলেছেন শামীম।

শুক্রবার (৩১ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই ধুঁকেছে বাংলাদেশ। সম্প্রতি আক্রমণাত্মক ক্রিকেট খেলে দুর্দান্ত সাফল্য পাওয়া বাংলাদেশ আজও আক্রমণাত্মক শুরু করেছিল। দুর্দান্ত ফর্মে থাকা দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার শুরু থেকে আজও দ্রুত রান তুলতে চেয়েছেন। কিন্তু আজকের দিনটা যে বাংলাদেশের না তা পরিস্কার হয়েছে দিনের শুরুতেই।

ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলে মার্ক আদায়েরকে হাঁকাতে গিয়ে সীমানায় ধরা পরেন আগের ম্যাচে বাংলাদেশের পক্ষে দ্রুততম ফিফটির রেকর্ড গড়া লিটন। হ্যারি ট্যাকটরের করা তৃতীয় ওভারের শেষ বলে নাজমুল হোসেন শান্তও ফিরেছেন বড় শট খেলতে গিয়ে।

খানিক বাদে অপর ওপেনার রনি তালুকদারও ফিরেছেন বড় শট খেলতে গিয়ে। রনি ১০ বলে ১৪ রান করে যখন ফিরলেন বাংলাদেশের স্কোর তখন ২৪/৩। তারপর তরুণ তৌহিদ হৃদয়কে নিয়ে এগুচ্ছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। হঠাৎ তিন উইকেট হারিয়ে ফেলায় অভিজ্ঞ সাকিবের কাঁধে ছিল বড় দায়িত্ব। দারুণ এক শটে চার আদায় করে নিয়ে সাকিব হাল ধরার বার্তাও দিচ্ছিলেন। তবে মার্ক আদায়েরের শর্ট বলে ভুল করে বসেন পরক্ষণেই।

৬ বলে ৬ রান করা সাকিব আদায়েরকে পুল খেলতে গিয়ে ক্যাচ দিয়েছেন মিডউইকেটে। ৪১ রানে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। এরপর দলীয় খাতায় কোনো রান যোগ না হতেই দারুণ খেলতে থাকা তৌহিদ হৃদয়ও ফিরে গেলে বাংলাদেশের বড় স্কোর গড়ার সম্ভবনা সেখানেই অনেকটা শেষ হয়ে যায়।

তারপর শামীম হোসেন পাটোয়ারী একপ্রান্ত আগলে রেখে দলকে একটু একটু করে এগিয়ে নেওয়ার চেষ্টা করেছেন। বাংলাদেশ শেষ পর্যন্ত একশ পেরুতে পেরেছে শামীম দাঁড়াতে পারলেন বলেই। নিয়মিত বিরতিতে উইকেট হারানো বাংলাদেশ শেষ পর্যন্ত ১৯.২ ওভারে ১২৪ রানে থেমেছে। শামীম তখন ৪২ বলে ৫১ রানে অপরাজিত। ৫টি চার দুটি ছয়ে এই রান করেছেন তিনি।

বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান করেছেন রনি তালুকদার। বাকিদের মধ্যে দুই অঙ্কের কোটা পেরুতে পেরেছেন কেবল নাসুম আহমেদ (১৩) ও তৌহিদ হৃদয় (১২)। আয়ারল্যান্ডের হয়ে মার্ক আদায়ের ২৫ রানে তিন উইকেট নিয়েছেন।

সারাবাংলা/এসএইচএস

বাংলাদেশ আয়ারল্যান্ড সিরিজ শামীম হোসেন পাটোয়ারী


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর