Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তামিমকে ছুঁয়েও আক্ষেপ নিয়ে ফিরলেন সাকিব

স্পোর্টস ডেস্ক
৫ এপ্রিল ২০২৩ ১৩:৪০

মিরপুর টেস্টে দ্বিতীয় দিনের শুরুতেই মুমিনুল হককে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সেই মুহূর্তে ব্যাট হাতে আসেন অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট হাতে এসেই চড়াও আয়ারল্যান্ডের বোলারদের ওপর। মুশফিককে সঙ্গী করে চাপ কাটিয়ে বড় জুটি গড়েন সাকিব। তুলে নেন মাত্র ৪৫ বলে অর্দশতকও। তবে সেঞ্চুরি থেকে মাত্র ১৩ রান দূরে থাকতে উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে ফেরেন সাকিব। আর তাতেই টেস্টে ৬ বছরের সেঞ্চুরি খরা আরও দীর্ঘ হলো টাইগার দলপতির।

বিজ্ঞাপন

দিনের তৃতীয় ওভারের পঞ্চম বলে ব্যাট হাতে নামতে হয়েছে টাইগার দলপতিকে। আর চাপের সময় ক্রিজে গিয়ে প্রথম বলেই সাকিব আল হাসান বাউন্ডারি হাঁকান। অধিনায়কের শট খেলার এই ধারা চলতে থাকল এর পরও। ঝড়ো ব্যাটিংয়ের পথ ধরে ৪৫ বলেই স্পর্শ করলেন ফিফটি। বেন হোয়াইটকে থার্ড ম্যান দিয়ে চার মারার পর লং অন দিয়ে মারেন আরেকটি। তাতেই পৌঁছে যান ক্যারিয়ারের ৩১তম পঞ্চাশে। এই সময়ে সাকিবের ব্যাট থেকে এসেছে নয়টি চার।

বিজ্ঞাপন

বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ অর্ধশতকের রেকর্ডে এদিন তামিম ইকবালকে ছুঁয়েছেন সাকিব। ৭০ টেস্টে ১৩৩ ইনিংসে ব্যাট হাতে তামিমের সেঞ্চুরি ১০টি আর ফিফটি ৩১টি। এবার ৬৬ টেস্টে ১২১ ইনিংসে ফিফটির দিক দিয়ে তামিমকে ছুঁয়ে ফেললেন সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডারের অর্ধশতকের সংখ্যাও ৩১টি।

তবে শতকের দিক দিয়ে সাকিব বেশ পিছিয়ে। নামের পাশে মাত্র পাঁচটি সেঞ্চুরি। সাকিবের নামের পাশে তা বড্ড বেমানান। শেষবার ২০১৭ সালের ১৪ মার্চ বাংলাদেশের শততম টেস্টে পেয়েছিলেন সেঞ্চুরির দেখা। এরপর ছয়টি বছর কেটে গেলেও সেঞ্চুরির দেখা পাননি সাকিব। এবার খুব কাছে গিয়েও হাতাশ হয়ে ফিরতে হলো সাকিবকে।

দারুণভাবে আইরিশ বোলারদের মোকাবিলা করছিলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। তবে মাঝেমধ্যে যে একটু-আধটু ভুল করছেন না তা নয়। সেঞ্চুরি থেকে মাত্র ১৩ রান দূরে থাকতে এই অলরাউন্ডার তেমনই এক ভুল করলেন। অফ স্টাম্পের অনেক বাইরের বল টেনে লেগে খেলতে গিয়ে উইকেটরক্ষকের তালুবন্দী হয়েছেন তিনি।

অ্যান্ড্রু ম্যাকব্রিনের সাধারণ একটি ডেলিভারি ছিল। আর তাতেই পরাস্ত সাকিব। ৯৪ বলে ১৪ চারে ৮৭ রান করে ফিরলেন সাকিব আর ভাঙল মুশফিকের সঙ্গে ১৮৮ বল স্থায়ী ১৫৯ রানের জুটি।

সারাবাংলা/এসএস

একমাত্র টেস্ট টপ নিউজ বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর