Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একশ পেরুলো আয়ারল্যান্ডের লিড

স্পোর্টস করেসপন্ডেন্ট
৬ এপ্রিল ২০২৩ ১৭:০৩

প্রথম ইনিংসে ১৫৫ রানে এগিয়ে থেকে ৫১ রানেই আয়ারল্যান্ডের পাঁচ উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। মনে হচ্ছিল আইরিশদের বিপক্ষে ইনিংস ব্যবধানেই জিততে যাচ্ছে স্বাগতিকরা। কিন্তু লরকান টাকার, হ্যারি ট্যাক্টর, অ্যান্ডি ম্যাকব্রাইনরা দুর্দান্ত ব্যাটিংয়ে সেই ধারনা পাল্টে দিলেন।

শুরুতেই পাঁচ উইকেট হারানো আয়ারল্যান্ডের হয়ে প্রথমে প্রতিরোধ গড়ে তোলেন হ্যরি ট্যাক্টর, লরকান টাকার। লকান টাকার নিজের দুর্দান্ত ইনিংসটাকে সেঞ্চুরি পর্যন্ত নিয়ে গেছেন। আট নম্বরে নেমে অ্যান্ডি ম্যাকব্রাইন পরে প্রতিরোধ গড়েছেন। সব মিলিয়ে দ্বিতীয় ইনিংসে আয়ারল্যান্ডের লিড একশ পেরিয়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে আয়ারল্যান্ডের স্কোর ৮ উইকেটে ২৬৯। অর্থাৎ দুই উইকেট হাতে রেখে ইতোমধ্যেই ১১৪ রানের লিড পেয়েছে আয়ারল্যান্ড।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে  দিনের শুরু থেকেই উইকেটে পরে থাকার চেষ্টা করে গেছে আয়ারল্যান্ড। আগের দিন দাঁতে দাঁত চেপে প্রতিরোধ গড়া হ্যারি ট্যাক্টর আজও ছিলেন অবিচল।

হ্যারি ট্যাক্টরের সঙ্গে আগের দিন ১০ রানে অপরাজিত থাকা পিটার মুর অবশ্য মনোযোগ বেশিক্ষণ ধরে রাখতে পারেননি। দলীয় ৫১ রানের মাথায় শরিফুল ইসলামের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন মুর। এরপর প্রথম সেশনের বাকি সময়টা নির্বিঘ্নেই কাটিয়ে দিয়েছেন হ্যারি ট্যাক্টর ও লরকান টাকার।

সফরকারীদের দলীয় ১২৩ রানের মাথায় জুটি ভাঙেন তাইজুল ইসলাম। ১৫৯ বলে ৭টি চার ১টি ছয়ে ৫৬ রান করা হ্যারি ট্যাক্টরকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তাইজুল। মনে হচ্ছিল এবার হয়তো প্রতিরোধ ভাঙল আইরিশরে। কারণ তারপর সফরকারীদের স্বীকৃত কোনো ব্যাটারই ছিলেন না।

কিন্তু আট নম্বরে নামা স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইনই হয়ে গেলেন ব্যাটার! লরকান টাকারের সঙ্গে ১১১ রানের দুর্দান্ত এক জুটি গড়ে আয়ারল্যান্ডের লিড নিশ্চিত করেন ম্যাকব্রাইন। এর মধ্যে টাকার অভিষেক সেঞ্চুরিও তুলে নিয়েছেন। ইবাদত হোসেনের বলে ফেরার আগে ১৬২ বলে ১৪টি চার ১টি ছয়ে ১০৮ রান করেন টাকার।

টাকার ফেরার পর পেসার মার্ক আদায়েরও অনেকক্ষণ সঙ্গ দিয়েছেন ম্যাকব্রাইনকে। ৪৯ বলে ১৩ রান করে তিনি ফিরেছেন তাইজুলের বলে। তারপর গ্রাহাম হিউমকে সঙ্গে নিয়ে আয়ারল্যান্ডকে এগিয়ে নিচ্ছেন ম্যাকব্রাইন।

সারাবাংলা/এসএইচএস

বাংলাদেশ-আয়ারল্যান্ড টেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর