Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোনালদোর যে রেকর্ড কেড়ে নিলেন মেসি

স্পোর্টস ডেস্ক
৯ এপ্রিল ২০২৩ ১২:১২

দীর্ঘদিন ধরে ইউরোপিয়ান ফুটবলে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড নিজের অধীনে রেখেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। তবে এবার রোনালদোকে পেছনে ফেলে সেই রেকর্ডের একক মালিকানা লিওনেল মেসির।

নিসের বিপক্ষে পিএসজিকে জয়ে ফিরিয়েছেন লিও। এদিন একটি গোল করার পাশাপাশি সার্জিও রামোসকে দিয়ে করিয়েছেন আরেকটি গোল। আর প্রথম গোলটি করেই নতুন মাইলফলক ছুঁয়েছেন ৩৫ বয়সী এই আর্জেন্টাইন।

ম্যাচ শুরুর আগে চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোর সঙ্গে ৭০১ গোলে যৌথভাবে শীর্ষে ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। রেকর্ড গোল করতে পর্তুগিজ মহাতারকার চেয়ে ১০৫ ম্যাচও কম খেলেছেন খুদে জাদুকর। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদোর ৯৪৯ ম্যাচের বিপরীতে ৮৪১ ম্যাচ খেলেছেন পিএসজি তারকা।

গতরাতের ম্যাচে ৭০২তম গোলটি করে রোনালদোকে পেছনে ফেলেন মেসি। বর্তমানে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ইতিহাসে সর্বোচ্চ গোলের মালিক মেসি। রোনালদোকে ছাড়িয়ে যাওয়ার রাতে আরও বড় কীর্তি গড়েছেন মেসি। ইউরোপীয় ক্লাব ফুটবলে সরাসরি ১০০০ গোলে অবদান রেখেছেন ২০২২ বিশ্বকাপজয়ী অধিনায়ক। গতকাল নিসের বিপক্ষে দলের প্রথম গোলের পর সার্জিও রামোসকে দিয়ে দ্বিতীয় গোলটি করিয়েছেন। সতীর্থকে দিয়ে গোলটি করেই অনন্য এই রেকর্ড গড়েছেন তিনি। ৭০২ গোলের বিপরীতে ২৯৮টি অ্যাসিস্ট করেছেন মেসি।

১৮ বছরে ৭০২টি গোল করতে মেসিকে হয়েছে ৮৪৬টি ম্যাচ। আর ৭০১ গোল করতে রোনালদোকে খেলতে হয়েছে ৯৪৯টি ম্যাচ। ইউরোপ ছেড়ে সৌদি আরবে চলে যাওয়ায় মেসিকে ছাড়িয়ে যাওয়ার আপাতত কোনো সুযোগ নেই রোনালদোর সামনে।

প্রতিপক্ষের মাঠে এই জয়ে অবশেষে লিগে জয়ে ফিরেছে পিএসজি। টানা দুই ম্যাচ ঘরের মাঠে হারার পর জয় পেয়েছে লিগের বর্তমান চ্যাম্পিয়নরা। এই জয়ে শীর্ষস্থান আরও সুদৃঢ় করেছে দল। ৩০ ম্যাচ শেষে ৬৯ পয়েন্টে শীর্ষে আছে তারা। আর ৬ পয়েন্টের ব্যবধানে সমান ম্যাচে ৬৩ পয়েন্টে দুইয়ে রয়েছে লেন্স।

সারাবাংলা/এসএস

পিএসজি মেসি রেকর্ড রোনালদো লিওনেল মেসি বনাম ক্রিস্টিয়ানো রোনালদো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর