Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আকরাম-বুলবুলদের আইসিসি ট্রফি জয়ের ২৬ বছর

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৩ এপ্রিল ২০২৩ ২০:৫৭

বাংলাদেশ ওয়ানডে র‌্যাংকিংয়ে অনেক আগে থেকেই সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকার চেয়ে এগিয়ে, ৭ নম্বরে। টেস্ট ও টি-টোয়েন্টিতেও বাংলাদেশ দুর্দান্ত। বাংলাদেশ ক্রিকেটের ইতিহাস, ঐতিহ্য এখন বড্ড বর্ণাঢ্য। সাকিব আল হাসানের মতো বিশ্বসেরা ক্রিকেটার আছেন বাংলাদেশ দলে। মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিমের মতো ক্রিকেটার গড়ে উঠেছে বাংলাদেশ ক্রিকেটে। বর্ণাঢ্য এই অর্জনের সূচনা হয়েছিল ২৬ বছর আগে।

বিজ্ঞাপন

১৩ এপ্রিল, ১৯৯৭। ২৬ বছর আগে আজকের দিনে কায়ালালামপুরের কিলাত কিলাব মাঠে আইসিসি ট্রফির ফাইনালে কেনিয়াকে হারিয়ে দিয়েছিল বাংলাদেশ, সেখান থেকেই এদেশে ক্রিকেটের জোয়াড় শুরু হয়। কেনিয়ার বিপক্ষে সেই ফাইনাল ম্যাচটা বিভিন্ন কারণে ছিল স্মরণীয়।

২৬ বছর পর সেই সলের ফাইনালের স্মৃতি তুলে আনতে চাইলেন তৎকালিন দলের অধিনায়ক আকরাম খান। তিনি বলেন, ‘আজকে তো প্রায় ২৬ বছর হয়ে গেল, আইসিসি ট্রফিটা। এখন এত বড় বড় অ্যাচিভমেন্ট, এতো বড় বড় খেলোয়াড় খেলছে সাকিব, তামিম, মুশফিক; তারপর মাশরাফি যখন খেলত, আশরাফুল ছিল, তাসকিন, মুস্তাফিজ, তখন খুবই ভালো লাগে। আমরা যদি আইসিসি ট্রফিতে কোয়ালিফাই না করতাম তাহলে হয়তো এরা খেলতো না। এই পর্যায়ে এরা পারফর্ম করতে পারত না। তো সেটার জন্য আমাদের খুবই ভালো লাগে।’

কেনিয়ার বিপক্ষে ফাইনালে ছিল বৃষ্টির বাঁধা। বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হওয়ার সম্ভবনাও জেগেছিল। বৃষ্টি শেষ হওয়ার পর বাংলাদেশি সাংবাদিকরা এবং বাঙালি দর্শকরা মিলে টাওয়েল দিয়ে মাঠ পরিস্কার করার চেষ্টা করেছেন। তারপর সেখানে খেলা হয়েছে এবং ঐতিহাসিক শিরোপা জিতে বাংলাদেশ।

আকরাম সেই স্মৃতি স্মরণ করিয়ে বলেন, ‘ওখানে গিয়ে যখন বৃষ্টি হলো, একটা সময় দিয়েছিল। ওই সময়ের মধ্যে যদি মাঠ উপযুক্ত হয়, তাহলে খেলা হবে না হলে হবে না। না হলে তো আমরা কোয়ালিফাই করছি না। তখন আমি দেখেছি, আমাদের সাংবাদিক ভাইয়েরা… আমরা একটা এক্সট্রা টাওয়েল নিয়ে যেতাম, ২০-২৫ টা টাওয়েল নিয়ে সাংবাদিক ভাইয়ের সঙ্গে প্রচুর বাংলাদেশি ছিল। ওরা সবাই মিলে মাঠ থেকে টাওয়েল দিয়ে মাঠ শুকিয়েছিল। তারপরে ম্যাচটা হয়েছে। সবকিছু মিলিয়ে ম্যাচটা আমাদের জন্য জরুরি ছিল। ম্যাচটা জিতে আমরা কোয়ালিফাই করেছি।’

বিজ্ঞাপন

‘ক্রিকেটটা তখন এই পর্যায়ে ছিল এখন যেমন হকি, টেনিস, ব্যাডমিন্টন রয়েছে এই পর্যায়ে। তখন আমাদের কোনো কাঠামোই ছিল না। আমাদের না কোনো মাঠ ছিল, না কোনো অনুশীলনের জায়গা। ছয় মাসের জন্য বঙ্গবন্ধু স্টেডিয়াম পেতাম খেলার জন্য। সেখান থেকে আজকে কিন্তু যে জায়গায় চলে এসেছে। এতোটা মাঠ, এতো ইনডোর, এতো সুবিধা, এতো ভালো প্লেয়ার। সবকিছু চিন্তা করলে খুবই ভালো লাগে,’ বলেন আকরাম।

হাজারো বাঁধা বিপত্তি কাটিয়ে সেখান থেকে এগিয়েছে বাংলাদেশ ক্রিকেট। ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার পর ১৯৯৯ সালের বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করে টাইগাররা। পাকিস্তানকে হারিয়ে মিলে যায় টেস্ট স্ট্যাটাসও। ধীরে ধীরে বাংলাদেশ ক্রিকেট এখন বেশ শক্ত অবস্থানে।

সারাবাংলা/এসএইচএস

আইসিসি ট্রফি আকরাম খান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর