Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়ে বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে লুকাকু

স্পোর্টস ডেস্ক
২৩ এপ্রিল ২০২৩ ১২:৫৭

মাঠে উদযাপন করে নিষেধাজ্ঞায় পড়েছিলেন রোমেলু লুকাকু। তার সেই নিষেধাজ্ঞা বহাল রেখেছিল ক্রীড়া আদালতও। তবে ইতালিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি স্বয়ং তুলে নিলেন লুকাকুর নিষেধাজ্ঞা। আর নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েই লুকাকু জানালেন, তার লড়াই এবার বর্ণবাদের বিরুদ্ধে।

ইতালিয়ান কাপের সেমিফাইনালের প্রথম লেগে জুভেন্টাসের বিপক্ষে খেলতে নেমে বর্ণবাদের শিকার হয়েছিলেন লুকাকু। আর এর জবাব দিয়েছিলেন ম্যাচের শেষ দিকে এসে পেনাল্টি থেকে গোল করে জুভেন্টাসের সমর্থকদের সামনে গিয়ে ঠোঁটের ওপর আঙুল রেখে মুখ বন্ধ রাখার ইঙ্গিত দেন তিনি। তার এই ভঙ্গিকে ‘উসকানিমূলক’ হিসেবে অবিহিত করা হয়।

এই ঘটনায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। তবে ঘটনার তদন্তে পরে উঠে আসে পেনাল্টি নেওয়ার আগে, পেনাল্টি নেওয়ার সময় ও পেনাল্টির পরে বর্ণবাদী আচরণের শিকার হন লুকাকু। আর একারণেই জুভেন্টাস সমর্থকদের উদ্দেশ্যে এমন উদযাপন করেন তিনি।

লাল কার্ড দেখে নিষিদ্ধ হওয়ার পর ইতালির স্পোর্টস কোর্ট অব আপিল করেন লুকাকু। তবে তার নিষেধাজ্ঞা বহাল রাখেন আদালত। ইন্টার তাতে অসন্তোষ জানায় প্রবলভাবে। তাদের দাবি বরাবরই ছিল, বর্ণবাদের শিকার হওয়ার পরও শাস্তি দেওয়া হয়েছে লুকাকুকে। এরপর শনিবার এই সিদ্ধান্ত বদলে দেন ইতালির ফুটবল ফেডারেশনের সভাপতি গ্যাব্রিয়েলে গ্রাভিনা।

এক বিবৃতিতে ফেডারেশনের পক্ষ থেকে জানায়, প্রতিবেদনে পরিষ্কারভাবেই ইঙ্গিত আছে যে, প্রতিপক্ষের সমর্থকদের কাছ থেকে গুরুতর ও বারংবার তীব্র বিদ্বেষ আর বর্ণ বৈষম্যের শিকার হওয়ার পর ম্যাচের পরিচালক ওই খেলোয়াড়কেই শাস্তি দিয়েছে। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার এই সিদ্ধান্ত আবারও ফুটিয়ে তুলছে যে, সব ধরনের বর্ণবাদের বিপক্ষে লড়াই আমাদের ক্রীড়াঙ্গনের মৌলিক ভিত্তিগুলোর একটি।

নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর উচ্ছ্বসিত লুকাকু বলেন, ‘আমার বিশ্বাস, ফেডারেশন সভাপতির হস্তক্ষেপেই ন্যায়বিচায় সম্ভব হয়েছে এবং পুরো ক্রীড়া বিশ্ব, এমনকি এর বাইরেও শক্ত একটি বার্তাও ছড়িয়ে দেওয়া গেছে। এতে ফুটে উঠেছে যে, বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের তাড়না আছে এখানে।’

ইতালিয়ান কাপের সেমিফাইনালের প্রথম লেগে ১-১ গোলে সমতায় শেষ হয়েছে। দ্বিতীয় লেগে আগামী বুধবার ইন্টারের মাঠে আতিথ্য নেবে জুভেন্টাস।

সারাবাংলা/এসএস

ইতালিয়ান সিরি আ ইন্টার মিলান বর্ণবাদ বর্ণবাদের শিকার লুকাকু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর