Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভবিষ্যৎ প্রজন্মকে বর্ণবাদ থেকে বাঁচানোর লড়াই ভিনিসিয়াসের

স্পোর্টস ডেস্ক
২৩ মে ২০২৩ ১৪:০৯

চলতি মৌসুমে নিজেকে ছাড়িয়ে যাওয়ার লড়াইতটা বেশ ভালোভাবেই জিতেছেন ভিনিসিয়াস জুনিয়র। গেল মৌসুমের চেয়ে ২০২২/২৩ মৌসুমে ভিনিসিয়াসের পারফরম্যান্স আরও এক ধাপ এগিয়েছে। তবে পারফরম্যান্সের সঙ্গে পাল্লা দিয়েই যেন বেড়েছে ভিনিসিয়াসের প্রতি প্রতিপক্ষের সমর্থকদের বর্ণবাদি আচরণও। যার মাত্রা ছাড়িয়ে গিয়েছিল গেল শনিবার ভ্যালেন্সিয়ার মাঠে। সমর্থকদের একাংশ ভিনিসিয়াসকে ‘বানর’, ‘ভিনিসিয়াসের মৃত্যু হোক’ এসব বলতে শোনা গেছে। এক পর্যায়ে ভিনিসিয়াস খেলা বন্ধ করে তর্কে জড়িয়ে পড়েন এবং তা ভ্যালেন্সিয়ার খেলোয়াড়দের সঙ্গে হাতাহাতিতেও পৌঁছে যায়। আর এরপরেই লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ভিনিসিয়াসকে। এরপরেই ক্ষুদ্ধ হয়ে পড়ে রিয়াল মাদ্রিদ খেলোয়াড়রা এবং সমর্থকরাও।

বিজ্ঞাপন

ভিনিসিয়াসকে লাল কার্ড দেখিয়ে বর্ণবাদের আগুনে যেন ঘি ঢেলে দিলেন রেফারি। আর ম্যাচ শেষে লা লিগা সভাপতি বর্ণবাদের শিকার ভিনিসিয়াসের ওপরেই চাপালেন দায়। এরপরেই ভিনিসিয়াসের সমর্থনে এগিয়ে আসেন ফুটবল বিশ্বের তারকারা। ভিনিসিয়াসের সমর্থনে সামাজিক যোগাযোগ মাধ্যমে একাগ্রতা প্রকাশ করেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। এরপর ব্রাজিলের প্রেসিডেন্ট এবং ব্রাজিলিয়ান ফুটবল ক্লাবগুলোও ভিনিসিয়াসের সমর্থনে বিবৃতি দেয়।

বিজ্ঞাপন

এদিকে রিও ডে জেনেইরোর ‘ক্রাইস্ট দ্যা রিডিমার’ হঠাৎ ছেয়ে গেল আধাঁরে। ব্রাজিলের সন্তান ভিনিসিয়াস জুনিয়রের প্রতি বর্ণবাদী আচরণের প্রতিবাদ ও তার প্রতি সংহতি জানাতে সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় এক ঘণ্টা অন্ধকারে রইল বিখ্যাত এই ভাস্কর্য।

ভাস্কর্যটি ব্যবস্থাপনার দায়িত্বে থাকা সংস্থা জানায়, ব্রাজিলের ফুটবল ফেডারেশনের সঙ্গে যৌথ উদ্যোগে তারা এই পদক্ষেপ নেন। বিবৃতিতে তারা জানায়, ‘বর্ণবাদের বিরুদ্ধে সম্মিলিত লড়াইয়ের অংশ হিসেবে, ভিনিসিয়াসের প্রতি সংহতি জানাতে এবং বিশ্বজুড়ে বর্ণবাদের শিকার সবার পাশে দাঁড়াতে’ তাদের এই উদ্যোগ।

এরপর ভিনিসিয়াস নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাস্কর্যের ছবি প্রকাশ করে লেখেন, ‘কালো এবং আকর্ষণীয়। ক্রাইস্ট দা রিডিমার ছিল ঠিক এরকম। সংহতির এই পদক্ষেপ আমাকে আন্দোলিত করেছে। তবে সবকিছুর ওপরে আমার চাওয়া, অনুপ্রাণিত করা এবং আমাদের লড়াইয়ে আরও আলো বয়ে আনা।’

লা লিগার কাছে চলতি মৌসুমেই ৯ বার বর্ণবাদি আচরণের শিকার হয়ে অভিযোগ করেন ভিনিসিয়াস। তবে তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করেনি লা লিগা কর্তৃপক্ষ। আর এমন ঘটনায় বাকরুদ্ধ রিয়াল মাদ্রিদও। ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরিন্তিনো পেরেজ ইতোমধ্যেই কোচ কার্লো আনচেলোত্তিকে জানিয়ে দিয়েছেন এমন ঘটনা আবার ঘটলে পুরো দল নিয়েই মাঠ থেকে বেরিয়ে যেন যায় তারা। এর যেন আর কোনো ব্যতিক্রম না হয়।

তবে এতকিছু হয়ে গেলেও ভিনিসিয়াস ভেঙে পড়েননি। তিনি লড়াই চালিয়ে যাবেন বর্ণবাদের বিরুদ্ধে। আর যারা তাকে সমর্থন জানিয়েছেন সবাইকে ধন্যবাদ জানাতেও ভুলেননি।

ভিনিসিয়াস বলেন, ‘গত কয়েক মাসে ব্রাজিল বিশ্বের অন্যান্য জায়গা থেকে আমার প্রতি ভালোবাসা ও সমর্থনের যে স্রোত দেখেছি, তাতে আমি মুগ্ধ। আমি একদম পরিষ্কারভাবে জানি যে, কে কেমন। আমার প্রতি ভরসা রাখুন, কারণ ভালোদের সংখ্যাই বেশি এবং লড়াইয়ে আমি হাল ছাড়ব না। আমার জীবনে একটি লক্ষ্য আছে এবং ভবিষ্যৎ প্রজন্মকে যেন এরকম অবস্থার মধ্যে না যেতে হয়, সেজন্য লড়াইয়ে আমাকে আরও অনেক ভুগতে হলেও আমি তৈরি ও প্রস্তুত।’

সারাবাংলা/এসএস

ফিফা বর্ণবাদি আচরণ ব্রাজিল ভিনিসিয়াস জুনিয়র রিয়াল মাদ্রিদ লা লিগা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর