Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি

স্পোর্টস ডেস্ক
৩ জুন ২০২৩ ১২:৫২

পেপ গার্দিওলার সামনে ইতিহাস গড়ার সুযোগ। ইংলিশ প্রিমিয়ার লিগ ইতোমধ্যেই ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। সামনে ইন্টার মিলানের বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। তবে তার আগে ইংলিশ এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হচ্ছে সিটি। শনিবার (৩ জুন) বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে গড়াচ্ছে এফএ কাপের ফাইনাল। শিরোপা জিতলে ট্রেবল জয়ের পথে আরও এক ধাপ এগিয়ে যাবে ম্যানচেস্টার সিটি।

বিজ্ঞাপন

শনিবার রাতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। মৌসুমের শুরুটা যেমনই হোক না কেন দুর্দান্ত পারফর্ম করে লিগের তিন নম্বরে থেকে শেষ করেছে রেড ডেভিলরা। আর তাই তো এফএ কাপের ফাইনাল জিততে পুরোপুরি প্রস্তুত এরিক টেন হ্যাগের দল।

২০১৬ সালের পর এই প্রথম এফএ কাপ জয়ের সামনে দাঁড়িয়ে ইউনাইটেড। আর তাই তো কোচ এরিক টেন হ্যাগের নজর কেবল শিরোপার দিকেই।ফেব্রুয়ারিতে লিগ কাপ জেতা টেন হ্যাগ বলেছেন, ‘আমরা একটি কাপ জিততে চাই। তাদের থামানোর জন্য নয়, আমরা কাপ জেতার জন্য খেলতে চাই। আমাদের দারুণ একটি সুযোগ আছে।’

চ্যাম্পিয়ন সিটির চেয়ে ১৪ পয়েন্ট পেছনে থেকে লিগ মৌসুম শেষ করে রেড ডেভিলরা। কিন্তু ডাচ কোচের অধীনে তারা দারুণ উন্নতি চোখে পড়ার মতোই। টেন হ্যাগের অধীনে প্রথম মৌসুম শেষ করেছে তৃতীয় স্থানে থেকে, খেলবে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে।

ইউনাইটেড বসের সঙ্গে এক সময় কাজ করেছে পেপ গার্দিওলা। বায়ার্ন মিউনিখের কোচ থাকাকালীন তার অধীনে ছিলেন এরিক টেন হ্যাগ। আর তাই তো এই কোচের দর্শন নিয়ে বেশ উচ্ছ্বসিত পেপ। প্রশংসায় পঞ্চমুখ হয়ে সিটি কোচ বলেন, ‘আমি সবসময় কোচকে মূল্যায়ন করি কীভাবে দল উন্নতি করে তার ওপর। দলটির দিকে তাকান, যখন সে এসেছিল এবং এখন কোথায়? আমি মনে করি অনেক বছর পর ব্যতিক্রমী কোচ পেয়েছে ম্যানইউ।’

দুইদলের শেষ দেখায় সিটিকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছিল ইউনাইটেড। আর তাই তো এফএ কাপের ফাইনালে বাড়তি আত্মবিশ্বাস যোগাচ্ছে রেড ডেভিলদের। তবে ইনজুরির কারণে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে পাচ্ছে না তারা। ফ্রেঞ্চ ফরোয়ার্ড অ্যান্থনি মার্সিয়াল হ্যামস্ট্রিং ইনজুরিতে মাঠের বাইরে। ব্রাজিলিয়ান উইঙ্গার অ্যান্থনিকে নিয়েও আছে শঙ্কা। গত ২৫ মে চেলসির বিপক্ষে ৪-১ গোলের জয়ে ব্রাজিলিয়ান উইঙ্গার স্ট্রেচারে করে মাঠ ছাড়েন।

বিজ্ঞাপন

এদিকে সিটির গোলপোস্টে ব্রাজিলিয়ান কিপার এডারসনের বদলে দাঁড়াবেন ওর্তেগা। জ্যাক গ্রিলিশ ও কেভিন ডি ব্রুইনাকে নিয়েও ভালো খবর মিলেছে। গ্রিলিশ ১৭ মে’র পর থেকে মাঠের বাইরে, ডি ব্রুইন গত রবিবার ব্রেন্টফোর্ড ম্যাচে ছিলেন না। দুজনকেই ট্রেনিংয়ে দেখা গেছে।

ইতিহাস গড়া থেকে মাত্র দুই ধাপ দূরে সিটি। আর তাই তো এই ফাইনাল জিতলে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার সম্ভাবনা পেপ গার্দিওলার সামনে। তবে প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড এখন দুর্দান্ত এক দল। পেপ বলেন, ‘গত পাঁচ-ছয় মাসে ম্যানচেস্টার ইউনাইটেড যা করেছে, মৌসুমের শুরুতে আমরা যাদের মুখোমুখি হয়েছিলাম তার থেকে পুরোপুরি ভিন্ন দল এখন তারা। ফাইনাল হলো ৯০ মিনিটে আপনি কেমন করলেন, সেটা। অতীতে আপনি কী করেছেন বা আপনি কতটা ভালো, তা নয়। এটি এক ম্যাচের লড়াই, তাই তাদের হারাতে আমাদের সেরাটা দিতে হবে।’

সারাবাংলা/এসএস

ইংলিশ এফএ কাপ এফএ কাপ এফএ কাপ ফাইনাল টপ নিউজ ম্যানচেস্টার ডার্বি ম্যানচেস্টার সিটি বনাম ম্যানচেস্টার ইউনাইটেড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর