Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তান থেকে চ্যাম্পিয়ন্স ট্রফিও সরে যেতে পারে

স্পোর্টস করেসপন্ডেন্ট
৯ জুন ২০২৩ ১৬:৪৯

কাগজে-কলমে এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু ভারতের আপত্তির কারণে দেশটিতে আদৌ এশিয়া কাপ হবে কিনা অনিশ্চিত। এদিকে, শোনা যাচ্ছে ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিও সরে যেতে পারে পাকিস্তান থেকে। পাকিস্তানের বদলে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি হতে পারে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। ভারতের নিউজ ১৮-এর এক প্রতিবেদনে বলা হয়েছে এমন কথা।

যুক্তরাষ্ট্রের অবকাঠামোগত কারণেই এমন অনিশ্চয়তা। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আনুষ্ঠানিক আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। কিন্তু যুক্তরাষ্ট্রের অবকাঠামোগত উন্নয়নের এখনো অনেক বাকি। ফলে এক বছর পর অর্থাৎ ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হিসেবে ভাবা হচ্ছে দেশটিকে। সেক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়নে আরও এক বছর বেশি সময় পাবে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

আর ২০২৩ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডে। বিশ্বকাপের ম্যাচের তুলনায় চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ কম। যুক্তরাষ্ট্রে আয়োজনের ক্ষেত্রে সেটিও বিবেচনা করা হচ্ছে। অবকাঠামোগত উন্নয়নে বাকি যুক্তরাষ্ট্রের জন্য কম ম্যাচের টুর্নামেন্ট আয়োজন করাই তুলনামূলক সহজ। এক্ষেত্রে আইসিসি ট্রফির আনুষ্ঠানিক আয়োজক পাকিস্তানকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

নিউজ ১৮-এর প্রতিবেদনে বলা হয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফির ভেন্যু পরিবর্তনের আলোচনা এখনো প্রাথমিক পর্যায়ে। ব্রডকাস্টারদের সঙ্গে আলোচনা করে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান হলেও সেটা শ্রীলংকা বা সংযুক্ত আরব আমিরাতে হওয়ার সম্ভবনাই বেশি। এশিয়া কাপ খেলতে পাকিস্তান যেতে চায় না ভারত। তার প্রেক্ষিতে ‘হাইব্রিড’ মডেল প্রস্তাব করেছিল পাকিস্তান। যে প্রস্তাবে ভারত ছাড়া বাকি দলগুলোর ম্যাচ হবে পাকিস্তানে, আর ভারতের ম্যাচগুলো হবে নিরপেক্ষ ভেন্যুতে। প্রথমে চুপ থাকলেও পরে এই মডেলে খেলতে অস্বীকৃতি জানিয়েছে ভারত। বাংলাদেশ, শ্রীলংকার মতো বোর্ডগুলোরও এই মডেলে খেলার বিষয়ে অনিহা আছে। সব মিলিয়ে পাকিস্তানে এশিয়া কাপ হওয়ার সম্ভবনা কম। তবে ঠিক কোন জায়গায় এশিয়া কাপ হবে সে সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

আইসিসি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর