Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১১ বছরের শিরোপা খরা কাটাল স্পেন

স্পোর্টস ডেস্ক
১৯ জুন ২০২৩ ০৯:৪৫

লুকা মদ্রিচদের আন্তর্জাতিক শিরোপা আক্ষেপ বাড়ল আরও। উয়েফা নেশনস লিগের ফাইনালে উঠে প্রথম শিরোপার খোঁজে ছিল ক্রোয়েশিয়া। তবে স্পেনের কাছে টাইব্রেকারে হেরে শিরোপা ছোঁয়া হলো না ক্রোয়াটদের। অন্যদিকে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে জিতে ১১ বছর পর আন্তর্জাতিক শিরোপা ঘরে তুললো সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। শেষবার ২০১২ সালে ইউরোর শিরোপা তারা ঘরে তুলেছিল।

তুমুল প্রতিদ্বন্দ্বিতার জন্ম দিয়েছিল দুই দল। অবস্থা এমন ছিল যে অতিরিক্ত সময়েও ব্যবধান গড়তে পারেনি কেউ। টাইব্রেকারে প্রথম তিন শটেই লক্ষ্যভেদ করে দুই দল। চতুর্থ শট নিতে এসে মিস করেন মায়ের। তার শট পা দিয়ে আটকে দেন স্প্যানিশ গোলরক্ষক সিমন। তবে ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার আইমেরিক লাপোর্তে শেষ শটটি মিস করলে ফের জমে যায় ম্যাচ। কিন্তু সাডেন ডেথে ব্রুনো পেতকোভিচের শট ঝাঁপিয়ে ঠেকান সিমন। এরপর দানি কারভাহাল লক্ষ্যভেদ করতেই উল্লাসে মাতে স্প্যানিশরা।

তাতেই  আরও একবার আক্ষেপে পুড়তে হয় ক্রোয়েশিয়াকে। ২০১৮ সালের বিশ্বকাপ ফাইনাল খেলা ক্রোয়েটরা এবার বেশ আত্মবিশ্বাসী ছিল। সেমিফাইনালে নেদারল্যান্ডসকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়েছিল তারা।

২০২১ আসরেও স্পেন ফাইনাল খেলেছিল। কিন্তু সেবার ফ্রান্সের কাছে হেরে তাদের শিরোপা বঞ্চিত হতে হয়েছে। অবশেষে শিরোপা জেতায় ফ্রান্সের পর স্পেন দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপ, ইউরো ও নেশনস লিগ জয়ের কীর্তি গড়লো।

অবশ্য এই পরাজয় লুকা মদ্রিচের জন্য অবশ্যই বেদনার। ২০১৮ বিশ্বকাপে দল ফাইনালে গেলেও ট্রফি ছুঁয়ে দেখা হয়নি তার। ২০২২ বিশ্বকাপেও তার দল তৃতীয় হয়েছে। ক্যারিয়ারের অন্তিম লগ্নে ক্রোয়েশিয়া চেয়েছিল অন্তত একটা শিরোপা দিয়ে হলেও লুকা মদরিচকে বর্ণাঢ্য ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক শিরোপা উপহার দিতে। কিন্তু জাতীয় দলের হয়ে তার ১৬৬তম ম্যাচটারও সমাপ্তি হলো।

এদিকে, তৃতীয় স্থান নির্ধারণী লড়াইয়ে নেদারল্যান্ডসকে ৩-২ গোলে হারিয়েছে ইতালি।

সারাবাংলা/এসএস

উয়েফা নেশনস লিগ ২০২৩ নেশনস লিগ স্পেন বনাম ক্রোয়েশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর