Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০০তম ম্যাচে রোনালদোই পর্তুগালের জয়ের নায়ক

স্পোর্টস ডেস্ক
২১ জুন ২০২৩ ০৯:৪২

আইসল্যান্ডের বিপক্ষে মাঠে নামার সঙ্গে সঙ্গেই ইতিহাস গড়লেন ক্রিস্টিয়ানো রোনালদো। প্রথম ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে ২০০তম ম্যাচ খেলার কীর্তি গড়লেন পর্তুগিজ এই কিংবদন্তি। আর অনন্য মাইলফলক ছোঁয়ার উপলক্ষটাতে ম্যাচের ৮৯তম মিনিটে গোল করে দলকে এনে দিয়েছেন দুর্দান্ত এক জয়ও।

আইসল্যান্ডের মাঠে মঙ্গলবার রাতে ইউরো বাছাইয়ের ম্যাচটি গড়াচ্ছিল গোলশূন্য ড্র’র দিকেই। তবে তখনও রোনালদো ছিলেন মাঠে। আর শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দিয়েছেন তিনিই। ৮৯তম মিনিটে গঞ্চালো ইনাসিওর পাস দেওয়া বল ডি বক্সের ভেতর পেয়ে দূর পোস্টে জোরালো শটে বল জালে জড়ান রোনালদো। আর তাতেই জয় পেয়ে যায় পর্তুগাল। চলতি বাছাইয়ে এই নিয়ে চার ম্যাচ খেলে সবকটিতেই জিতল রবের্তো মার্রটিনেজের দল।

বিজ্ঞাপন

এর আগে সবশেষ ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দেখা হয়েছিল এই দুই দলের। গ্রুপ পর্বের সেই লড়াই ১-১ গোলে ড্র হয়েছিল। সেবার ফাইনালে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পর্তুগাল।

ম্যাচের শুরু থেকেই আইসল্যান্ডের ওপর চড়াও হয়ে খেলতে থাকে পর্তুগিজরা। প্রথম ১৫ মিনিটের দুর্দান্ত সব আক্রমণ করে ৫টি কর্নারও জিতে নেয় পর্তুগাল। তবে গোলের দেখা মিলছিল না কিছুতেই। শুরুর চাপ অবশ্য ধরে রাখতে পারেনি পর্তুগাল। বরং বল দখলে অনেক পিছিয়ে থাকলেও পাল্টা আক্রমণে মাঝে মধ্যে ভীতি ছড়াতে থাকে আইসল্যান্ড।

ম্যাচের ৬৯তম মিনিটে সতীর্থের বাড়ানো থ্রু বল ধরে বক্সে ঢুকে ক্রসবারের ওপর দিয়ে উড়িয়ে মারেন রোনালদো। অবশ্য বল জালে জড়ালেও মিলত না গোল, অফসাইডে ছিলেন তিনি। ৮০তম মিনিটে গনসালো ইনাসিওকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন আইসল্যান্ডের মিডফিল্ডার ভিলাম।

বিজ্ঞাপন

এরপর ৮৯তম মিনিটে ইনাসিওর হেডে বাড়ানো বল ছয় গজ বক্সে পেয়ে দুরূহ কোণ থেকে ডান পায়ের শটে জালে পাঠান রোনালদো। সঙ্গে সঙ্গে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। দীর্ঘক্ষণ সময় নিয়ে ভিএআরে যাচাই শেষে গোলের বাঁশি বাজান রেফারি। আর তাতেই জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল।

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ম্যাচ ও গোলের রেকর্ড আগে থেকেই রোনালদোর। এবার তা আরও বাড়িয়ে নিলেন তিনি। ২০০ ম্যাচে তার গোল হলো ১২৩টি। একই সঙ্গে এবারের বাছাইয়ে এখন পর্যন্ত জাল অক্ষতই রইল পর্তুগালের। চার ম্যাচে তারা গোল করল মোট ১৪টি।

ইউরো বাছাইপর্বে চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে জে গ্রুপের শীর্ষে আছে সাবেক ইউরো চ্যাম্পিয়নরা। আরেক ম্যাচে লিখটেনস্টাইনকে ১-০ গোলে হারানো স্লোভাকিয়া ১০ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। আর বসনিয়ার মাঠে ২-০ গোলে জিতেছে লুক্সেমবুর্গ। ৭ পয়েন্ট নিয়ে তারা আছে ৯ নম্বরে। আইসল্যান্ডের সমান ৩ পয়েন্ট নিয়ে চার নম্বরে বসনিয়া। কোনো পয়েন্ট না পাওয়া লিখটেনস্টাইন আছে ৬ দলের গ্রুপের তলানিতে।

সারাবাংলা/এসএস

২০০তম ম্যাচ ক্রিস্টিয়ানো রোনালদো পর্তুগাল বনাম আইসল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর