Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হোয়াইটওয়াশ এড়াতে বাংলাদেশের লক্ষ্য ১২৭ রান

স্পোর্টস ডেস্ক
১১ জুলাই ২০২৩ ১৭:২২

প্রথম দুই ম্যাচে হেরে আগেই সিরিজ হাতছাড়া হয়ছে বাংলাদেশের। তবে তৃতীয় ম্যাচটি বাংলাদেশের জন্য সম্মান বাঁচানোর। আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ এড়াতে তৃতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের সামনে। এমন পরিস্থিতিতে বাংলাদেশের বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে আফগানদের ১২৬ রানে আটকে দিয়েছে। আর হোয়াইটওয়াশ এড়াতে লিটন দাসের দলের সামনে লক্ষ্যে মাত্র ১২৭ রানের।

সিরিজের শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই টাইগার পেসারদের তোপের মুখে পড়ে আফগান ব্যাটাররা। স্কোরবোর্ডে ১৫ রান যোগ হতে না হতেই আফগানদের ৪ উইকেট তুলে নেন তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম। এরপর সাকিব আল হাসান এবং তাইজুল ইসলামের ঘূর্ণিতে কুপোকাত আফগানিস্তান। শেষ দিকে অবশ্য আজমতউল্লাহ ওমরজাই অর্ধশতক হাঁকালে আফগানদের দলীয় সংগ্রহ ১০০ পার হয়। শেষ পর্যন্ত ৪৫.২ ওভারে ১২৬ রানে থামে আফগানদের ব্যাটিং ইনিংস।

দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকানো ইব্রাহিম জাদরানকে মাত্র ১ রানে ফেরালেন শরিফুল ইসলাম। উদ্বোধনী জুটি ভাঙেন ৩ রানেই। ২.১ ওভারে আফগানিস্তানের রান ১ উইকেটে ৩। সিরিজে প্রথমবার নতুন বলে দ্রুত সাফল্য পেল বাংলাদেশ। অফ স্টাম্পের বাইরে পিচ করা বল আরও বেরিয়ে যাচ্ছিল। ছেড়ে দেওয়া যেত অনায়াসেই। কিন্তু ইব্রাহিম পা বাড়িয়ে বলের কাছে যেতে না পারলেও ব্যাট পেতে দেন আলতো করে। কানা ছুঁয়ে বল যায় কিপার মুশফিকুর রহিমের গ্লাভসে। এতেই প্রথম উইকেট হারাল আফগানরা।

এরপর অল্পের জন্য রক্ষা পাওয়ার পরের বলেই বিদায় নিলেন রহমত শাহ। শরিফুল ইসলাম দেখা পেলেন ওভারের দ্বিতীয় শিকারের। শুরু থেকেই অস্বস্তিতে থাকা রহমত শাহ এই বলটিও ঠিকঠাক খেলতে পারেননি। শর্ট অব লেংথ বলটি পিচ করে বাড়তি একটু লাফিয়ে বেরিয়ে যাচ্ছিল অফ স্টাম্পের বাইরে দিয়ে। রহমত একদম পজিশনেই যেতে পারেননি। ব্যাটের কানায় লেগে বল আবার কিপার মুশফিকের গ্লাভসে। রহমত শাহ ফিরলেন মাত্র ৪ রান করে। আফগানিস্তান ৩ রানে হারায় দুই উইকেট।

তৃতীয় উইকেটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন নতুন ব্যাটার আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি এবং রহমানউল্লাহ গুরবাজ। তবে তাকেও বেশি সময় টিকতে দেননি তাসকিন আহমেদ। তাসকিনের বাউন্সারে পুল করার চেষ্টা করেন গুরবাজ, কিন্তু অফ স্টাম্পের বাইরের বল নিয়ন্ত্রণে রাখতে পারেননি একটুও। ব্যাটের কানায় লেগে বল যায় পেছনে। উইকেটের পেছনে মুশফিক অনেকটা লাফিয়ে দুর্দান্ত ক্যাচ নেন। আর তাতেই তৃতীয় উইকেটের পতন আফগানদের। ষষ্ঠ ওভারের ৫ম বলে দলীয় ১৪ রানে তৃতীয় উইকেট হারাল সফরকারীরা।

আফগানদে টপ অর্ডার গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশের দুই পেসার। তাসকিন আহমেদ একটি আর শরিফুল ইসলাম নিয়েছেন তিনটি। তবে ঠিক যখনই জুটি গড়ার চেষ্টা করছিল আফগানরা তখনই আঘাত হেনেছেন অভিজ্ঞ স্পিনার সাকিব আল হাসান।

চতুর্থ উইকেটে মোহাম্মদ নবীকে সঙ্গী করে হাশমতউল্লাহ শহিদি বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করতে থাকেন। তবে নবীকে বেশি সময় টিকতে দেননি দুর্দান্ত বল করতে থাকা শরিফুল। এই উইকেটও দারুণ পরিকল্পনার ফসল। অ্যাঙ্গেল পরিবর্তন করে রাউন্ড দা উইকেটে এসে প্রথম বলেই শরিফুল পান সাফল্য। অফ স্টাম্পের বাইরে পিচ করা ডেলিভারি অনেকটা ভেতরে ঢোকে অ্যাঙ্গেলে। ফ্লিক করতে গিয়ে লাইন মিস করেন নবী। আর তাতেই বল গিয়ে আঘাত হানে নবীর পায়ে। জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। আঙুল দিলে জানিয়ে দেন নবীর বিদায়ের কথা। তবে সঙ্গে সঙ্গে রিভিউ নেন নবী। তবে রিভিউতে দেখা মেলে বল ঠিকই আঘাত হানছে স্টাম্পে। ৯ বলে ১ রান করে আউট নবি। আফগানদের রান ৮.৪ ওভারে ৪ উইকেটে ১৫।

দুই পেসারের দাপটের পর সাকিব আল হাসান এসে যোগ দেন মিছিলে। সাকিবকে বারবার সুইপ করার চেষ্টা করছিলেন নাজিবউল্লাহ জাদরান। অ্যাঙ্গেল বদলে রাউন্ড দা উইকেটে এসে বাঁহাতি ব‍্যাটারকে পরাস্ত করেন সাকিব। আবারও সুইপ করতে গিয়ে ব্যাটে-বলে করতে পারেননি নাজিবউল্লাহ। এলবিডব্লিউর আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। নাজিবউল্লাহ রিভিউ নেন। কিন্তু বল লাগছিল অফ-মিডল স্টাম্পে। বিপজ্জনক নাজিবউল্লাহ ফিরলেন ২২ বলে ১০ করে। আফগানিস্তান ১৫.৫ ওভারে ৩২ রানে হারাল ৫ উইকেট।

ষষ্ঠ উইকেটে হাশমতউল্লাহ শহিদি এবং আজমতউল্লাহ ওমরজাই মিলে প্রতিরোধ গড়েন। এই জুটি থেকে আসে ২১ রান। এরপর তাইজুল ইসলামের বলে বোল্ড হয়ে ফেরেন শহিদি। ৫২ রানে ৬ষ্ঠ উইকেট হারায় আফগানরা। এরপর নিয়মিত বিরতিতে আব্দুল রহমান এবং জিয়াউর রহমানকে তুলে নেন যথাক্রমে শরিফুল এবং তাইজুল। তবে ৯ম উইকেটে এসে দারুণ প্রতিরোধ গড়েন ওমরজাই এবং মুজিবউর রহমান। ৩৬ রানের জুটি গড়ে দলীয় সংগ্রহ একশ পার করেন তারা দুইজন। এর ভেতরেই ওমরজাই তুলে নেন অর্ধশতক। মুজিবকে ১১ রানে ফিরিয়ে জুটি ভাঙেন মিরাজ।

আর শেষ দিকে এসে তাসকিন আহমেদ তুলে নেন ওমরজাইকে। এতেই ৪৫.২ ওভারে ১২৬ রানে থামে আফগানদের ইনিংস। ওমরজাই ফেরেন ৭১ বলে ৫৬ রান করে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন শরিফুল ইসলাম। দুটি করে উইকেট নেন তাসকিন আহমেদ এবং তাইজুল ইসলাম। আর একটি করে উইকেট নেন সাকিব আল হাসান এবং মেহেদি হাসান মিরাজ।

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/এসএস

টপ নিউজ তৃতীয় ওয়ানডে বাংলাদেশ বনাম আফগানিস্তান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর