Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাপুটে জয়ে হোয়াইটওয়াশ এড়াল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
১১ জুলাই ২০২৩ ১৯:৩৪

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ দল। ২৬.৩ ওভার আর ৭ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করেছে টিম টাইগার্স। আফগানদের ছুঁড়ে দেওয়া ১২৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে লিটন দাসের অর্ধশতকে ভর করে মাত্র ৩ উইকেট হারিয়ে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। সিরিজ হাতছাড়া হলেও এই জয়ে হোয়াইটওয়াশ এড়াল বাংলাদেশ দল।

আফগান সিরিজে প্রথমবারের মতো সুযোগ এলো শরিফুল ইসলামের কাছে। আর প্রথম সুযোগই দুহাত ভরে লুফে নিলেন এই পেসার। একাই গুঁড়িয়ে দিলেন আফগানিস্তানের ব্যাটিং লাইনআপ। তার গুঁড়িয়ে দেওয়া টপ অর্ডারের পরে আর ব্যাট হাতে দাঁড়াতে পারেনি আফগানিস্তানের কেউই। এক আজমতউল্লাহ ওমরজাই ছাড়া রান করতে পারেননি কেউই। তাতেই বাংলাদেশের জয়ের পথ সুগম হয়ে যায়। ৯ ওভার বল করে ২১ রান খরচায় ৪ উইকেটন নেন বাঁহাতি পেসার। বাকি কাজটা ব্যাট হাতে সারেন লিটন দাস আর সাকিব আল হাসান।

বিজ্ঞাপন

মাত্র ১২৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে বাংলাদেশ। তামিম ইকবালের বদলি হিসেবে দলে সুযোগ পাওয়া ওপেনার নাঈম শেখ রানের খাতা খোলার আগেই ফেরেন ফজল হক ফারুকির বলে বোল্ড হয়ে। আগের ম্যাচে ২১ বলে করেছিলেন ৯, এবার ৮ বলে কোনো রান করে বিদায় নেন এই ব্যাটার। তবে এরপর অধিনায়ক লিটন দাসকে সঙ্গে দিতে আসেন নাজমুল হোসেন শান্ত। তবে  তিনিও টিকতে পারেননি বেশি সময়। ফারুকির বল স্টাম্প থেকে সরে গিয়ে খেলতে চেয়েছিলেন, পরাস্ত ভেতরে ঢোকা বল তার স্টাম্প ভেঙে দেয়, শেষ মুহূর্তে আর সামাল দিতে পারেননি তিনি। এতেই ২৮ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ।

এরপর ব্যাট হাতে আসেন সাকিব আল হাসান। এসেই দারুণ ব্যাট চালাতে শুরু করেন তিনি। সাকিব দ্রুতই ছুটছিলেন ফিফটির দিকে। তবে মোহাম্মদ নবির বলে বড় শটের ছক্কায় টাইমিংয়ে তালগোল পাকিয়ে ক্যাচ তুলে দেন দেশের শীর্ষ অলরাউন্ডার। ৩৯ বলে ৩৯ করে থামেন সাকিব। ৬১ বলে ৬১ রান তুলে ভাঙে তৃতীয় উইকেট জুটি। সাকিব আউট হলেও ম্যাচ তখন একদম নাগালে। এরপর তাওহিদ হৃদয়কে সঙ্গী করে বাকি কাজটা সারেন লিটন।

বিজ্ঞাপন

২৩.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ। লিটন দাস ৬০ বলে ৫৩ আর ১৯ বলে ২২ রানে অপরাজিত থাকেন তাওহিদ হৃদয়। আফগানদের হয়ে দুটি উইকেট নেন ফজল হক ফারুকি আর একটি উইকেট নেন মোহাম্মদ নবি।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে টাইগার পেসারদের তোপের মুখে ভেঙে পড়ে আফগান ব্যাটিং স্তম্ভ। প্রথম দুই ম্যাচে বেঞ্চে বসে অপেক্ষায় ছিলেন শরিফুল। ভেতরে তাড়না হয়ত ছিল প্রবল বিশ্বকাপে নিজের দাবি জোরালো করার সুযোগ পেয়েই তেড়েফুঁড়ে উঠেন তিনি। উইকেট থেকে বাড়তি বাউন্স আদায় করে চাপে ফেলতে থাকেন ব্যাটারদের। প্রথম উইকেটটি অবশ্য পেয়েছেন আড়াআড়ি বেরিয়ে যাওয়া বলে। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ইব্রাহিম জাদরান এবার ১ রান করেই জমা পড়েন মুশফিকুর রহিমের গ্লাভসে। এক বল পরই রহমত শাহর ক্যাচ উঠে গালিতে। মেহেদী হাসান মিরাজ তা নিতে না পারলেও অপেক্ষে পুড়তে হয়নি। পরের বলেই উইকেটের পেছনে ক্যাচ দেন তিনিও।

এরপর রহমানুল্লাহ গুরবাজকে তুলে নেন তাসকিন আহমেদ।  মোহাম্মদ নবিকে নিয়ে অধিনায়ক হাসমতউল্লাহ শহিদি পরিস্থিতি সামাল দিতে চাইছিলেন। রানের চাকা মন্থর হয়ে গেলেও টিকে থাকার দিকে মন দিচ্ছিলেন তারা, লাভ হয়নি। নবম ওভারে নিজের প্রথম স্পেলে আরেক সাফল্য শরিফুলের। তার বলে ফ্লিক খেলতে গিয়ে পায়ে লাগিয়ে এলবিডব্লিউ হয়ে ফেরেন।।

ষষ্ঠ উইকেটে হাশমতউল্লাহ শহিদি এবং আজমতউল্লাহ ওমরজাই মিলে প্রতিরোধ গড়েন। এই জুটি থেকে আসে ২১ রান। এরপর তাইজুল ইসলামের বলে বোল্ড হয়ে ফেরেন শহিদি। ৫২ রানে ৬ষ্ঠ উইকেট হারায় আফগানরা। এরপর নিয়মিত বিরতিতে আব্দুল রহমান এবং জিয়াউর রহমানকে তুলে নেন যথাক্রমে শরিফুল এবং তাইজুল। তবে ৯ম উইকেটে এসে দারুণ প্রতিরোধ গড়েন ওমরজাই এবং মুজিবউর রহমান। ৩৬ রানের জুটি গড়ে দলীয় সংগ্রহ একশ পার করেন তারা দুইজন। এর ভেতরেই ওমরজাই তুলে নেন অর্ধশতক। মুজিবকে ১১ রানে ফিরিয়ে জুটি ভাঙেন মিরাজ।

আর শেষ দিকে এসে তাসকিন আহমেদ তুলে নেন ওমরজাইকে। এতেই ৪৫.২ ওভারে ১২৬ রানে থামে আফগানদের ইনিংস। ওমরজাই ফেরেন ৭১ বলে ৫৬ রান করে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন শরিফুল ইসলাম। দুটি করে উইকেট নেন তাসকিন আহমেদ এবং তাইজুল ইসলাম। আর একটি করে উইকেট নেন সাকিব আল হাসান এবং মেহেদি হাসান মিরাজ।

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/এসএস

ওয়ানডে সিরিজ টপ নিউজ তৃতীয় ওয়ানডে বাংলাদেশ বনাম আফগানিস্তান

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর