Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৮ জুলাই ২০২৩ ১৯:২৯

গ্রুপ ‘এ’ থেকে ইমার্জিং এশিয়া কাপের সেমিফাইনালে যেতে হলে জিততেই হতো। ব্যাট-বল দুই বিভাগেই দুর্দান্ত পারফর্ম করে বাংলাদেশ ইমার্জিং দল সেই সমীকরণ মেলালো দারুণভাবে। আফগানিস্তান ইমার্জিং দলকে ২১ রানে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৮ জুলাই) শ্রীলংকার কলম্বোতে পি সারা ওভাল স্টেডিয়ামে আগে ব্যাটিং করে ৩০৮ রানের স্কোর গড়েছিল বাংলাদেশ। চাপের মুখে মাহমুদুল হাসান জয় ১০০ রানের দারুণ একটা ইনিংস খেলেছেন। পরে বাংলাদেশকে দারুণ জবাব দিচ্ছিল আফগানিস্তান। তবে শেষ পর্যন্ত নিজেদের গতি ধরে রাখতে পারেনি দলটি। বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২৮৭ রানের বেশি তুলতে পারেনি আফগানিস্তান। যাতে ২১ রানের জয়ে সেমির টিকিট নিশ্চিত হয়েছে বাংলাদেশের।

সেমিফাইনাল নিশ্চিতের ম্যাচে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। আগে ব্যাটিং করতে নেমে আফগান বোলিংয়ের বিপক্ষে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। ৬ ওভারের মধ্যেই ৩৪ রানে তিন উইকেট হারিয়ে ধুঁকছিল সাইফ হাসানের দল। তারপর জাকির হাসানকে নিয়ে মাহমুদুল হাসান জয়ের প্রতিরোধ।

চতুর্থ উইকেটে ১১৭ রান তোলেন দুজন। দলীয় দেড়শ পেরুনোর পর ৭২ বলে ৬টি চার ২টি ছয়ে ৬২ রান করে জাকির ফিরলে এই জুটি ভাঙে। তারপর সৌম্য সরকারকে নিয়ে আরেকটা জুটি গড়েন মাহমুদুল হাসান জয়। পঞ্চম উইকেটে ৭৯ রান যোগ করেন দুজন।

ইমার্জিং কাপে মিডল অর্ডারে ব্যাটিং করতে থাকা সৌম্য আজ ৪২ বলে ৪৮ রান করে ফিরেছেন তিনটি করে চার-ছয় হাঁকিয়ে। শেষ দিকে মাহেদি হাসান ঝড়ো একটা ইনিংস খেলে বাংলাদেশকে তিনশর ওপারে নিয়েছেন।  ১৯ বলে ৬টি চার ১টি ছয়ে ৩৬ রান করেছেন মাহেদি।

মাহমুদুল হাসান জয় শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে ১১৪ বল খেলে ঠিক ১০০ রান করেন। তার ইনিংসে চার ১২টি, ছক্কা ২টি। আফগানিস্তানের হয়ে ৬৫ রানে চার উইকেট নিয়েছেন মোহাম্মদ সালেম।

পরে বোলিংয়ে নেমে আফগানদের ওপেনিং জুটি শুরুতেই ভেঙে দিয়েছে বাংলাদেশ। তবে দ্বিতীয় উইকেট জুটিতে ৯০ রান তোলন রিয়াজ হাসান ও নূর আলী জাদরান। এরপর নূর আলী জাদরান ও শহীদুল্লাহ গড়েন ৭০ রানের আরেকটা শক্ত জুটি। তবে পরে গতিটা আর ধরে রাখতে পারেনি আফগানরা। বাংলাদেশি বোলিং আক্রমণ এরপর নিয়মিত বিরতিতেই উইকেট তুলে নিয়েছে।

৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮৭ রানে থেমেছে আফগানিস্তান। ৫০ বলে সর্বোচ্চ ৫৩ রানে অপরাজিত ছিলেন বাহির শাহ। নূর আলী জাদরান ও শহীদুল্লাহ করেন সমান ৪৪ রান।

বাংলাদেশের পক্ষে ৬৭ রানে তিন উইকেট নিয়েছেন তানজিম হাসান সাকিব। স্পিনার রাকিবুল হাসান ৩০ রানে ও সৌম্য সরকার ৬১ রানে নিয়েছেন দুটি করে উইকেট। রিপন মন্ডল ১ উইকেট পেলেও ১০ ওভারে খরচ করেছেন ৯৩ রান।

সারাবাংলা/এসএইচএস

ইমার্জিং এশিয়া কাপ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর