Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এশিয়া কাপ: দুই দিনের ব্যবধানে দুই দেশে খেলতে হবে বাংলাদেশকে

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৯ জুলাই ২০২৩ ২১:১৫

আসন্ন এশিয়া কাপ যে হাইব্রিড মডেলে হতে যাচ্ছে সেটা আগেই নিশ্চিত হওয়া গেছে। এবার হাইব্রিড এশিয়া কাপের সূচি প্রকাশ করল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। বাংলাদেশ তাদের গ্রুপ পর্বের দুই ম্যাচ খেলবে শ্রীলংকা ও পাকিস্তানে। দুই দেশে দুই ম্যাচের মাঝে মাত্র দুই দিন সময় পাবে টাইগাররা। বাংলাদেশ সুপার ফোরে উঠলে সেক্ষেত্রেও দুই দিনের ব্যবধানে দুই দেশে দুই ম্যাচ খেলতে হবে।

বুধবার (১৯ জুলাই) এক বিবৃতিতে এশিয়া কাপের সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। গ্রুপ ‘বি’ থেকে বাংলাদেশের প্রথম ম্যাচ শ্রীলংকার বিপক্ষে। ৩১ আগস্ট ক্যান্ডিতে গ্রুপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। ৩ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচ হবে পাকিস্তানের লাহোরে, প্রতিপক্ষ আফগানিস্তান।

গ্রুপ ‘বি’ থেকে সুপার ফোরে উঠলে বাংলাদেশকে বি-২ এবং শ্রীলংকাকে বি-১ হিসেবে বিবেচনা করা হবে। এই দুই দলের মধ্যে যে দল সুপার ফোরের লড়াই থেকে বাদ পড়বে আফগানিস্তান সেই শূন্যস্থান পূরণ করবে। আর পাকিস্তানকে এ-১ ও ভারতকে এ-২ হিসেবে বিবেচনা করা হবে।

বাংলাদেশ সুপার ফোরে উঠলে সেখানেও খেলতে হবে দুই দেশ মিলিয়ে এবং ম্যাচের মাঝখানে সময় মিলবে মাত্র দুই দিন। সুপার ফোরে বাংলাদেশের প্রথম ও শেষ ম্যাচ হবে শ্রীলংকার কলম্বোতে এবং মাঝখানের ম্যাচ হবে লাহোরে।

গ্রুপ পর্বে ভারত-পাকিস্তানের লড়াই হবে শ্রীলংকার ক্যান্ডিতে। ২ সেপ্টেম্বর মুখোমুখি হবে দুই দল। সুপার ফোরে উঠলে তাদের লড়াই ১০ সেপ্টেম্বর, কলম্বোতে। কলম্বোতেই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৭ সেপ্টেম্বর। ৩০ আগস্ট ‍মুলতানে পাকিস্তান-নেপালের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট।

আসন্ন এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। তবে ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে খেলতে যেতে রাজি না হলে ‘হাইব্রিড মডেলের’ প্রস্তাব আসে। পাকিস্তান এবং শ্রীলংকা দুই দেশে টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দেওয়া হয়। সেক্ষেত্রে ভারত তাদের ম্যাচগুলো খেলবে শ্রীলংকায়। বহু নাটকীয়তার পর সেই মডেলেই শেষ পর্যন্ত সূচি ঘোষণা হলো।

এক নজরে এশিয়া কাপের সূচি:

৩০ আগস্ট- পাকিস্তান-নেপাল, মুলতান
৩১ আগস্ট- বাংলাদেশ-শ্রীলঙ্কা, ক্যান্ডি
২ সেপ্টেম্বর- ভারত-পাকিস্তান, ক্যান্ডি
৩ সেপ্টেম্বর- বাংলাদেশ-আফগানিস্তান, লাহোর
৪ সেপ্টেম্বর- ভারত- নেপাল, ক্যান্ডি
৫ সেপ্টেম্বর- আফগানিস্তান- শ্রীলঙ্কা, লাহোর

সুপার ৪- এর সূচিঃ

৬ সেপ্টেম্বর- এ-১ বনাম বি-২, লাহোর
৯ সেপ্টেম্বর- বি-১ বনাম বি-২, কলম্বো
১০ সেপ্টেম্বর- এ-১ বনাম এ-২, কলম্বো
১২ সেপ্টেম্বর- এ-২ বনাম বি-১, কলম্বো
১৪ সেপ্টেম্বর- এ-১ বনাম বি-১, কলম্বো
১৫ সেপ্টেম্বর- এ-২ বনাম বি-২, কলম্বো

ফাইনাল- ১৭ সেপ্টেম্বর, কলম্বো।

সারাবাংলা/এসএইচএস

২০২৩ এশিয়া কাপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর