Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬০০ উইকেট শিকারের মাইলফলক ব্রডের

স্পোর্টস ডেস্ক
১৯ জুলাই ২০২৩ ২৩:০৬

স্টুয়াররট ব্রডের বল পুল করে ফাইনল লেগে থাকা জো রুটের তালুবন্দি হলেন ট্রাভিস হেড। আর তাতেই লিখে ফেললেন ইতিহাস। সাদা পোশাকের ইতিহাসে মাত্র দ্বিতীয় পেসার হিসেবে ঢুকে পড়লেন ৬০০ উইকেট শিকারির তালিকায়। আর সেই সঙ্গে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে এককভাবে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারিও বনে গেলেন ব্রড। অজিদের বিপক্ষে তার উইকেট সংখ্যা এখন ১৪৯টি। এই মাইলফলক ছুঁতে তিনি ছাড়িয়েছেন ১৪৮ উইকেট নেওয়া ইয়ান বোথামকে।

বিজ্ঞাপন

ওল্ড ট্রাফোর্ড টেস্টে নামার আগে দারুণ এক মাইলফলকের সামনে দাঁড়িয়েছিলেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। আগেই গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে পেসারদের মধ্যে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের মালিক বনে গিয়েছিলেন এই ইংলিশ। এই অ্যাশেজেই চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষেই ৬০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করলেন ব্রড।

৫৯৮ উইকেট নিয়ে এদিন খেলতে নেমে ইনিংসের পঞ্চম ওভারেই উসমান খাজাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি। অস্ট্রেলিয়ার স্কোর তখন ১৫। অজিদের যখন ১৮৯ রান তখন ট্রাভিস হেডকে নিজের ৬০০তম শিকারে পরিণত করেন ব্রড। প্রায় ১৬ বছরের টেস্ট ক্যারিয়ারে ১৬৬ ম্যাচের ৩০৬ ইনিংসে ২৭.৬০ গড়ে ৬০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন ব্রড। তার আগে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছিলেন টেস্টে তারই বোলিং পার্টনার জেমস অ্যান্ডারসন।

টেস্ট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ উইকেটের মালিক ব্রড। আর মাত্র ২০টি উইকেট পেলেই তিনি ছাড়িয়ে যাবেন চারে থাকা ভারতীয় লেগ স্পিন কিংবদন্তি অনিল কুম্বলেকে। ১৩২ টেস্টে ২৩৬ ইনিংসে ২৯.৬৫ গড়ে ৬১৯ উইকেট আছে কুম্বলের ঝুলিতে। পেসারদের মধ্যে ব্রডের আগে এই কীর্তি গড়েন পেস বোলিংয়ে তার দীর্ঘদিনের সঙ্গী জেমস অ্যান্ডারসন। দুজনই খেলছেন ওল্ড ট্রাফোর্ডে। ৮০০ উইকেট নিয়ে টেস্ট ইতিহাসের সফলতম বোলার মুত্তিয়া মুরালিধরন। ৭০৮ উইকেট নিয়ে তার পরে আছেন গত বছর না ফেরার দেশে পাড়ি জমানো শেন ওয়ার্ন। ম্যানচেস্টার টেস্টের আগে অ্যান্ডারসনের উইকেট ৬৮৮টি।

সারাবাংলা/এসএস

৬০০ উইকেট ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া টেস্টে ৬০০ উইকেট দ্য অ্যাশেজ স্টুয়ার্ট ব্রড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর