Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাটকীয়তা, রোমাঞ্চ শেষে বাংলাদেশ-ভারত ম্যাচ টাই

স্পোর্টস করেসপন্ডেন্ট
২২ জুলাই ২০২৩ ১৭:৫৫

জয়ের জন্য শেষ ১০ ওভারে ভারতীয় নারী দলের প্রয়োজন ছিল ৪৩ রান, হাতে ছিল ৬ উইকেট। মনে হচ্ছিল জয়টা ভারতের জন্য সময়ের ব্যাপার মাত্র। কিন্তু বাংলাদেশ নারী দলের বোলিং ইউনিট এরপর ঘুরে দাঁড়ালো দুর্দান্তভাবে। ৪২ রানে ভারতের শেষ ছয় উইকেট তুলে নিয়ে সফরকারীদের জিততে দেয়নি বাংলাদেশ। দারুণ রোমাঞ্চ আর নাটকীয়তা শেষে টাই হয়েছে ম্যাচ।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে আগে ব্যাটিং করে ফারজানা হকের ইতিহাস গড়া সেঞ্চুরিতে ২২৫ রান তুলেছিল বাংলাদেশ। পরে ৪২ রানে শেষ ৬ উইকেট তুলে নিয়ে ভারতকেও ২২৫ রানেই গুটিয়ে দিয়েছে বাংলাদেশ। শেষ ম্যাচ টাই হওয়ার কারণে সিরিজও টাই হলো। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে বাংলাদেশ একটি জিতেছে ভারত অন্যটি।

বিজ্ঞাপন

আজ ম্যাচের শেষ দশ ওভারে বাংলাদেশি বোলিং আক্রমণ তাক লাগিয়ে দিয়েছে। ৪২তম ওভারে ভারতের দুই ব্যাটারকে রান আউট করে ম্যাচটা জমিয়ে তুলেছিল বাংলাদেশ নারী দল। ৪৭ ওভারে আমানজত কৌরকে ফেরারন রাবেয়া খান। পরের ওভারে নাহিদা আক্তারের জোড়া আঘাত। তবুও ভারতের দিকেই ম্যাচ হেলে ছিল।

কারণ রান ছিল কম, অপর দিকে দারুণ ব্যাটিং করতে থাকা ভয়ঙ্কর জেমিমাহ রদ্রিগেজ ছিলেন অপরাজিত। শেষ ওভারে প্রয়োজন ছিল ৩ রান। মারুফা আক্তারের করা ওভারের প্রথম দুই বলেই দুই রান তুলে নেয় ভারত। তবে ওভারের তৃতীয় বলে ভারতের দশম ব্যাটারকে আউট করে ম্যাচ টাই করেন মারুফা।

শনিবার (২২ জুলাই) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরুতেও ভারতকে স্বস্তিতে থাকতে দেয়নি বাংলাদেশ। ২২৫ রানের পুঁজি নিয়ে ৩২ রানেই সফরকারীদের দুই উইকেট তুলে নেয় বাংলাদেশ। তবে তৃতীয় উইকেটে দুর্দান্ত একটা জুটি গড়ে তোলেন স্মৃতি মান্দানা ও হারলিন দেওল। তৃতীয় উইকেট জুটিতে ১০৭ রান তোলেন দুজন। তাতে ম্যাচ অনেকটাই হেলে যায় ভারতের দিকে।

বিজ্ঞাপন

কিন্তু এরপরই বাংলাদেশি বোলারদের দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানো। ৮৫ বলে ৫৯ রান করা স্মৃতিকে ফেরান ফাহিমা খাতুন। খানিক বাদে ১০৮ বলে ৭৭ রান করা হারলিন ফিরেছেন রান আউট হয়ে। এরপর থেকে নিয়মিত বিরতিতেই উইকেট তুলে নিয়ে ভারতকে আর জিততে দেয়নি বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে ৩৭ রানে তিন উইকেট নিয়েছেন নাহিদা আক্তার। ৫৫ রানে দুই উইকেট নিয়েছেন মারুফা আক্তার।

এর আগে ব্যাটিংয়ে বাংলাদেশের হয়ে ইতিহাস গড়েছেন ফারজানা হক জ্যোতি। বাংলাদেশ নারী ক্রিকেট দলের প্রথম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করেছেন জ্যোতি। ১৫৬ বলে দেশের পক্ষে প্রথম সেঞ্চুরির ইতিহাস গড়া ফারজানা শেষ পর্যন্ত ফিরেছেন ১০৭ রানে।

টস জিতে আগে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটা হয়েছে দুর্দান্ত। প্রথম উইকেটে ৯৩ রান তোলেন বাংলাদেশের দুই ওপেনার ফারজানা হক জ্যোতি ও শারমিন সুলতানা। অধিনায়ক নিগার সুলতানা ও সোবহানা মোস্তারিও কার্যকারী দুটি ইনিংস খেলেছেন।

শনিবার (২২ জুলাই) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু থেকে উইকেট ধরে রেখে এগুতে চেয়েছে বাংলাদেশ। আগের ম্যাচে ব্যাটিং ব্যর্থতা ভূগিয়েছে স্বাগতিকদের। আর তাই জুটি গড়ার দিকেই বেশি মনোযোগ দিয়েছে বাংলাদেশ।

২৬.২ ওভারে প্রথম উইকেটে ৯৩ রান তোলেন দুই ওপেনার। শারমিন ৭৮ বল খেলে ৫টি চারের সাহায্যে ৫২ রান করে ফিরলে এই জুটি ভাঙে। এরপর তিনে নামা অধিনায়ক নিগার সুলতানাকে নিয়ে এগিয়েছেন ফারজানা হক জ্যোতি। দ্বিতীয় উইকেটে ৭০ রান যোগ করেন দুজন।

এরপর চার বলের ব্যবধানে নিগার সুলতানা (৩৬ বলে ২৪) ও ঋতু মনিকে (২) হারায় বাংলাদেশ। তবে সেটা খুব একটা প্রভাব ফেলেনি ইনিংসে। ফারজানা হক অবিচলই ছিলেন। শেষ দিকে কার্যকরী একটি ইনিংস খেলেছেন সোবহানা মোস্তারি। ফারজানা হক শেষ পর্যন্ত রান আউট হয়েছেন ১০৭ রান করে। ১৬০ বলে তার ইনিংসে চারের মার ৭টি। সোবহানা ২২ বলে ২৩ রান করেছেন ২টি চারের সাহায্যে।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বাংলাদেশ নারী ক্রিকেট দল

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর