Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে অসদাচরণ: হারমানপ্রীতকে এবার জেরা করবে ভারতীয় বোর্ড

স্পোর্টস করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২৩ ১৬:৪১

বাংলাদেশের বিপক্ষে ম্যাচে অসদাচরণের কারণে ভারতের নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌরকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছে আইসিসি। পাশাপাশি তার ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। এই শান্তির বিপক্ষে আপিল নয়, উল্টো হারমানপ্রীতকে জেরা করবে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।

বিসিসিআই সভাপতি রজার বিনি ও ন্যাশনাল ক্রিকেট একাডেমির (এনসিএ) প্রধান ভিভিএস লক্ষ্মণ কথা বলবেন হারমানপ্রীতের সঙ্গে। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিসিআই সচিব জয় শাহ।

তিনি বলেন, ‘আমাদের প্রেসিডেন্ট রজার বিনি এবং ভিভিএস লক্ষ্মণ ওর সঙ্গে কথা বলবেন। এরই মধ্যে আইসিসি তাকে নিষিদ্ধ করেছে। আর আপিল করার সময়ও পেরিয়ে গেছে।’

ঘটনা গত শনিবারের। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ম্যাচে বেশ কিছু দৃষ্টিকটু আচরণ করেছেন হারমানপ্রীত। দুই দলের মধ্যকার ম্যাচটা টাই হয়েছে। প্রথমে ব্যাট করে ২২৫ রান তুলেছিল বাংলাদেশ। পরে ভারতও থেমে যায় ২২৫ রানে।

টাই ম্যাচে নিজের আউট নিয়ে প্রতিবাদ জানাতে গিয়ে ব্যাট দিয়ে স্ট্যাম্প ভেঙে দেন হারমানপ্রীত। ম্যাচ শেষে আম্পায়ারিংয়ের দিকেও আঙুল তুলেছিলেন। এটা আইসিসির আচরণবিধির লেভেল ওয়ান ও লেভেল টু ধরনের অপরাধ।

হারমানপ্রীতের এমন আচরণের কড়া সমালোচনা করেছেন অনেকেই। তাদের মধ্যে ভারতের সাবেক অধিনায়ক ডায়ানা এদুলজি, আনজুম চোপড়া, মিতালি রাজরাও আছেন।

ব্যাট দিয়ে স্ট্যাম্প ভাঙার কারণে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে হারমানপ্রীতকে। সঙ্গে তার নামের পাশে যোগ হয় তিনটি ডিমেরিট পয়েন্ট। ম্যাচ শেষে আম্পায়ারিং নিয়ে অযাচিত সমালোচনা করায় ম্যাচ ফির ২৫ শতাংশ জরমানা করা হয়েছে তাকে, সঙ্গে নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

মোট চারটি ডিমেরিট পয়েন্ট দুটি সাসপেনশন পয়েন্টে রুপান্তরিত হয়। দুই সাসপেনশণ পয়েন্ট সমান একটি টেস্ট বা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি থেকে নিষেধাজ্ঞার সমান। সে হিসেবেই দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন ভারতীয় অধিনায়ক। আগামী এশিয়ান গেমছে ভারতের পরবর্তী দুটি ম্যাচ খেলতে পারবেন না তিনি। নারী ক্রিকেটে হারমানপ্রীতের আগে এতো বড় শাস্তি পাননি আর কেউ।

এবার নিজেদের বোর্ডের জেরার মুখেও পরতে হচ্ছে তাকে।

সারাবাংলা/এসএইচএস

বিসিসিআই হারমানপ্রীত কৌর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর