Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অধিনায়কত্ব নিতে শর্ত দিয়েছেন সাকিব!

স্পোর্টস করেসপন্ডেন্ট
৬ আগস্ট ২০২৩ ১৮:৪৩

সাকিব আল হাসান নাকি লিটন কুমার দাস- বাংলাদেশ ওয়ানডে দলের নতুন অধিনায়ক হিসেবে আপাতত এই দুটি নামই উচ্চারিত হচ্ছে সবচেয়ে বেশি। প্রথম পছন্দ যে সাকিব সেটা একাধিক বোর্ড পরিচালক এবং বোর্ড সভাপতি নাজমুল হোসেন পাপনও বলেছেন। এদিকে বিসিবির একটি সূত্র বলছে, ওয়ানডে দলের অধিনায়কত্ব নিতে শর্ত দিয়েছেন সাকিব।

ওয়ানডে দলের বর্তমান সহ-অধিনায়ক লিটন দাস। ফলে নতুন অধিনায়ক হিসেবে লিটনের নামও ভাবনায় আছে। কিন্তু সামনেই এশিয়া কাপ এবং বিশ্বকাপের মতো বড় দুটি টুর্নামেন্ট। অধিনায়কত্বে নবীন লিটন এতো বড় টুর্নামেন্টের চাপ কতটা সামাল দিতে পারবেন তা ভাবাচ্ছে ক্রিকেট বোর্ডকে।

সে হিসেবে অভিজ্ঞ সাকিবই এখন এক নম্বর পছন্দ। সহ-অধিনায়ক হিসেবে আরও কিছু সময় নিয়ে ভালোভাবে প্রস্তুত হয়ে উঠুক লিটন এমন ভাবনা বোর্ডের। ভবিষ্যত অধিনায়ক হিসেবে আলোচনায় থাকা মেহেদি হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্তরাও ততোদিনে আরও অভিজ্ঞ হবেন। এদিকে অধিনায়কত্ব নিতে শর্ত দিয়ে বসেছেন সাকিব।

শুধু এশিয়া কাপ এবং বিশ্বকাপ নয়, লম্বা সময়ের জন্য নেতৃত্ব চান বিশ্বসেরা অলরাউন্ডার। অবশ্য তাতে সাকিবের অধিনায়ক হওয়ার সম্ভবনা কমে যাচ্ছে না। কারণ বোর্ডও নাকি সাকিবের এই শর্ত মেনে নিয়েছে। দু’একদিনের মধ্যেই সাকিবের সঙ্গে চূড়ান্ত আলোচনা হবে বলেছে বোর্ডের একটি সূত্র।

সূত্রটির দাবি, সাকিবের শর্ত মেনে  নিয়েছে বোর্ড। তাকেই দীর্ঘমেয়াদে অধিনায়ক করা হবে। আপতত অন্তত দুই বছরের জন্য অধিনায়ক করার চিন্তা করা হচ্ছে সাকিবকে।

সে হিসেবে ২০২৫ সাল পর্যন্ত নেতৃত্বে থাকবেন তিনি। এই সময়ের মধ্যে লিটন বা অন্যরা প্রস্তুত হবেন। পরবর্তী অধিনায়ক ২০২৫ সালে দায়িত্ব নিয়ে ২০২৭ সালের বিশ্বকাপের জন্য দল সাজাবেন, এমনটা ভাবা হচ্ছে।

উল্লেখ্য, গত আফগানিস্তান সিরিজে অভিমানে হঠাৎ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ওয়ানডে দলের সদ্য বিদায়ী অধিনায়ক তামিম ইকবাল। পরে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ২৪ ঘণ্টার মধ্যেই অবশ্য অবসর ভেঙে ফেরেন তামিম। তবে পরে তার পিঠের ইনজুরির বিষয়টি সামনে চলে আসে।

ইনজুরির কারণে আসন্ন এশিয়া কাপেও খেলতে পারবেন না তামিম। সব দিক চিন্তা করে ওয়ানডে দলের অধিনায়কত্বে না ফেরার সিদ্ধান্ত নেন তামিম। তারপর থেকেই নতুন অধিনায়ক খোঁজার কাজ শুরু করে দিয়েছে বিসিবি।

সারাবাংলা/এসএইচএস

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ টপ নিউজ বিসিবি সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর